অধ্যয়ন ও জ্ঞান সাধনা

অধ্যয়ন ও জ্ঞান সাধনা pdf বই ডাউনলোড। ইলমের সংজ্ঞা কি? ওলামায়ে কেরামের পরিভাষায় শব্দটি একাধিক অর্থে ব্যবহৃত হয়। যেমন- ইলম শব্দটির একাধিক অর্থ রয়েছে। এগুলোর একটি অর্থ হচ্ছে অনুধাবন ও উপলব্ধি করা। দার্শনিকগণ এই অর্থের প্রবক্তা। কেউ কেউ বলেন, ‘ইলমের অর্থ সত্যায়ন করা। চাই তা ইয়াকিনী হোক বা অন্য কিছু। আর অভিধান অনুযায়ী ইলম অর্থ ইয়াকিন বা বিশ্বাস।’

এর এক অর্থ হচ্ছে বা আকলের সাহায্যে অনুধাবন করা। আর এই অর্থের ভিত্তিতেই ইলম শব্দটি কল্পনা, ধারণা ইত্যাদি অর্থে ব্যবহৃত হয়। ইলমের আরেকটি অর্থ হচ্ছেঃ দলিলের ভিত্তিতে মাসআলা আয়ত্ব করা। বস্তুতঃ ইলম হচ্ছে আল্লাহ তায়ালার সিফাত বা অনন্য গুনাবলীসমূহের একটি যা ইলমের মর্যাদাকে সমুন্নত করেছে।

আব্দুল্লাহ ইবনে মাসউদ রাঃ বলতেন, “বেশী বর্ণনা করা ও অধিক পরিমাণ আক্ষরিক জ্ঞান হাসিল করার নাম ইলম নয়, বরং ইলম হচ্ছে আল্লাহ তায়ালার ভয়ের নাম। ”

মুমিন হতে হলে ইলম জরুরী

অনেকের ধারণা, ইলমের বিষয়টি কেবল ফযীলতের মধ্যেই সীমাবদ্ধ। অর্থাৎ ইলম হাসিল করা ভালো এবঙ সওয়াবের কাজ আর না করা দোষণীয় নয় তবে ছাওয়াব ও ফযীলত থেকে বঞ্চিত হওয়ার নামান্তর মাত্র। কিন্তু বিষয়টি কি আদৌ এমন? ফযীলতের মধ্যেই কি ইলম সীমাবদ্ধ? মোটেই তা নয়। বরং একজন মানুষের প্রকৃত মুমিন হওয়া নির্ভর করে ইলম হাসিলের ওপর।

আরও দেখুনঃ হজ ও উমরাহ গাইড pdf বই

কারণ কোন ব্যক্তি ইলম হাসিল করা ছাড়া প্রকৃত মুমিন হতে পারে না। কেননা মুমিন হওয়া নির্ভর করে দুটি বস্তুর ওপর।

১. সে আল্লাহ তায়ালা ছাড়া অন্য কারও ইবাদত করবে না।
২. শরীয়ত নির্দেশিতপন্থা ছাড়া ইবাদত করবে না। আর এ দুটিই হচ্ছে তাওহীদের মর্মবাণী।

সুতরাং তাওহীদের মর্মবাণীর মধ্যে ইলম অপরিহার্যভাবে জড়িত ও পরিব্যপ্ত। অতএব বোঝা গেল ইলম ছাড়া তাওহীদের মর্মবাণী যথার্থভাবে উপলব্ধি হয়নি। একারণেই ইমাম বুখারী (রহ.) সহীহ বুখারীতে ইলমকে আমলের আগে প্রয়োজন বলে উল্লেখ করেছেন এবং একটি অধ্যায় কায়েম করেছেন।

নিচে অধ্যয়ন ও জ্ঞান সাধনা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

অধ্যয়ন ও জ্ঞান সাধনা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলাম হাউজ
বইয়ের ধরণঃ হজ ও উমরাহ গাইড
বইয়ের সাইজঃ 2.26 MB
প্রকাশ সালঃ ২০১৩ ইং
বইয়ের লেখকঃ আবু বকর সিরাজি
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group