আদাবুল মুআশারাত

আদাবুল মুআশারাত pdf বই ডাউনলোড।  আল্লাহ তাআলা ইরশাদ করেন- অর্থাৎ হে ঈমানদারগন। যখন তোমাদেরকে বলা হয় যে মজলিসে স্থান প্রশস্ত করে দাও, তখন তোমরা স্থান প্রশস্ত করে দিও। আল্লাহ তোমাদের জন্য প্রশস্ত করে দিবেন।

আর যখন বলা হয় যে, উঠে যাও, তখন উঠে যেয়ো। (সূরা মুজাদালা-১১) আল্লাহ পাক আরো ইরশাদ করেন- হে মুমিনগন, তোমরা নিজেদের গৃহ ব্যতীত অন্য গৃহে যদিও ।

আরও দেখুনঃআবূ তালিব এর ইসলাম pdf বই ডাউনলোড

তা পুরুষের ঘর হোক-যদি তা বিশেষ নির্জন বাসগৃহ হয়। প্রবেশ করো না, যে পর্যন্ত আলাপ-পরিচয় না করো এবং গৃহবাসীদেরকে সালাম না করো। (সূরা নূর-২৭)। লক্ষ্য করুন! এ আয়াতে নিজের পার্শ্বস্থ লোকের আরামের প্রতি লক্ষ্য রাখার কিভাবে নির্দেশ দেওয়া হয়েছে। হাদীস শরীফে বর্ণিত হয়েছে- রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এক সঙ্গে আহার করার সময় নিজের সাথীদের অনুমতি।

ইসলামের সামাজিক বিধান 

না নিয়ে এক সঙ্গে দুটি করে খেজুর খেতে নিষেধ করেছেন। (বুখারী ও মুসলিম) লক্ষ্য করুন এ হাদীসে একটি অতি সাধারণ বিষয়ে এজন্য নিষেধ করা হয়েছে যে, এটি অভদ্রতা এবং অন্যদের জন্য অপছন্দনীয়। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরো ইরশাদ করেন- যে ব্যক্তি কাচাঁ পেঁয়াজ বা রসুন খাবে, সে যেন আমাদের থেখে অর্থাৎ মজলিস থেকে দূরে থাকে। (বুখারী ও মুসলিম)।

আরও দেখুনঃ হৃদয় সম্প্রসারণ pdf বই ডাউনলোড

লক্ষ্য করুন, অন্যদের সামান্য কষ্টের প্রতি লক্ষ্য করে এ থেকে নিষেধ করেছেন। তিনি আরো ইরশাদ করেন মেহমানের জন্য মেযবানের নিকট এত অধিক সময় অবস্থান করা হালাল নয়, যার দ্বারা মেযবান বিরক্ত হয়ে যায়। (বুখারী ও মুসলিম) এ হাদীষে এমন বিষয়ে নিষেধ করা হয়েছে যার দ্বারা অন্যের মনে বিরক্তির উদ্রেক হয়।

তিনি আরো ইরশাদ করেন- মানুষের সাথে আহার করার সময় নিজের পেট ভরে গেলেও অন্যেরা খাওয়া শেষ করার আগে হাত গুটিয়ে নিবে না। কারণ, এতে অন্যেরা লজ্জা করে হাত গুটিয়ে নিবে, অথচ হয়তো তাদের আরো খাওয়ার প্রয়োজন রয়েছে। (ইবনু মাজাহ) এ হাদীস দ্বারা প্রমাণিত হয় যে, এমন কাজ করবে না, যার দ্বারা অন্য ব্যক্তি লজ্জা পায়।

আরও দেখুনঃ কিতাবুত তাওহীদের ব্যাখ্যা pdf বই ডাউনলোড

নিচে আদাবুল মুআশারাত pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

আদাবুল মুআশারাত pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মুমতাজ লাইব্রেরী
বইয়ের ধরণঃ হাদিস বিষয়ক      
বইয়ের সাইজঃ 24.5 MB
প্রকাশ সালঃ ২০০৯  ইং
বইয়ের লেখকঃ হযরত মাওলানা আশরাফ আলী থানবী রহ.   
অনুবাদঃ মাওলানা মুহাম্মাদ জালালুদ্দীন
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group