অপারেশন মরু প্রান্তর

অপারেশন মরু প্রান্তর pdf বই ডাউনলোড। ছোট একটা সংবাদ। এক কথায় দুঃসংবাদ সবাইকে নাড়িয়ে দিয়ে গেল। ইরাক তার প্রতিবেশী ভ্রাতৃপ্রতিম দেশ কুয়েত দখল করে নিয়েছে। বাধা ছিল সামান্যই। ছোট কয়েতের মাত্র ২০,০০ সেনাবাহিনীর একটা নাম মাত্র দল। সম্পূর্ণ অপ্রস্তত অবস্থায় তাদেরকে আক্রমণ করেছে ইরাক -প্রথমে ব্যাপক বোমা হামলা ।

এবং তারপর ইরাকী রিপাবলিকান গার্ড দলে দলে ঢুকে পড়ে কুয়েতের ধূসর বালুতে। আমীর সপরিবারে হেলিকপ্টারে করে পালিয়ে যেতে সমর্থ হলেন সৌদি আরবে। আমীল পরিবারের একজন নিহত হলেন আক্রান্ত প্রসাদের জ্বলন্ত আগুনে।

আরও দেখুনঃ বিষাক্ত ছোবল তরুন সমাজের করণীয় pdf বই ডাউনলোড

এত যে ঘটনা ঘটে গেল তার কিছু পূবাভাস আমেরিকার সুত্র গুলো আরবদের জানিয়ে ছিল। ২৭ জুলাই ১৯৯০ আমেরিকার স্যাটেলাইটে ধরা পড়ে ইরাকীদের ব্যাপক হারে কুয়েতের সীমান্ত বরাবর সৈন্য সমাবেশ । 01 আগষ্ট ১৯৯০, আমেরিকার গোয়েন্দা বিশ্লেষকগন যে কোন মুহূর্তে কুয়েতের উপর ইরাকের আক্রমনের কথা জানিয়ে সৌদি আরব, মিশর এবং জর্দানকে হুশিয়ার করে-কিন্তু তারা এর কোন গুরুত্ব দেয়নি।

কারণ তখনও কুয়েত এবং ইরাকের মধ্যকার দ্বিপক্ষীয় সমস্যা সমাধানের জন্য বাদশাহ ফাহাদের উদ্যোগে জেদ্দায় আলোচনা চলছে। কথায় বলে ইতিহাস কথা কয়। সেই ইতিহাস থেকে ঘটনার সুত্র খুজেঁ অন্তগর্ত ছিল । এর উত্তর ও উত্তর-পশ্চিমে সৌদি আরব এবং দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে ইরাক। কুয়েতের আয়তন ১৭,৮১৮ বর্গ কিঃমি এবং।

আরও দেখুনঃ অপরিচিতা pdf বই ডাউনলোড

সমুদ্র সীমানা ২৯০ কিঃমি দীর্ঘ, আর জল ভাগ ২২২০ বর্গ মাইল।কুয়েতের মোট নয়টি দ্বীপের মধ্যে ফইলাকা দ্বীপেই কিছুলোকের বাস। আল উতাব বংশের সাবাহ পরিবারের নেতৃত্বে একদিন আরব পেনিনসুলা অতিক্রম করে কুয়েতের শাসকরা।

বর্তমান কুয়েতে আসেন এবং বসতি পত্তন করেন। এর পরিবারের মধ্যে মুবারক আল সাবাহ বুদ্ধিমান এবং যোগ্য শাসক ছিলেন। ১৯১৩ সালে ২৯ জুলাই ব্রিটিশ এবং অটোম্যানদের সাথে চুক্তি অনুযায়ী কুয়েত স্বাধীনতা লাভ করে।

আরও দেখুনঃ অপরাধ প্রতিরোধে ইসলাম pdf বই ডাউনলোড

নিচে অপারেশন মরু প্রান্তর pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

অপারেশন মরু প্রান্তর pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ হাক্কানী পাবলিশার্স
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 10.9 MB
প্রকাশ সালঃ ১৯৯৮ ইং
বইয়ের লেখকঃ লেঃ কর্নেল সরদার মাহমুদ হোসেন
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group