আইয়ামে তাশরিক

আইয়ামে তাশরিক pdf বই ডাউনলোড। বাংলাদেশে বৃহস্পতিবার ফজরের নামাজের পর থেকে শুরু করে সোমবার আসর পর্যন্ত অর্থাৎ ৯ ই জিলহজ্ব বাদ ফজর হতে ১৩ই জিলহজ্ব বাদ আসর পর্যন্ত ২৩ ওয়াক্ত নামাজের পর তাকবির বলা ওয়াজিব। এ পাচঁ দিনকে একত্রে আইয়্যামে তাশরিক বলে। তাকবির বলার রয়েছে কতিপয় মাসআলা।

(১) নামাজের পর ইমাম তাকবির বলতে ভুলে গেলেও মুক্তাদির জন্য তাকবির বলা ওয়াজিব।
(২) পুরুষেরা উচ্ছ-মধ্যম স্বরে আর মহিলাগণ অনুচ্ছস্বরে তাকবির বলবে। পুরুষ উচ্ছ স্বরে না পড়ে আস্তে আস্তে পড়লে ওয়াজিব আদায় হবে না।

আরও দেখুনঃ আইয়ুব আলাইহিস সালামের জীবনী pdf বই ডাউনলোড

(৩) নামাজের জামাআতে অংশগ্রহণকারী মাসবুক ব্যক্তি তার নামাজ আদায় করে তাকবির বলবে।
(৪) মুসল্লি ফরজ নামাজের পর তাকবির বলতে ভুলে যায়। এবং অন্যকাজে মনোনিবেশ করার পর মনে হয় যে তাকবির বলেনি, অর্থাৎ (মসজিদ থেকে বের হয়ে যাওয়া, অথবা ভুলে বা ইচ্ছায় কথা বলা অথবা ইচ্চা করে অজু ভঙ্গ করা ) তবে তার উপর থেকে তাকবির বলা রহিত হয়ে যাবে।

(৫) ঈদুর আজহার নামাজান্তে তাকবিরে তাশরিক বলা উত্তম।
(৬) আইয়ামে তাশরিকের (এ ৫ দিনের ) মধ্যে কারো নামাজ কাজা হলে, এ দিনগুলোর মধ্যে কাজা আদায় করলে তাকবিরে তাশরিক আদায় করতে হবে।

আরও দেখুনঃ আইবেরিয়াম মুসলিমদের ইতিহাস pdf বই ডাউনলোড

সহিহ বুখারী শরিফের অন্যতম ভাষ্যকার ইমাম বদরুদ্দিন আল-আইনি রহ. সএ সম্পর্কে বলেন, সাইয়্যেদুনা হজরত ইবরাহিম আ. আল্লাহতায়ালার পক্ষ থেকে আদিষ্ট হয়ে স্বীয়পুত্র হজরত ইসমাইল আ. যখন জবেহ করতে পূর্ণ প্রস্তুত হলেন, তখন জিবরাইল আ: আল্লাহর নির্দেশে বেহেশত থেকে হাবিলের কোরবানি করা দুম্বাটি নিয়ে রওনা হলেন।

তার সন্দেহ হচ্ছিল, হয়তো তিনি জমিনে পৌঁছানোর আগেই হযরত ইবরাহিম আঃ জবেহের কাজ সম্পন্ন করে ফেলবেন। পরিশেষে,, প্রত্যেক বালিগ পুরুষ মহিলা, মুকিম, মুসাফির,গ্রামবাসী,শহরবাসী, জামায়াতে বা একাধিক প্রত্যেক ফরজ নামাজের পর তাকবিরে তাশরিক পড়ে ওয়াজিবআদায় করি। আল্লাহ আমাদেরকে আইয়ামে তাশরিকের হক আদায় করার তাওফিক দান করুন। আমিন।

আরও দেখুনঃ আইনে রাসুল সাঃ তাওযীহুল কুরআন pdf বই ডাউনলোড

নিচে আইয়ামে তাশরিক pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

আইয়ামে তাশরিক pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ হাদিস বিষয়ক 
বইয়ের সাইজঃ 6.1 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group