অযু ব্যতীত কুরআনুল কারীম স্পর্শ

অযু ব্যতীত কুরআনুল কারীম স্পর্শ pdf বই ডাউনলোড। শায়খ আব্দুল্লাহ বিন রায রাহিমাহুল্লাহকে জিজ্ঞাসা করো হয়েছিল ; অযু ব্যতীত মুসহাফ স্পর্শ করা অথবা একস্থান থেকে অপর স্থানে নেওয়ার বিধান কি? এবং অযু ব্যতীত কুরআন তিলাওয়াত করার বিধান কি ? তিনি উত্তরে বলেন: জমহুর (অধিকাংশ) আহলে ইলমের নিকট অযু ব্যতীত মুসহাফ স্পর্শ করা জায়েয নয়। চার ইমামের ফতোয়া এটাই।

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাহাবীগণ এ ফতোয়া প্রদান করতেন। আমর ইবনে হাযম রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত একটি সহি হাদিসে এসেছে, যা গ্রহণ করতে কোনো সমস্যা নেই।

আরও দেখুনঃ অযাহাক্বাল বাতিল pdf বই ডাউনলোড

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইয়ামান বাসীদের নিকট লিখে পাঠান:পবিত্র সত্তা ব্যতীত কেউ কুরআন স্পর্শ করবে না। সনদের বিটারে হাদিসটি জায়্যিদ। এ হাদিসের একাধিক সনদ রয়েয়ে। যার একটি অপরটি দ্বারা শক্তিশালী । অতএব ছোট-বড় উভয় প্রকার নাপাকী থেকে পবিত্রতা অর্জন ব্যতীত কোনো মুসলিমের পক্ষে মুসহাফ স্পর্শ করা বৈধ নয়।

 ব্যতীত কুরআন শরীফ স্পর্শ করা যাবে কি না ?

অনুরূপ এক জায়গা থেকে অপর জায়গার স্থানান্তর করাও বৈধ নয় যতি স্থানান্তরকারী নাপাক হয়। তবে কোনো আড়ালের মাধ্যমে স্পর্শ বা স্থানান্তর করা বৈধ, যেমন গিলাফের উপর থেকে স্পর্শ করা, বা থলির ভেতরে বহন করা ইত্যাদি । আড়াল ব্যতীত সরাসরি কুরআনুল কারিম স্পর্শ করা জমহুর আহলে ইলমের নিকট বৈধ নয়।

আরও দেখুনঃ অমুসলিমদের সাথে রাসুল-সাঃ আচরণ প্রসঙ্গে pdf বই ডাউনলোড

হ্যাঁ, মুখস্থ তিলাওয়াত করা বৈধ; অনুরূপ শিক্ষার্থীর হাতে রাখা মুসহাফ থেকে মুয়াল্লিমের তিলাওয়ার করা বৈধ; তবে বড় নাপাকির কারণে নাপাক বা জুনুবি ব্যক্তি জন্য বৈধ নয়। নবী করীম সাঃ থেকে প্রমাণিত, জানারত তথা গোসল ফরয ব্যতীত কোনো অবস্থা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে কুরআন তিলাওয়াত থেকে বিরত।

রাখতে না। ইমাম আহমদ রাহিমাহুল্লাহ একটি জায়্যেদ সনদে বর্ণনা করেন, নবী করীম সাঃ বাথরুম থেকে এসে কুরআনুল কারিমের কিছু অংশ তিলাওয়াত করেন এবং বলেন:এ বিধান হচ্ছে তার জন্য যে জুনুবি নয়, কিন্তু যে জুনুবি তার জন্য তিলাওয়াত করা বৈধ নয়।

আরও দেখুনঃ অমুসলিমদের জন্য বার্তা pdf বই ডাউনলোড

নিচে অযু ব্যতীত কুরআনুল কারীম স্পর্শ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

অযু ব্যতীত কুরআনুল কারীম স্পর্শ pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ সানাউল্লাহ নজির আহমদ 
বইয়ের ধরণঃ হাদিস বিষয়ক 
বইয়ের সাইজঃ 1.25 MB
প্রকাশ সালঃ ২০১৪ ইং
বইয়ের লেখকঃ সানাউল্লাহ নজির আহমদ 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group