অনিঃশেষ আলো ৩য় খন্ড

অনিঃশেষ আলো ৩য় খন্ড pdf বই ডাউনলোড। মদিনা থেকে সহযোগী বাহিনী এখনও আসেনি। সিপাহসালার আমর ইবনে আস (রাযি.) দূতমারফত আমীরুল মুমিনীন হযরত ওমর (রাযি.) কে যুদ্ধের অবস্থা এবং পরিবতর্তিত প্রতিটি পরিস্থিতি সম্পর্কে বিস্তারিতভাবে অবহিত করতে থাকেন। তারঁ বেশ কজন প্রশিক্ষণপ্রাপ্ত দ্রুতগামী কঠিনপ্রাণ দূত ছিল।

মানচিত্রে মিশর ও মদিনার দুরত্ব দেখুন। অনেক পথ। সেযুগে ঘোড়ার পিঠে বসে এই দুরত্ব এক মাসে পাড়ি দেওয়া সম্ভব ছিল।নাকি আরও বেশি সময়ের প্রয়োজন হতো নিশ্চিত করে বলা মুশকিল। কিন্তু একজন দ্রুতগামী দূত অল্প কদিনেই এই পথ অতিক্রম করে ফেলত।

আরও দেখৃুনঃ অনিঃশেষ আলো ২য় খন্ড pdf বই ডাউনলোড

এই পথ অতিক্রম করতে হতো সেসব অঞ্চল দিয়ে, যেগুলো ইসলামের সৈনিকরা সালতানাতে ইসলামিয়ার যুক্ত করে নিয়েছিলেন। দুতরা সড়ক পথে লোহিত সাগরের কিনারে-কিনারে মদিনায় আসা-যাওয়া করিছিল। পুরো পথে চৌকি বসিয়ে দেওয়া হয়েছিল, যেগুলোতে অতিশয় তাজাদম ঘোড়া প্রস্তুত থাকত।

দূতরা ক্লান্ত ঘোড়াগুলোকে চৌকিতে রেখে নুতন ঘোড়া নিয়ে সফল অব্যাহত রাখত। কোথাও-কোথাও পানাহার বা একটুখানি জিরোনোর জন্য বিরতি নিত।কিন্তু কি দিন, কি রাত; তারা ঘোড়ার পিসে বসে একনাগাড়ে পথ চলত। এভাবে সংবাদ ও বার্তা আদান-প্রদানের ব্যবস্থাপনাকে সত্যিকার অর্থেই বিদ্যুাদগতিসম্পন্ন বানিয়ে দেওয়া হয়েছিল। 

আরও দেখুনঃ অনিঃশেষ আলো ১ম খন্ড pdf বই ডাউনলোড

আমর ইবনে আস (রাযি.)- এর দূত দিনকতক পর-পরই মদিনা পৌঁছে যেত এবং আমীরুল মুমিনীনকে মিশরের সর্বশেষ পরিস্থিতির সংবাদ পৌঁছে যেত । এবং আমীরুল মুমিনীনকে মিশরের সর্বশেষ পরিস্থিতির সংবাদ পৌঁছাত। ইতিহাস বলছে, আমর ইবনে আস (রাযি.) প্রতিটি বার্তায়- ই জরুনি সাহায্যের কথা লিখতেন।

কিন্তু কখনও কোনো বার্তায়-ই তিনি লিখেননি, যদি সাহায্য না পাই, তাহলে আমি অগ্রযাত্রা থামিয়ে দিতে বাধ্য হব এবং এই সামরিক অভিযান থমকে যাবে। তারঁ প্রতিটা বার্তা-ই উৎসাহব্যঞ্জক হতো, যেন তারঁ কোনো প্রকার সমস্যা বা কোনো ধরণের হতাশা নেই। 

আরও দেখুনঃ অনিরাপদ মাতৃক্রোড় pdf বই ডাউনলোড

নিচে অনিঃশেষ আলো ৩য় খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

অনিঃশেষ আলো ৩য় খন্ড pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ বইঘর
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 6.89 MB
প্রকাশ সালঃ ২০১৬ ইং
বইয়ের লেখকঃ এনায়েতুল্লাহ আলতামাশ
অনুবাদঃ মাওলানা মুহাম্মাদ মুহিউদ্দীন
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group