আন্তরিক তাওবা

আন্তরিক তাওবা pdf বই ডাউনলোড। সমস্ত প্রশংসা আল্লাহর । আমরা আল্লাহর প্রশংসা করি তাঁর সাহায্য চাই। আমরা তাঁর মাগফেরাত (ক্ষমা) ও হেদায়াত (পথনির্দেশনা) কামনা করি। আমরা আমাদের নফসে অনিষ্ট ও খারাপ আমলেন কুফল থেকে আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করি।

আমি সাক্ষ্য দিচ্ছি যে আল্লাহ ছাড়া কোন মাবুদ নেই। তিনি এক ও অদ্বিতীয় এবং হযরত মুহাম্মদ সাঃ আল্লাহর প্রেরিত রাসূল । আল্লাহ বলেন:-

یٰۤاَیُّهَا الَّذِیْنَ اٰمَنُوا اتَّقُوا اللّٰهَ حَقَّ  تُقٰتِهٖ  وَ لَا  تَمُوْتُنَّ  اِلَّا وَ اَنْتُمْ مُّسْلِمُوْنَ

অর্থঃ হে ঈমানদারগণ! তোমরা প্রকৃত ভীতি সহকারে আল্রাহকে ভয় করো। এবং অবশ্যই মুসলমান না হয়ে মৃত্যুবরণ করো না । (সুরা আলে ইমরান,আয়াত ১০২)

يَـٰٓأَيُّہَا ٱلنَّاسُ ٱتَّقُواْ رَبَّكُمُ ٱلَّذِى خَلَقَكُم مِّن نَّفۡسٍ۬ وَٲحِدَةٍ۬ وَخَلَقَ مِنۡہَا زَوۡجَهَا وَبَثَّ مِنۡہُمَا رِجَالاً۬ كَثِيرً۬ا وَنِسَآءً۬‌ۚ وَٱتَّقُواْ ٱللَّهَ ٱلَّذِى تَسَآءَلُونَ بِهِۦ وَٱلۡأَرۡحَامَ‌ۚ إِنَّ ٱللَّهَ كَانَ عَلَيۡكُمۡ رَقِيبً۬ا (١

অর্থঃ হে মাবন সমাজ! তোমরা তোমাদের পালনকর্তার ভয় করো, যিনি তোমাদের এক ব্যক্তি থেকে সৃষ্টি করেছেন এবং যিনি তার থেকে তার স্ত্রীকে সৃষ্টি করেছেন, আর বিস্তার করেছেন তাদের দুজন থেকে অগণিত নারী ও পরুষ। আর আল্রাহকে ভয় করো যার নামে তোমরা একে অপরের কাছে কোন কিছু চেয়ে থাকো। এবং আত্মীয় পরিজনদের ব্যাপারে সতর্কতা অবলম্বন করো। নিশ্চই আল্লাহ তোমাদের ব্যাপারে সচেতন আছেন। (সুরা আন-নিসা আয়াত ১)

আরও দেখুনঃ আখিরাতের শেষ সম্বল pdf বই

তাওবা কেন করবেন?

তাওবাই আল্লাহর সন্তুষ্টি লাভ ও তাঁর অসন্তুষ্টি থেকে বাচাঁর একমাত্র উপায়। তাওবা পাপরাশী মুছে দেয়, ভুল ত্রুটি ঢেকে রাখে মানুষের হৃদয় ও মনকে সঠিক পথ দেখায় । এ কারণে সলফে সালেহীনরা নিয়মিত ভাল আমল করা সত্ত্বেও অল্প ঘুমাতেন, ভোরে আল্লাহর কাছে ক্ষমা চাইতেন।

তারা জানতেন যে তাদের আমলেন আর ও উন্নতি করার সুযোগ আছে। এজন্যই তাদের একজন বলেছিল , আমাদের তাওবা আরো তাওবা দাবী করে। আরেকজন বলেছিলেন, অভিনন্দন তাকে যে শুধু মাত্র আল্লাহর সন্তুষ্টি জন্য একটি সঠিক পদক্ষেপ নিতে পেরেছে।”

“যে ব্যক্তি পরম ক্ষমতাবান ও দয়াময়ের কাছে তাওবা করে না তার জন্য তো ব্যর্থতা ও বিফলতাই অনিবার্য হয়ে পড়ে ”

আল-কামুস (বিখ্যাত আরবি অভিধান )অনুযায়ী তাওবা শব্দের মানে গুনাহ থেকে ফিরে আসা । এই শব্দ ব্যবহার করা হয় যখন বান্দাহ গুনাহ করার পর তার রবের দিকে ফিরে আসে।

আরও দেখুনঃ গীবত বা পরনিন্দা pdf বই 

আল হালিমি (রঃ) বলেন, এর (তাওবা) ধরণ হলো এমন যেন বান্দাহ আল্লাহর কাছে থেকে গুনাহ করার মা্যেমে পালিয়ে গিয়েছিল এবং আবার তার প্রভুর কাছে ফিরে এসেছে। (আল মিনহাজ ফী শুয়াবুল ঈমান:৩/২১)

নিচে আন্তরিক তাওবা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

আন্তরিক তাওবা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ আখেরাত 
বইয়ের সাইজঃ 1.18 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ ইমাম আবু হামিদ গাজালি রহঃ
অনুবাদঃ ইসলামী বই অনুবাদ টিম
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group