আধুনিক তুরস্কও মধ্যপ্রাচ্যের ইতিহাস

আধুনিক তুরস্কও মধ্যপ্রাচ্যের ইতিহাস pdf বই ডাউনলোড। আরবের বুকে, অতঃপর সমগ্র বিশ্বে ইসলামের উস্থান ও বিস্তৃতি মানবসমাজের ধর্মীয় সামাজিক ও রাজনৈতিক অর্থনৈতিক ইতিহাসে চরম বিষ্ময়কর একটি ঘটনা। আর্থ-সামাজিক বিশ্লেষকগণ চিন্তা করে গলঘর্ম হয়ে যান, কী করে হতদরিদ্র আবার চরম অসভ্য ও বর্বর একটি জাতি এত ক্ষিপ্রগতিতে তৎকালীন বিশ্বের প্রচন্ত শক্তিধর দু পরাশক্তি, রোমান ও পারস্য সাম্রাজ্যকে করতলগত করে একটি সূষম জাতিগঠনমূলক জীবনব্যাপ্ত দ্বারা মানুষকে সভ্যতার সর্বোচ্চ মার্গে উন্নীত করতে সক্ষম হল। কী করে ইসলাম নামীয় এই জীবনব্যবস্থা প্রাচ্য প্রতিচ্যকে সুদৃঢ় সন্ধনে আবদ্ধ করে আধুনিককালের গবেষনার দ্বার উন্মুক্ত করে মানবসভ্যতাকে তার উৎকৃষ্টতম শিকরে উন্নীত করতে সক্ষম হল!

৫৭০ খ্রিষ্টাব্দে হযরত মুহাম্মদ সাঃ আরবের মক্কা নগরীতে কোরাঈশ বংশে জন্মগ্রহন করেন। ৬১০ খ্রিষ্টাব্দে তিনি একজন নবী হিসাবে ঐশী প্রত্যাদেশ প্রাপ্ত হন। একজন দায়িত্বেপ্রাপ্ত নবী হিসাবে তিনি ইসলাম প্রচার আরম্ভ করেন, কিন্তু মক্কা তথা সমগ্র আরবের অত্যন্ত প্রভাবশালী কোরাইশ বংশ দ্বারা তিনি বাধাগ্রস্ত হন এবং ৬২২ খ্রিষ্টাব্দে মদিনার হিজরত করতে বাধ্য হন এবং সেই বছরেই তিনি একটি ইসলামী প্রজাতন্ত্র সরকাল গঠন করেন।

আরও দেখুনঃ আট শহীদের বাবা pdf বই ডাউনলোড

৬৩৩ খ্রিষ্টাব্দের মধ্য এটি দিগ্বিজয়ের পতাকা নিয়ে আক্রমণাত্মক অভিযানের পরিসমাপ্তি ঘটান।যে রাষ্ট্রটির জন্মও অস্তিত্ব নিয়ে মধ্যপ্রাচ্যের তাবৎ অসন্তোষের মূল তার ঘটনা বলি ১৯৬৭ সালের আরব-ইসরাইলি যুদ্ধ পর্যন্ত হয়। ঐ যুদ্ধের ফলে ইসরাইলের সীমান্ত পশ্চিমে সিনাই মরুভুমি অতিক্রম করে সুয়েজ খাল পর্যন্ত পূর্বে সমগ্র জেরুজালেম দখল করে জর্ডার নদীর বরাবর সীমানা বিস্তার লাভ করে। সিরিয়া সীমান্তে তারা গোলান পার্বত্য এলাকা সহ বেশ কিছু কৈৗশলগত এলাকা দখল করে।

ইসরাইলের সীমান্তবর্তী আরব রাষ্ট্রবর্গ বেশ কোণঠাসা হয়ে পড়ে আলোচ্য এলাকার রাষ্ট্রগুলোর মধ্যে মিসরই যেহেতু অগ্রগামী এবং অন্যান্য ইসরাইলি সীমান্তবর্তী রাষ্ট্রগুলো যেহেতু মিসরের ওপরই অধিক ভরসা করেছিলে তাই মিসরের ঘটনাবলি নিয়েই আমরা চলমান মধ্যে প্রাচ্যের ঘটনাবলি আলোচনার সুত্রপাত্র করি।

আরও দেখুনঃ আদর্শ মানব মুহাম্মদ সাঃ pdf বই ডাউনলোড

 নিচে আধুনিক তুরস্কও মধ্যপ্রাচ্যের ইতিহাস  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

আধুনিক তুরস্কও মধ্যপ্রাচ্যের ইতিহাস pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ জাতীয় গ্রন্থ প্রকাশন
বইয়ের ধরণঃ তুরস্ক ইতিহাস
বইয়ের সাইজঃ 13.MB
প্রকাশ সালঃ ২০১৮ ইং
বইয়ের লেখকঃ ড. মুহাম্মদ ইনাম-উল-হক
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group