অন্তরে প্রান্তরে

অন্তরে প্রান্তরে pdf বই ডাউনলোড। গোলাপ ফুলের চারাগাছে কুড়িঁ দেখা দিয়েছে। ফুল ফুটবে অল্পদিনেই । অনেক দরদ গিয়ে আর তকলিফ করে বাগান করেছে মাহমুদ আলী । তের-চৌদ্ধ বছরের তুখোড় এক ছাত্র। এটা তার সখ। অবসর বিনোদন। বাশেঁর চটা দিয়ে বেড়া দিয়েছে বাগানে। পানি দেয় হররোজ । সকাল -সন্ধ্যা দু বেলা। সার দিয়েছে।

কোদাল দিয়ে বাগিচার মাটি কুপিয়েও দিয়েছে। গাছগুলো ঘন হয়ে গেছে। লকলকে হয়ে উঠেছে। ডালে ডাল একটার সাথে আর একটার ঠেকা ঠেকা হয়েছে। কোদাল আর চলে না। এখন দেয় নিড়ানি। তার একগ্রতা দেখে অনেকে হাসে।

আরও দেখুনঃ অন্তরের কাঠিন্য pdf বই ডাউনলোড

কেউ কেউ ঠোঁট উল্টায়। বাহবাও দেয় অনেকে । মাহুমদ আলী গায়ে মাখে না এসব। নিজের ভাবে নিজের কাজ সে করে যায়। দু দুবার নিড়ানি দেয়া হয়েছে। এবার দিয়ে তিনবার । আগের দুবার তেমন তকলিফ হয়নি। আজ নিড়ানি দিতে কষ্ট হয়েছে জিয়াদা। কাটাঁর আচঁড়ে ছিঁড়ে গেছে হাত- পায়ের অনেক জায়গা।

 একজন মালির গোলাপের বাগান। 

বিন্দু বিন্দু রক্ত বেরিয়ে এসেছে। নিড়ানি দিয়ে বেরিয়ে এসে বাগিচার পাশেই বসে পড়েছে মাহমুদ আলী। আচঁড় লাগা ক্ষতগুলো চিন চিন করে জ্বলছে। ক্ষতস্থানে হাত বুলাচ্ছে আনমনে। রক্তের দাগ মুছে ফেলছে । এতে করে নিজের উপরই তার রাগ হচ্ছে নিজের । কেন যে সে সাধ করে এই গোলাপের বাগান করতে গেল !

আরও দেখুনঃ অন্তরের আমল ইখলাস pdf বই ডাউনলোড

গোলাপ ছাড়াও তো আরো অনেক ফুল আছে। বরং গন্ধও অল্প বিস্তর অনেকগুলোর আছে। চমকও আছে অভিনব। সুর্যমুখী, ডালিয়া, বেলী, দোপাটি, গাদাঁ আরো কত কি। এসবের বাগান না করে কেন যে সে কেবলই গোলাপের ডাল এনে পুঁতলো। এখন না যায় কোদাল দেয়া , না যায় নিড়ানী। দেয়া। ফুল ফুটলেই কি আনন্দ

আছে নির্জলা? ফুল তুলতেও এমনিভাবে কাটাঁর আচঁড় খেতে হবে। কিন্তু গোলাপই মাহমুদ আলীর একমাত্র প্রিয় ফুল। আর কোন ফুলই তাকে আকৃষ্ট করতে পারে না। গোলাপ ফুলের জুটি নেই। এর সুবাসের তুলনা নেই। সুষমাও চিত্তহারী। এমনটি নয়। এটি অনন্যা । যা অনন্য আর অনুপম তা পেতে হলে তো তকলিফ কিছু হবেই। কাটাঁর আচঁঢ় লাগবেই।

আরও দেখুনঃ অন্তর বিধ্বংসী বিষয় প্রবৃত্তির অনুসরণ pdf বই ডাউনলোড

নিচে অন্তরে প্রান্তরে  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

অন্তরে প্রান্তরে pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আধুনিক প্রকাশনী 
বইয়ের ধরণঃ উপন্যাস
বইয়ের সাইজঃ 6.41 MB
প্রকাশ সালঃ ১৯৯৯ ইং
বইয়ের লেখকঃ শফীউদ্দীন সরদার
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group