অর্থনীতিতে মুসলমানদের অবদান

অর্থনীতিতে মুসলমানদের অবদান pdf বই ডাউনলোড। মানবসমাজে। পরবর্তীতে বিভিন্ন সভ্যতা এবং মনিষী এই শাস্ত্রের উন্নয়নের উল্লেখযোগ্য অবদান রাখেন। মুসলিমরা তাদের স্বর্ণযুগে জ্ঞান বিজ্ঞানের অন্যান্য শাখার মত এই শাখাতেও অনেক অবদান রাখেন। পাশ্চাত্যের দার্শনিকরা সব সময় জ্ঞান বিজ্ঞানে মুসলিমদের অবদান স্বীকার না করার চেষ্টা করেন।

অর্থনীতি শাস্ত্রের ক্ষেত্রে পাশ্চাত্যের এই প্রচারনা একেবারেই অযৌক্তিক এবং মুসলমানদের ছোট করার প্রয়াস ছাড়া আর কিছু নয়। পাশ্চ্যত্যের অর্থনীতিবিদরা অর্থনীতি শাস্ত্রের উন্নয়নের সময় ধরেন গ্রীস এবং রোমানদের সময় থাকে।

আরও দেখুনঃ সালাউদ্দীন আইয়ুবী রহ pdf বই ডাউনলোড

তাদের মতে গ্রীস দার্শনিক এবং রোমান মনিষীরাই অর্থনীতির বিভিন্ন তত্ত্ব উদ্ভাবন শরু করেন এবং পরবর্তীতে ইউরোপ তাকে ভিত্তি ধরে এই শাস্ত্রের উন্নয়ন সামনে এগিয়ে যায়। তবে গ্রীস ওরোমানদের সাথে ইউরোপ অর্থনীতি শাস্ত্রের এই যে যোগাযোগ তার মাঝামাঝি যে সময়টা তার ব্যাপারে ইউরোপীয়রা কিছু বলতে চান না।

অথচ এই সময়টা হচ্ছে মুসলিম মনিষীদের অর্থনীতি শাস্ত্রের উন্নয়নের সময় । মুসলিম মনিষীরা গ্রীস রোমানদের অর্থনৈতিক তত্ত্ব সংরক্ষন, বিশ্লেষণ ও উন্নয়ন করেন, যা পরবর্তীতে লাভ করেন ইউরোপিয়ানরা। অথচ পাশ্চাত্য বিশ্ব মুসলমানদের অর্থনীতি শাস্ত্রের উপর যে অবদান তার ব্যাপারে খুব বেশি কিছু বলতে চান না।

আরও দেখুনঃ সুলতান ইলিইয়াস ১ম-২৯তম খন্ড pdf বই ডাউনলোড

পশ্চাত্য অর্থনীতিবিদ জোসেফ সুমিপিটার ১৯৫৪ সালে প্রকাশিত History of Economic Analysis বইতে মুসলমানদের অর্থনীতিতে অবদানের সময়টাকে বলেছেন The Great Gap যা একটা নির্জলা মিথ্যা। বর্তমান বিশ্বের মুসলিমরা যদি এই কারনে হীনমন্যতায় ভোগেন তাহলে তাহবে তাদের জ্ঞানের স্বল্পতা কারনে।

বক্ষ্যমান প্রবন্ধে অর্থনীতি শাস্ত্রে মুসলিম মনিষীদের অল্প কিছু অবদান নিয়ে পর্যালোচনা করা হল। কারন এ বিষয়ে বিস্তারিত আলোচনা করতে একটি কিংবা দুটি কিতাব নয় বরং অসংখ্য কিতাব রচনা করতে হবে।

আরও দেখুনঃ প্যারেন্টিং pdf বই ডাউনলোড

নিচে অর্থনীতিতে মুসলমানদের অবদান pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

অর্থনীতিতে মুসলমানদের অবদান pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ 
বইয়ের সাইজঃ 1.17 MB
প্রকাশ সাল  ইং 
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group