অনিঃশেষ আলো ২য় খন্ড

অনিঃশেষ আলো ২য় খন্ড pdf বই ডাউনলোড । সে একটি সময় ছিল। কেমন ছিল তারা মুসলমান আর কেমন ছিল তাদের ঈমান ! আজকের পাল্লায় পরিমাপ করুন: মনে হবে, হিসাব ভুল হয়ে গেছে। প্রতীয়মান হবে, এই যে আমরা ইসলামি জয়ের ঐতিহাসিক কাহিনীগুলো পড়ছি, এগুলো বানানো গল্প। এটি মানবীয় স্বভাবের বহিঃপ্রকাশ, যেটি প্রকৃতির অটুট নিয়মের অধীনে আত্মপ্রকাশ করে। আর এটি কর্ম ও কর্মফলের দর্শন যে, ফলাফল কাজের অনুরূপ হয়ে থাকে।

মানুষ যদি ভুল চিন্তায় পড়ে যায়, তাহলে মস্তিস্কের কম্পিউচার তার অপারগতার কথা জানিয়ে দেয়। সেই চিন্তা হলে তার চোখে কালকের ইতিহাস আজকের বানানো কাহিনীতে পরিণত হয়।

আরও দেখুনঃ অনিঃশেষ আলো ১ম খন্ড pdf বই ডাউনলোড

তারাও মুসলমানই ছিলেন, যারা ঈমানকেই তাদের একমাত্র প্রিয় সম্পদ মনে করছেন এবং তাদের চোখে তাদের জীবনের কোনো গুরুত্বই ছিল না। সেটি ঈমানেরই শক্তি ছিল যে, সেই মুসলমানরা সে-যুগের দৈত্যকায় সামরিক শক্তিগুলোকে উপাখ্যানে পরিণত করে দিয়েছিলেন, যেন তাদের সারবত্ত বলতে কিছুই ছিল না।

দুই পরাশক্তি পারস্য আর রোম যখন পরস্পর লড়াই করত, তখন মনে হতো, যেন আসমান -জমিন সব কাঁপছে। পারস্যের যখন যিনি রাজা হতেন, প্রজারা তাকে খোদা বলে মান্য করত। হাতে সামরিক শক্তি থাকলে আর পায়ে সম্পদ থাকলে মানুষ নিজেকে ফেরাউনের মতো খোদা মনে করে বসে।

আরও দেখুনঃ অনিরাপদ মাতৃক্রোড় pdf বই ডাউনলোড

পারস্যের রাজারা নিজেদের খোদার পুত্র মনে করতেন। কিন্তু খোদা ও তারঁ রাসুলের অনুসারীরা যখন সত্যের বার্তা নিয়ে বের হলেন, তখন খোদার পুত্র ইয়াযদাগরদ তার রাজধানী মাদায়েলকে সম্বদয় সম্পদসহ মুসলমানদের পায়ে ছুড়ে ফেলে পালিয়ে গেলেন। ইনি ছিলেন পারস্যের সবশের্ষ কেসরা।

তার গোটা সাম্রাজ্যের উপর মুসলমানরা কব্জা প্রতিষ্ঠিত হয়ে গেল আর সেই সঙ্গে পারস্যে রাজত্বের ধারা বন্ধ হয়ে গেল। আমরা মিশরজয়ের যে-কাহিনী শোনাচ্ছি, তার সঙ্গে ইয়াযদাগরদ-এর পলায়ন ও তার পরিণতির কোনো সম্পর্ক নেই। কিন্তু ইসলামের আসল প্রাণ উপস্থাপনের স্বার্থে এই ঘটনাটি আবশ্যক মনে করি।

আরও তেভুরঃ অনিয়মই নিয়ম pdf বই ডাউনলোড

নিচে অনিঃশেষ আলো ২য় খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

অনিঃশেষ আলো ২য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বইঘর
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 7.60 MB
প্রকাশ সালঃ ২০১৬ ইং
বইয়ের লেখকঃ এনায়েতুল্লাহ আলতামাশ
অনুবাদঃ মাওলানা মুহাম্মাদ মুহিউদ্দীন
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group