ইমাম আবু দাউদ রহঃ এর হাদীস সংকলনের গ্রন্থ হলো আবু দাউদ হাদীস শরীফ। 
আবু দাউদ হাদীস মুসলিম মিল্লাতের এক অমূল্য সম্পদ। ইসলামী শরিয়াতের অপরিহার্য উৎস এবং ইসলামী জীবন বিধানের অন্যতম মূল ভিত্তি। কুরআন মজীদ যেখানে ইসলামী জীবন ব্যবস্থার মৌলনীতি পেশ করে, হাদীস সেখানে এই মৌলনীতির বিস্তারিত বিশ্লেষণ ও তা বাস্তবায়নের কার্যকর পন্থা বলে দেয়। কুরআন ইসলামের প্রদীপ স্তম্ভ, হাদীস তার বিচ্ছুরিত আলো।

আরও দেখুনঃ আল আদাবুল মুফরাদ (অনন্য শিষ্টাচার)

ইসলামী জ্ঞান বিজ্ঞানে কুরআন যেন হৃৎপিন্ড , আর হাদীস এই হৃৎপিন্ডের সাথে সংযুক্ত ধমনী। তা জ্ঞানের বিশাল ক্ষেত্রে প্রতিনিয়ত তাজা তপ্ত শোণিত ধারা প্রবাহিত করে এর অংগ-প্রত্যংগকে অব্যাহতভাবে সতেজ ও সক্রিয় রাখে। হাদীস একদিকে যেমন আল-কুরআনুল আযীমের নির্ভুল ব্যাখ্যা দান করে, অনুরূপভাবে তা পেশ করে কুরআনের ধারক ও বাহক মহানবী সাঃ এর প্রবিত্র জীবন রচিত, কর্মনীতি ও আদর্শ এবং তাঁর কথা কাজ, হিদায়াত ও উপদেশের বিস্তারিত বিবরণ। এজন্যই ইসলামী জীবন বিধানে কুরআনে হাকীমের পরপরই হাদীসের স্থান।

হাদীস কি?

যেসব কথা, কাজ ও বস্তু পূর্বে ছিল না, এখন অস্তিত্ব লাভ করেছে – তাই হাদীস। ফকীহ্গণের পরিভাষায় মহানবী সাঃ আল্লাহর মনোনীত রাসূল হিসেবে যা কিছু বলেছেন, যা কিছু করেছেন এবং যা কিছু বলার বা করার অনুমতি দিয়েছেন অথবা সমর্থন জানিয়েছেন তাকে হাদীস বলে।

নিম্নে আবু দাউদ শরীফের স্ক্রীনশট ও ডাউনলোড দেওয়া হলোঃ

আবু দাউদ শরীফ ১ম খন্ড pdf ডাউনলোড

মূল লেখকঃ ইমাম আবু দাউদ (রহ)
অনুবাদঃ অধ্যক্ষ মুহাম্মদ ইয়াকুব শরীফ
প্রথম প্রকাশঃ ১৯৯০
সর্বশেষ প্রকাশঃ ২০০৬
বইয়ের ধরণঃ হাদীস গ্রন্থ
সাইজঃ ৬.৯৭ MB
প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now