অরক্ষিত স্বাধীনতাই পরাধীনতা

অরক্ষিত স্বাধীনতাই পরাধীনতা pdf বই ডাউনলোড। শতাব্দী থেকে শতাব্দী বাংলাদেশের এই ভুখন্ডে বিভিন্ন ধর্মাবলম্বী মানুষ তাদের স্ব স্ব ধর্ম-কর্ম, সংস্কৃতি, আচার-অনুষ্ঠানসহ মোটামুটি শান্তিপুর্ণ ভাবে সহাবস্থান করে এসেছে। এই সাহবস্থানমূলক বসবাসের মাধ্যমে এ দেশের মানুষ গড়ে তুলেছে সমৃদ্ধশালী ঐতিহ্য। তবে যুগে যুগে এই ভূখন্ডের জনগণ বিদেশী শাসক-শোষকদের হাতে শোষিত, নিপীড়িত এবং লুন্ঠিত হয়েছে।

ব্রিটিশ- শাসক-শোষকদের সুদীর্য দুশো বছরের ঘোষণ এখনো অনেকের স্মৃতিতে দুঃস্বপ্নের মতেই জেগে আছে। একইভাবে হিন্দু ব্রাক্ষণ্যবাদ এবং জালেম জমিদারী প্রথার মাধ্যমেও নিষ্পষিত হয়েছে এই ভুখন্ডের শান্তিপ্রিয় জনগণ।

আরও দেখুনঃ প্রসিদ্ধ মসজিদ ইমাম আলিম সংকলন pdf বই ডাউনলোড

সর্বশেষে, ভারত বিভক্তি এবং তারই ফলশ্রুতিতে মুসলিম সংখ্যাগরিষ্টের ভিত্তিতে পাকিস্তান অর্জন। ব্রিটিশ রচিত ঔপনিবেশিক আমলাতান্ত্রিক রাষ্ট্রয় কাঠামো বহাল রেখে পাকিস্তানের উঠতি পুজিঁবাদী গোষ্ঠী বিশেষ করে সামরিক এবং বেসামরিক আমলা গোষ্ঠী এই অঞ্চলের জনগনের উপর বিমাতসুলভ আচরণ এবং শোষণ প্রক্রিয়া অব্যাহত রাখে।

যার ফলে এই অঞ্চল থেকে যায় অনগ্রসর, অবহেলিত এবং নিগৃহীত । জনগণের অভাব-অনটন, হতাশা ও ভিক্ষোভ ক্রমশই পুঞ্জীভূত হতে থাকে এবং ধীরে ধীরে ধুমায়িত হতে হতে ১৯৭১ সনে একটি প্রবলে আগ্নেয়গিরির মতই উদগীরণ ঘটে। এই উদগীরণই পরবর্তীতে স্বাধীনতা সংগ্রামে রূপ নেয়।

আরও দেখুনঃ অধ্যাপক গোলাম আযমের সংগ্রামী জিবনী pdf বই ডাউনলোড

১৯৭১ সনের স্বাধীনাত সংগ্রাম হচ্ছে বাঙ্গালী জাতির ধারাবাহিক মুক্তি আন্দোলনেরই একটি স্বতঃস্ফূর্ত এবং সক্রিয় রূপ। যুগ যুগ ধরে বাঙ্গালী জাতি দেশি-বিদেশী শাসক-শোষকের বিরুদ্ধে নিরবচ্চিন্নভাবে লড়াই করে এসেছে-কখনো করেছে সংঘবদ্ধভাবে, কখনো বা বিচ্ছিন্নভাবে।

কিন্তু এই জাতির বিকাশের ইতিহাসে কোনকালেই সংগ্রামী জনগণ একেবারে নিস্তব্ধ হয়ে যায়নি। নিরবচ্ছিন্ন লড়াইয়ের মধ্যে লালিত মুক্তিপাগল বাঙ্গালী জাতি সর্বযুগেই শোষকদের কবর রচনা করে এসেছে। 

আরও দেখুনঃ অযু ব্যতীত কুরআনুল কারীম স্পর্শ pdf বই ডাউনলোড

নিচে অরক্ষিত স্বাধীনতাই পরাধীনতা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

অরক্ষিত স্বাধীনতাই পরাধীনতা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইতিহাস পরিষদ এর পক্ষে 
বইয়ের ধরণঃ যুদ্ধকালীন সময়ের ইতিহাস 
বইয়ের সাইজঃ 3.37 MB
প্রকাশ সালঃ ১৯৮৮ ইং
বইয়ের লেখকঃ মেজর (অবঃ) এম.এ.জলিল
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group