অন্ধকূপ হত্যা রহস্য

অন্ধকূপ হত্যা রহস্য pdf বই ডাউনলোড।ঐতিহাসিক বিষয়স্তুর উপর রচিত জনাব মোহাম্মদ রুহুল আমীন সাহেবের অন্ধকূপ-হত্যা রহস্য একটি অভিনন্দনযোগ্য প্রচেষ্ট। অন্ধকূপ হত্যার ন্যায় একটি কল্পিত কাহিনী নিয়ে বিদেশীরা বাংলার শেষ স্বাধীন অধিপতির নামে কুৎসা প্রচার এবং নিজেদের লোভ, স্বার্থপরতা ও অহমিকাকে প্রচ্চন্ন রেখে অপর জাতির স্বাধীনতা হরনের জন্য হীন চক্রান্তে লিপ্ত হবার যৌক্তিকতা দেখানও যে অন্ধকূপ-হত্যা কাহিনী আবিস্কারের আরেকটি মূল উদ্দেশ্য ছিল, সে কথা এদেশী কেন, বিদেশী শ্বেতাঙ্গ ইতিহাসবিদরাও স্বীকার করতে বাধ্য হয়েছেন।

এক সময় এই উপমহাদেশের কালো মানুষদের সভ্য করার মহৎ দায়িত্ব নাকি ইংরেজ কষ্ট করে নিয়েছিল। কিন্তু তাদের এই মহত্ত্বের প্রকৃষ্ট পরিচয় তারা রেখে গেছে উদ্ভট অন্ধকূপ-হত্যা কাহিনীর মাধ্যমে অন্য জাতিকে কলঙ্কিত করতে চেয়ে। অন্ধকূপ-হত্যা কাহিনীর আসল সত্য উদ্ধারের জন্য এদেশের ইতিহাসবিদরা চেষ্টা করে সকফ অনেকখানি হয়েছে। এদের মধ্যে পরলোকগত অক্ষয় কুমার মৈত্রেয়র নাম বিশেষভাবে উল্লেখযোগ্য ।

আরও দেখুনঃ  হাদীসের নূরও আধুনিক বিজ্ঞান pdf বই ডাউনলোড

রুহুল আমীন সাহেব তারঁ রচনার মৈত্রেয় মহাশয়ের লেখার উদ্ধৃতি দিয়েছেন ঠিকই, কিন্তু আরো দিলে ভাল হতো। এ ছাড়া বাংলাদেশের এবং ভারতের কয়েকজনের লেখা থেকেও যুক্তি তিনি দিয়েছেন। বিভিন্ন বইপত্র এবং ইংরেজ লেখক ও রাজকর্মচারীদের রিপোর্ট ও কাগজপত্র ঘেটে বেশ শ্রমসাধ্য উদ্যোগই নিয়েছেন রুহুল আমীন সাহেব । অবশ্য তারঁ এ প্রচেষ্টার মধ্যে কিছুটা ত্রুটি থাকা অসম্ভব নয়।প্রথমত ঐতিহাসিক বিষয়বস্তুর সার্থকতা নিহিত থাকে মূলত তথ্যের মধ্যে। তত্ত্ব বা যুক্তি ইতিহাসে গৌণ।

ঐতিহাসিক বিষয়বস্তুর সত্যতা প্রমাণ ঐহিহাসিক তথ্য দিয়েই সার্থকভাবে করা যায়। আর এসব তথ্যের জন্য প্রধানত নির্ভর করতে হবে সমসাময়িক ঐতিহাসিক ও রাজপুরুষ ও লেখকদের রচনার উপরই এই দিকটা বিবেচনা করে রহুল আমীন সাহেব তৎকালীন ইতিহাসবিদ বিশেষ করে গোলাম হোসেন রচিত সিয়া আল মুতাখখারীন থেকে সিরাজ চরিত্রের বিভিন্ন দিক বিস্তরিতভাবে উল্লেখ করে অন্ধকুপ- হত্যা কাহিনী রচনার পেছনে যে সুচতুর উদ্দেশ্য আছে তা তুলে ধরতে পারতেন।

আরও দেখুনঃ হারিয়ে যাওয়া মুক্তা pdf বই ডাউনলোড

নিচে অন্ধকূপ হত্যা রহস্য pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

অন্ধকূপ হত্যা রহস্য pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ ইসলামিক ফাউনডেশন্স
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 3.09 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ মোহাম্মদ রুহুল আমিন
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now