অসীলাহর মর্ম ও বিধান

অসীলাহর মর্ম ও বিধান pdf বই ডাউনলোড। আততাওয়াসসুল এর আভিধানিক অর্থ নৈকট্য লাভ করা। অসীলাহ হচ্ছে যার মাধ্যমে অভিষ্ট লক্ষ্যে পৌঁছা যায়। অর্থাৎ অসীলাহ হচ্ছে সেই উপায় ও মাধ্যম যা লক্ষ্যে পৌঁছিয়ে দেয়। ইবনুল আছীর রহঃ প্রনীত নিহায়াত গ্রন্থে এসেছে আলঅসিল অর্থ আররাগিব অর্থ আগ্রহী।

আর অসীলাহ অর্থ নৈকট্য ও মাধ্যম বা যার মাধ্যমে নির্দিষ্ট বস্তু পর্যন্ত পৌঁছা বা নিকটবর্তী হওয়া যায়। অসীলাহর বহু বচন হচ্ছে অসায়েল । কাসূম অভিধানে এসেছে অর্থাৎ এমন আমল করা যার মাধ্যমে নৈকট্য অর্জন করা যায়।

আরও দেখুনঃ অসাম্প্রদায়িক বাংলাদেশ চাই pdf বই ডাউনলোড

ইহা তাওয়াসসূলের অনুরূপ অর্থ। ইতিপূর্বে অসীলাহর যে আভিধানিক অর্থ বর্ণনা করেছি। সালাফগণ (পূর্বসূরী বিদ্ধান তথা সাহাবা ও তাবেঈগণ) কুরআনে উল্লেখিত অসীলাহ শব্দের অর্থ তাই করেছেন। যা সৎ কর্মের মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভ করা অর্থের বহির্ভুত নয়। কুরআন কারীমে দুটি সুরাহর দুটি আয়াতে অসীলাহ শব্দটির উল্লেখ এসেছে।

হে মুমিনগণ তোমরা আল্লাহকে ভয় কর এবং তারঁ নিকট অসীলাহ সন্ধান কর এবং তারঁ পথে জিহাদ কর। অবশ্যই মুক্তিপ্রাপ্ত হবে। তারা (কতিপয় জনসমষ্টি) যাদেরকে আহবান করে তারাই তাদের প্রতিপালকের নিকট অসীলাহ সন্ধান করে।

আরও দেখুনঃ অশ্রু নয় রক্ত pdf বই ডাউনলোড

তাদেরকে অধিক নিকটবর্তী আর তারা তার (আল্লাহর) রহমতের আশা করে ও তার আযাবকে ভয় করে। নিশ্চয় তোমার প্রতিপালকের আযাব ভীতিযোগ্য। প্রথম আয়াতের ব্যাখায় ইমামুল মুফাসসিরীন হাফিয ইবনু জারীর (রহঃ) বলেছেনঃ অর্থাৎ তোমাদের প্রতি আরোপিত যাবতীয় আদেশ ও নিষেধ মান্য করতঃ আনুগত্যের সাথে আল্লাহর ডাকে সাড়া দাও।

অর্থাৎ আল্লাহর নিকট নৈকট্য তালাশ কর তাকে সন্তুষ্টকারী আমলের মাধ্যমে। হাফিয ইবনু কাছীর ইবনু আব্বাস (রাযিঃ) থেকে বর্ণনা করেছেন যে, অসীলাহ অর্থ নৈকট্য। অনুরূপ অর্থ সংকলিত হয়েছে মুজাহিদ, হাসান, আব্দুল্লাহ বিন কাছীর, সুদ্দী, ইবনু যায়েদ ও আপরাপরগণ থেকে। কাতাদাহ থেকে এরূপ সংকলিত হয়েছে।

আরও দেখুনঃ অশ্লীল পত্রপত্রিকার ভয়াবহতা pdf বই ডাউনলোড

নিচে অসীলাহর মর্ম ও বিধান pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

অসীলাহর মর্ম ও বিধান pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামি ঐহিত্য সংরক্ষন সংস্থা
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 2.24 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ ডঃ সালিহ বিন সাদ আসসুহাইমি
অনুবাদঃ আকরামুজ্জামান বিন আব্দুস সালাম
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group