অন্য আলোয় দেখা

অন্য আলোয় দেখা pdf বই ডাউনলোড। বিশ শতক আমাদের চিন্তার ও মননে একটা সূদূর প্রসারী প্রভাব ফেলেছে। বিগত এই শতকটা চতুরমুখী ভাঙ্গাগড়ার কাজ করেছে অতি দ্রুতগতিতে। আমরা ছিলাম কোরআনের চিন্তার ধারক ও বাহক। কিন্তু এই শতকটা আমাদের সেদিক তাকাবার ফুরসত দেয়নি। আমাদের মনের দুয়ারে আঘাত হেনেছে। চিন্তায় পরিবর্তন এনেছে। জীবনকে নতুন করে গঠন করার বহুমুখী আয়োজন করেছে। আমরা কোরআন থেকে দুরে সরে এসেছি।

আমাদের চিন্তাশীলরা বহুধা বিভক্ত । তবে পশ্চিমের প্রভাব কামবেশী গ্রহণ করার ব্যাপারে তাদের মধ্যে একটা ঐক্যচেতনা লক্ষ্য করা যাবে। এই সংগে কোরআনের চিন্তাকে অবজ্ঞা করার ও বিসর্জন দেবার প্রয়াসও কালের স্রোতের মুখে আত্মসমর্পন করা ইসলামের প্রকৃতি নয়।

আরও দেখুনঃ অন্তরের ব্যাধিসমূহ তাদের চিকিৎসা pdf বই ডাউনলোড

কাল তার নিজস্ব গতিতে চলে। ইসলাম এই গতির মুখে লাগম দিয়ে নিয়ন্ত্রকের আসন দখল করে। কাল এগিয়ে চলে ইসলাম তাকে নিজের মতো করে এগিয়ে নিয়ে যায়। প্রতি যুগে কিছু ইসলামী চিন্তাবিদ এগিয়ে এসেছেন। তারাঁ কালকে নিয়ন্ত্রণ করেছেন। কালের গতিধারার কাছে অসহায়ের মতো আত্মসমর্পণ না করে।

নিজের মতো করে এগয়ে যাবারা প্রয়াস চালিয়েছেন।বিশ শতকী চিন্তার প্লাবনে আমাদের জীবনের যেসব পরিবর্তন এসেছে এবং আমাদের চিন্তার ও মননে যেসব ভাঙ্গন ধরেছে মুসলিম লেখক ও চিন্তাবিদগণ সেগুলি চিহিৃত ও সংশোধন করার প্রচেষ্টা চালিয়েছেন। 

আরও দেখুনঃ অন্তরের আমল দ্বীনদারি pdf বই ডাউনলোড

উনিশ শতকের মুসলমান বাঙ্গালীর ইতিহাস ধর্মান্দোলন, ইংরেজদের বিরুদ্ধে বিদ্রোহ আর বিশুদ্ধ ও নির্ভেজাল এক ইসলামের সন্ধানে গত হয়েছে। ইংরেজের রাজত্ব প্রতিষ্ঠিত হওয়ার মধ্যে দিযে পুরো বাঙ্গালী মুসলমান সমাজে এক বড় রকমের ভাংচুর চলেছিল।

মুসলমানরা তাদের রাজ্য হারিয়ে ইংরেজের বিরুদ্ধে শুধু বিদ্রোহের আওয়াজই তোলেনি, মুসলমান নেতারা সেদিন ভেবেছিরেন তাদের এই পরাজয়ের কারণ তারা প্রকৃত ইসলঅমের চেহারাকে তাদের জীবন ফুটিয়ে তুলতে পারেননি, তাই তাদের পতন ঘটেছে। 

আরও দেখুনঃ অন্ধ অনুসরণ হতে সাবধান pdf বই ডাউনলোড

নিচে অন্য আলোয় দেখা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

অন্য আলোয় দেখা pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ বাংলা সাহিত্য পরিষদ
বইয়ের ধরণঃ বাংলা সাহিত্য
বইয়ের সাইজঃ 4.40 MB
প্রকাশ সালঃ ২০০২ ইং
বইয়ের লেখকঃ ফাহমিদ-উর-রহমান
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group