আদর্শ পুরুষ

আদর্শ পুরুষ pdf বই ডাউনলোড। পৃথিবীর সূচনা কাল হতেই অদ্যাবধি বহু পুরুষ মানুষ অতিবাহিত হয়েছে, বর্তমানে হচ্ছে এবং ভবিষ্যতেও হবে। তাদের মধ্যে অনেকে ছিল বিভিন্ন ধর্ম, মতবাদ, আদর্শ ও বিভিন্ন শিক্ষায় শিক্ষত। ইসলামের আলোকে তাদের অনেকেই আদর্শবান পুরুষ নয়। বরং আদর্শবান পুরুষ হচ্ছে তারা, যারা আল্লাহ এবং তাঁর রাসূলের ভাষায় আদর্শ।

যেমন আল্লাহ বলেন, তোমরা আল্লাহর গুণে গুণান্বিত হও। তাঁর চেয়ে আর উত্তম গুণ কার আছে? আর আমারা তাঁর উদ্দেশ্যেই ইবাদতকারী (বাকারাহ ১৩৮)।

আরও দেখুনঃ ১২ ঘন্টায় কুরআন শিক্ষা pdf বই

মানবিক উন্নত বৈশিষ্ট্যের অদিকারী নৈতিকতার বিশেষণে ভূষিত ও উত্তম চারিত্রিক গুণে গুণান্বিত মানুষকেই আদর্শ মানুষ বলা যায়। এই আদশ মানুষই সামাজের মূলভিত্তি। এদের দ্বারা সমাজ সুন্দর ভাবে চলে। মানবতা হয় উককৃত। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের কল্যাণে সে নিবেদিত হয়।

এসব গুণে কোন পুরুষ গুণান্বিত হলে তাকেই আদর্শ পরুষ বলে। আদর্শ সন্তনের জন্য যেমন আদর্শ মায়ের দরকার, আদর্শ পরিবার গঠনের জন্য যেমন আদর্শ নারী-পুরুষ দরকার, তেমনি আদর্শ সমাজ ও রাষ্ট্র গঠনের জন্য আদর্শবান পুরুষ দরকার। কারন সমাজ ও রাষ্ট্রের নেতৃত্বে থাকে পুরুষরাই।

আরও দেখুনঃ সময়ের মূল্য বুঝতেন যারা pdf বই

দ্বীন প্রতিষ্ঠার লক্ষ্যে আল্লাহ যেমন পুরুষদেরকেই নবুওয়াত ও রেসালাতের দায়িত্ব দিয়ে পাঠিয়েছিলেন, তেমনি তিনি পুরুষদেরকেই কর্তৃত্বশীল করেছেন। তাই দেশ-জাতি সমাজ-রাষ্ট্র পরিচালনার জন্য পুরুষদেরকে আদর্শ হিসাবে গড়ে উঠতে হবে। তাহলে তাদের দ্বারা ব্যক্তি-ব্যষ্টি সবাই কল্যাণ লাভ করবে, সাবই সূখ- শান্তিতে বসবাস করতে পারবে।

কারা আরশের ছায়া পাবেন?

আবু হুরায়রা (রাঃ) বলেন, রাসূল (সাঃ) বলেছেন, সাত শ্রেনীর লোককে আল্লাহ তাঁরছায়া দিবেন যেদিন তাঁর ছায়া ছাড়া আর কোন ছায়া থাকবে না।

আরও দেখুনঃ শেখ সাদীর গল্প pdf বই

  • ১) ন্যায়পরায়ণ শাসক
  • ২) সেই যুবক যে আল্লাহ ইবাদতে বড় হয়েছে,
  • ৩) সে ব্যক্তি যার অন্তর সর্বদা মসজিদের সাথে সম্পৃক্ত থাকে, সেখানে থেকে বের হয়ে আসার পর তথায় ফিরে না যাওয়া পর্যন্ত
  • ৪) এমন দুই ব্যক্তি যার আল্লাহর ওয়াস্তে পরস্পরকে ভালবাসে।আল্লাহর ওয়াস্তে উভয়ে মিলিত হয় এবং তাঁর জন্যই পৃথক হয়ে যায়,
  • ৫) এমন ব্যক্তি যে নির্জনে আল্লাহকে স্মরণ করে আর তার দুই চুক্ষ অশ্রু বিসর্জন দিতে থাকে।
  • ৬)এমন ব্যক্তি যাকে কোন সম্ভ্রান্ত সুন্দরী নারী আহবান করে আর সে বলে আমি আল্লাহকে ভয় করি ।
  • ৭)সে ব্যক্তি যে গোপনে দান করে।এমনকি তার বাম হাত জানতে পারে না তার ডান হাত কি দান করে।

আরও দেখুনঃ ইসলাহী খুতুবাত ৫ম খন্ড pdf বই

নিচে আদর্শ পুরুষ pdf বই ডাউনলোড এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আদর্শ পুরুষ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আব্দুর রাজ্জাক বিন ইউসুফ
বইয়ের ধরণঃ পুরুষের ব্যক্তিত্ব
বইয়ের সাইজঃ 2.24 MB
প্রকাশ সালঃ ২০১২ ইং
বইয়ের লেখকঃ আব্দুর রাজ্জাক বিন ইউসুফ
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group