আবু বকর (রাঃ)-এর মৃত্যু কালীন অছিয়ত । ইসলামের ১ম খলীফা আবুবকর ছিদ্দীক্ব (রাঃ)-এর মৃত্যুক্ষণ উপস্থিত হ’লে তিনি সূরা ক্বাফ-এর ১৯নং আয়াতটি তেলাওয়াত করেন (‘মৃত্যু যন্ত্রণা অবশ্যই আসবে; যা থেকে তুমি টালবাহানা করে থাক’)।

অতঃপর তিনি স্বীয় কন্যা আয়েশা (রাঃ)-কে বললেন, আমার পরিহিত দু’টি কাপড় ধুয়ে তা দিয়ে আমাকে কাফন পরিয়ো। কেননা মৃত ব্যক্তির চাইতে জীবিত ব্যক্তিই নতুন কাপড়ের অধিক হকদার (মুসনাদে আবী ইয়া‘লা হা/৪৪৫১)।

অতঃপর তিনি পরবর্তী খলীফা হযরত ওমর (রাঃ)-কে অছিয়ত করেন এই মর্মে যে, ‘নিশ্চয়ই রাত্রির জন্য আল্লাহ এমন কিছু হক নির্ধারণ করে রেখেছেন, যা তিনি দিবসে কবুল করেন না। আবার দিবসের জন্য এমন কিছু হক নির্ধারণ করেছেন, যা রাতে কবুল করেন না। কোন নফল ইবাদত কবুল করা হয় না, যতক্ষণ না ফরযটি আদায় করা হয়। নিশ্চয়ই আখেরাতে মীযানের পাল্লা হালকা হবে দুনিয়ার বুকে বাতিলকে অনসুরণ করা এবং নিজের উপর তা হালকা মনে করার কারণে। অনুরূপভাবে আখেরাতে মীযানের পাল্লা ভারী হবে দুনিয়াতে হক অনসুরণ করা এবং তাদের উপর তা ভারী হওয়ার কারণে’। (মুছান্নাফ ইবনে আবী শায়বা, হা/৩৫৫৭৪)।

আরও দেখুনঃ আবুবকর রাঃ সম্পর্কে ১৫০টি ঘটনা pdf বই ডাউনলোড

আরও দেখুনঃ আবুবকর রাঃ এর ঈমানী দৃঢ়তা

শিক্ষা : রাষ্ট্রী য় গুরুদায়িত্ব পালনকারীর জন্য অলসতা ও বিলাসিতার কোন সুযোগ নেই। তাকে কোন অবস্থাতেই বাতিলের সাথে আপোষ করা চলবে না। বরং যেকোন মূল্যে সর্বাবস্থায় হক তথা আল্লাহ প্রেরিত সত্যকে কঠিনভাবে আকঁড়ে ধরে থাকতে হবে। কেননা দুনিয়াতে সকল কাজের উদ্দেশ্য হবে আখেরাতে মীযানের পাল্লা ভারী করা।

নিচে আবু বকর (রাঃ)-এর মৃত্যু কালীন অছিয়ত – শিক্ষনীয় গল্প টির মূল  বই এর স্ক্রিনশট দেওয়া হলোঃ

গল্পের মাধ্যমে জ্ঞান pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ  হাদীস ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ শিক্ষনীয় গল্প
বইয়ের সাইজঃ 2.7 MB
প্রকাশ সালঃ 2013
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

Age Calculator