আখিরাতের শেষ সম্বল

আখিরাতের শেষ সম্বল pdf বই ডাউনলোড। আল্লাহ পাক মানব জাতিকে দুনিয়ার সুখ শান্তি ও স্বাচ্ছন্দে জীবন যাপনের পদ্ধতি ও আখিঁরাতের মুক্তি ও শান্তরি পথ দেখানোর জন্যেই যুগে যুগে নবী ও রাসূল সাঃ পাঠিয়েছেন। নবী ও রাসূল (সাঃ) গণের নিকট ওহীর মাধ্যমেই ইসলামী জীবন বিধানের ব্যবস্থা করেছেন।

সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ নব মুহাম্মদ মুস্তফা (সাঃ) এর নিকট কুরআন নামে যে কিতাব পাঠিয়েছেন তাই নামব জাতির জন্যে চিরস্থায়ী বিধান এবং দনিয়ার শান্তি ও আখিরাতের মুক্তির একমাত্র গ্যারান্টি । মুসলিম হিসেবে আমাদেরকে চলার পথে দিশা নিতে হবে কুরআন ও সুন্নাহ হতে।

আরও দেখুনঃ কুরআন হাদীসের আলোকে শবে বরাত

সবাইকে মৃত্যুর মধ্য দিয়ে দুনিয়ার জীবন শেষ করে আখিরাতের দিকে ধাবিত হতে হবে। তাই আখিরাতের সফলতার জন্য কি করণীয় তা জেনে নিতে হবে কুরআন থেকে ।

মানুষ জন্মের পর থেকে মৃত্যু পর্যন্ত যা কিছু কাজ করে তা তার জীবনের আমল। আমল মানুষের জীবনে দুনিয়া ও আখিরাতে সফলতা বয়ে আনবে। তাই সফল আমল নৈতিকতাহীন ও মনুষ্যত্বহীন জীবনবোধ, হারাম রুজি, বিশৃংখল সামাজিক ওপারিবারিক পরিবেশ, মনের কলুষতা এসবের উর্ধে থেকে মানুষ কিভাবে কোন আমল দ্বারা তা জীবনের সফলতা বয়ে নিয়ে আনতে পারে। এবং তা শান্তি পূর্ণ জীবনের অধিকারী হতে পারে।

আরও দেখুনঃ মেয়েদের ইসলামিক নাম অর্থসহ ৫০০ টি

আখিরাত সম্পর্কিত পবিত্র কুরআনের আয়াত

সর্বোপরি দুনিয়া ও আখিঁরাতের সর্বাঙ্গীন কল্যাণময় জীবনের প্রত্যাশী হতে পারে- তারই লির্ভুল নির্দেশিকা কুরআন মজীদে আল্লাহ পাক এভাবে বর্ণনা করেছেন-

 ٱلَّذِينَ يُؤۡمِنُونَ بِٱلۡغَيۡبِ وَيُقِيمُونَ ٱلصَّلَوٰةَ وَمِمَّا رَزَقۡنَـٰهُمۡ يُنفِقُونَ (٣) وَٱلَّذِينَ يُؤۡمِنُونَ بِمَآ أُنزِلَ إِلَيۡكَ وَمَآ أُنزِلَ مِن قَبۡلِكَ وَبِٱلۡأَخِرَةِ هُمۡ يُوقِنُونَ (٤) أُوْلَـٰٓٮِٕكَ عَلَىٰ هُدً۬ى مِّن رَّبِّهِمۡ‌ۖ وَأُوْلَـٰٓٮِٕكَ هُمُ ٱلۡمُفۡلِحُونَ (٥)

অর্থঃ যারা অদৃশ্যে বিশ্বাস করে, সালাত কায়েম করে ও তাদেরকে যে জীবনোপকরণ দিয়েছি তা হতে ব্যয় করে এবং তোমার প্রতি যা অবতীর্ণ হয়েছে ও তোমার পূর্বে যা অবতীর্ণ হয়েছে তাতে যারা বিশ্বাস করে ও পরকালে যারা নিশ্চিত বিশ্বাসী তারাই প্রতিপালকের নির্দেশিত পথে রয়েছে এবং তারাই সফলকাম। (সূরা বাকারা ৩-৫ আয়াত)

আখিরাত আরবী শব্দ, এর আভিধানিক অর্থ পরিনাম, পরকাল, শেষফল, শেষ পরিণতি ইত্যাদি। ইসলামী শরিয়তের পরিভাষায়-মানুষের মৃত্যুর পর মূহর্ত থেকে যে অনন্তজীবন শুরু হয়ে তাকেই আখিরাত বলে। কবরের জগতে মানুষের অস্থান কেমন হবে তাদেরকে সওয়াল জবাব কিভাবে করা হবে? মানুষ কিভাবে হাশরের ময়দানে হাজির হবে? হাশরের মাঠ কোথায় হবে, সেইদিন মানুষের অবস্থা কেমন হবে?

আরও দেখুনঃ আবু দাউদ শরীফ ৪র্থ খন্ড

নেককার ও পাপীদের অবস্থা কেমন হবে? কাকে কেমল আমল নামা দেওয়া হবে । আল কুরআনে ও হাদীসের আলোকে আখিরাতের কিছু চিত্র তুলে ধরা হলো। তাই মহান আল্লাহ তায়ালা বলেছেনঃ

وَٱتَّقُواْ يَوۡمً۬ا لَّا تَجۡزِى نَفۡسٌ عَن نَّفۡسٍ۬ شَيۡـًٔ۬ا وَلَا يُقۡبَلُ مِنۡہَا شَفَـٰعَةٌ۬ وَلَا يُؤۡخَذُ مِنۡہَا عَدۡلٌ۬ وَلَا هُمۡ يُنصَرُونَ (٤٨

আর সেই দিন কে তোমরা ভয় কর যখন কেউ কার সামান্য উপকারে আসবেনা এবং তার পক্ষ থেকে কোন সুপারিশ কবুল হবে না। তারা কোন সাহায্য ও পাবে না। (সূরা বাকারাঃ৪৮ আয়াত)

নিচে আখিরাতের শেষ সম্বল pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

আখিরাতের শেষ সম্বল pdf বই ডাউনলোড

প্রকাশকঃ দিশারী জ্ঞান বিকাশ কেন্দ্র
বইয়ের ধরণঃ আখেরাত 
বইয়ের সাইজঃ 1.18 MB
প্রকাশ সালঃ ২০১০ ইং
বইয়ের লেখকঃ বেগম সাজেদা সামাদ
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group