আফগানিস্তানে তালিবানের ইতিহাস

আফগানিস্তানে তালিবানের ইতিহাস pdf বই ডাউনলোড। ২০০১ সালের শুরুর দিকে ওয়াল্র্ড হেরিটেজ সাইটের দুই মুর্তিমান বুদ্ধের জন্য কিছু টাকাপয়সা স্যাশন করা হয়। যেগুলো আফগান সরকারকে দেওয়া হবে এক্সক্লুসিভলি বুদ্ধের মেইনটেনেন্সের জন্য জীবিত হাজার হাজার অর্ধমৃত আর দুর্ভিক্ষপীড়িত আদমসন্তান দেখা মোল্লা ওমর মুর্তির তেমন কোন মেইন্টেনেন্সের দরকার আছে বলে বুঝতে পারে না।

সে শুধু দেখেছিল যে এই মৃত বুদ্ধ দুইজন শুধু কিছুদিনের বৃষ্টির জন্য সামান্য স্যাতঁস্যাঁতে। মোল্লা ওমর মার্চ মাসে মুর্তি ভাঙার নির্দেশ দেয় ক্ষুদ্ধ হয়ে। কেননা মুর্তির মেইন্টেনেন্সের টাকা আবার দুর্ভিক্ষপীড়িতদের জন্য ব্যবহার করা যাবে না।

আরও দেখুনঃ  অর্থনীতিতে মুসলমানদের অবদান pdf বই ডাউনলোড

ডাইনামাইটে উড়ে যাওয়া মুর্তির ব্যাপারে তালেবান পররাষ্ট্রমন্ত্রী তাদের কট্টর ইসলামিক আইডিওলজির দোহাই দেয়। রেফারেন্স দেয় সম্ভবত এই বলে যে মক্কা বিজয়ের পর ইসলামের নবী মুহাম্মাদ সাঃ ও মক্কার কাছাকাছি বিভিন্ন জায়গায় মুর্তি ভাঙ্গার নির্দেশ দিয়েছিলেন। তাতে কাজ হয়না। দেশে বিদেশে নিন্দার ঝড় ওঠে মুসলিম, অমুসলিম, আলেম, গাফেল, সৌদি, সব তরফ থেকে ।

১৯৯৮ সাল। রাশিয়া সমর্থিত সরকারের পতন হয়েছে এবং পেশায়ার চুক্তির বাস্তবরুপে আহমাদ শাহ মাসুদ (লায়ন অব পাঞ্জেশির) ও বুরহানউদ্দিন রব্বানির সরকার ক্ষমতা দখল করেছে। সোভিয়েতের শেষ সোলজাও আফগান ছেড়ে পালিয়ে গেছে অনেক আগেই ।

আরও দেখুনঃ সালাউদ্দীন আইয়ুবী রহ pdf বই ডাউনলোড

এরা (বুরহান ও মাসুদ ) ছিল রাশান যুদ্ধের বীর সেনাপতি। গুলবুদ্দিন হেকমতিয়ার (আরেক সোভিয়েত যুদ্ধের বীর ) এর বিদ্রোহ এবং যুদ্ধবিদ্ধস্ত দেশে তখনও সেন্ট্রল সরকার তথা মাসুদের সেইভাবে কন্ট্রোল প্রতিষ্ঠা হয়নি।

তাই রাশান যুদ্ধের বিভিন্ন অস্ত্রধারী পাকিস্তানে ট্রেনিং প্রাপ্ত গ্রুপ নিজেদের এলাকাভিত্তিক রাজত্ব প্রতিষ্ঠা করেছে। আইনের শাসন নেই, সরকারী কন্ট্রোল নেই, এক দশকের বেশি ধরে চলা সোভিয়েত যুদ্ধের পরে শুরু হওয়া গৃহযুদ্ধ সাধারণ মানুষের পিঠ দেয়ালে ঠেকিয়ে দিয়েছে।

আরও দেখুনঃ প্যারেন্টিং pdf বই ডাউনলোড

নিচে আফগানিস্তানে তালিবানের ইতিহাস  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আফগানিস্তানে তালিবানের ইতিহাস pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইতিহাস বিষয়ক
বইয়ের সাইজঃ 1.38 MB
প্রকাশ সাল  ইং 
বইয়ের লেখকঃ সালমান সাঈদ
অনুবাদঃ খন্দকার সাহিল রিদওয়ান
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group