অন্তরের আমল ১ম-৩য় খন্ড

অন্তরের আমল ১ম-৩য় খন্ড pdf বই ডাউনলোড। অন্তরে আমল বলতে উদ্দেশ্য এমন সব বিষয় যার উৎপত্তি শুধু অন্তরেই হয় এবং অন্তরের সাথেই তা ওতোপ্রতোভাবে জড়িত থাকে। তন্মধ্যে সবচেয়ে বড় আমল হচ্ছে আল্লাহর প্রতি ঈমান, যার উৎপত্তি অন্তরেই হয়ে থাকে। অন্তরের আরো আমল হচ্ছে, মান্য ও স্বীকৃতির মাধ্যমে সত্যায় করা। এ ছাড়া পালনকর্তা সম্পর্কে বান্দার অন্তরে যা ।

স্থান লাভ করে যেমনঃ ঈমান, ভালোবাসা, ভয়-ভীতি, আশা আকাঙ্খা, তওবা, ভরসা, ধৈর্য্য, দৃঢ়তা, বিনয় ইত্যাদি ।আল্লাহ তাআলা অন্তর সৃষ্টি করে তাকে বাদশা বানিয়েছেন এবং অঙ্গ-প্রত্যঙ্গকে করেছে তার সৈনিক।

আরও দেখুনঃ অন্তর বিধ্বংসী বিষয় নিফাক pdf বই ডাউনলোড

বাদশা সৎ হলে সৈনিকরাও সৎ হবে। নবী করিম (সাঃ) বলেন, নিশ্চয় মানুষের শরীরে একটি মাংসপিন্ড রয়েছে, উহা সংশোধন হলে সমস্ত শরীর সংশোধন হবে, উহা বিনষ্ট হলে সারা শরীর বিনষ্ট হবে। আর উহা হলো কলব বা অন্তকরণ। (বুখারী ও মুসলিম) অন্তরই হচ্ছে ঈমান ও তাক্বওয়া অথবা কুফরী, মুনাফেকী ও শির্কের স্থান।

নবী করিম (সাঃ) বলেন, তাক্বওয়ার স্থান এখানে, একথা বলে তিনি নিজ সিনার দিকে তিনবার ইঙ্গিত করলেন (মুসলিম) বিশ্বাস, কথা ও কাজের নাম ঈমান। অন্তরের বিশ্বাস, মুখে উচ্চারণ এবং অন্তর ও অঙ্গ -প্রত্যঙ্গের আমলের মাধ্যমে ঈমান পূর্ণতা লাভ করে। অন্তর বিশ্বাস করবে ও সত্যায়ন করবে, ফলে মুখ তার সাক্ষ্য দিবে।

আরও দেখুনঃ অন্তর বিধ্বংসী বিষয় অহংকার pdf বই ডাউনলোড

অতঃপর অন্তরের মধ্যে আমল শুরু হবে- ভালবাসা,ভয়-ভীতি ও আশা-আকাঙ্খা অন্তরে স্থান লাভ করবে। এরপর অন্তরের এই আমল প্রকাশ করার জন্য যিকির, কুরআন পাঠ প্রভৃতির মাধ্যমে মুখ নড়ে উঠবে। আর রূকু-সিজদা ও আল্লা নৈকট্যদানকারী নেক কর্মের মাধ্যমে অঙ্গ -প্রত্যঙ্গে আন্দোলন তৈরী হবে।

বস্তুতঃ শরীর হচ্ছে অন্তরের অনুসরণকারী । অতএব অন্তরে কোন জিনিস স্থীরতা লাভ করলেই, যে কোনভাবে অঙ্গ-প্রত্যঙ্গ দ্বারা তার প্রকাশ ঘটবেই। অন্তরের প্রতিটি নেক আমলের বিপরীত অন্তরের রোগও রয়েছে। যেমন একনিষ্ঠতার বিপরীত হচ্ছে রিয়া।

আরও দেখুনঃ অন্তর বিধ্বংসী বিষয় প্রবৃত্তির অনুসরণ pdf বই ডাউনলোড

নিচে অন্তরের আমল ১ম-৩য় খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

অন্তরের আমল ১ম-৩য় খন্ড pdf pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 2.50 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group