আবু দাউদ শরীফ ১ম খন্ড

আবু দাউদ শরীফ ১ম খন্ড pdf ডাউনলোড। ইমাম আবু দাউদ রহঃ এর হাদীস সংকলনের গ্রন্থ এটি। এই হাদীস গ্রন্থটি মুসলিম মিল্লাতের এক অমূল্য সম্পদ। ইসলামী শরিয়াতের অপরিহার্য উৎস এবং ইসলামী জীবন বিধানের অন্যতম মূল ভিত্তি। কুরআন মজীদ যেখানে ইসলামী জীবন ব্যবস্থার মৌলনীতি পেশ করে, হাদীস সেখানে এই মৌলনীতির বিস্তারিত বিশ্লেষণ ও তা বাস্তবায়নের কার্যকর পন্থা বলে দেয়। কুরআন ইসলামের প্রদীপ স্তম্ভ, হাদীস তার বিচ্ছুরিত আলো।

আরও দেখুনঃ আল আদাবুল মুফরাদ (অনন্য শিষ্টাচার)

ইসলামী জ্ঞান বিজ্ঞানে কুরআন যেন হৃৎপিন্ড , আর হাদীস এই হৃৎপিন্ডের সাথে সংযুক্ত ধমনী। তা জ্ঞানের বিশাল ক্ষেত্রে প্রতিনিয়ত তাজা তপ্ত শোণিত ধারা প্রবাহিত করে এর অংগ-প্রত্যংগকে অব্যাহতভাবে সতেজ ও সক্রিয় রাখে। হাদীস একদিকে যেমন আল-কুরআনুল আযীমের নির্ভুল ব্যাখ্যা দান করে, অনুরূপভাবে তা পেশ করে কুরআনের ধারক ও বাহক মহানবী সাঃ এর প্রবিত্র জীবন রচিত, কর্মনীতি ও আদর্শ এবং তাঁর কথা কাজ, হিদায়াত ও উপদেশের বিস্তারিত বিবরণ। এজন্যই ইসলামী জীবন বিধানে কুরআনে হাকীমের পরপরই হাদীসের স্থান।

আরও দেখুনঃ বুখারী শরীফ ১ম খন্ড 

হাদীস কি ?

যেসব কথা, কাজ ও বস্তু পূর্বে ছিল না, এখন অস্তিত্ব লাভ করেছে – তাই হাদীস। ফকীহ্গণের পরিভাষায় মহানবী সাঃ আল্লাহর মনোনীত রাসূল হিসেবে যা কিছু বলেছেন, যা কিছু করেছেন এবং যা কিছু বলার বা করার অনুমতি দিয়েছেন অথবা সমর্থন জানিয়েছেন তাকে হাদীস বলে।

অতএব, একথা নিশ্চিন্তে বলা যায়, রাসূল সাঃ এর সকল কিছুই হাদীস কিন্তু সকল জাল হাদীস রাসূল সাঃ এর হাদীস নয়। কারণ রাসূল সাঃ যা করতেন, বা করতে অনুমতি দিতেন, বা বলতেন তা সকল কিছুই হাদীস হিসেবে পরিলক্ষিত হয়, কিন্তু সকল হাদীসকে রাসূল সাঃ এর হাদীস হিসেবে ততক্ষন পর্যন্ত মানা যাবে না, যতক্ষণ না তা সহীহ হবে এবং তার রেফারেন্স থাকবে। 

আরও দেখুনঃ তাবিঈদের জীবনকথা ১ম খন্ড pdf বই

হাদীসের অপর নাম সুন্নাহ। সুন্নাহ শব্দের অর্থ চলার পথ, কর্মের নীতি ও পদ্ধতি্ যে পন্থা ও রীতি মহানবী সাঃ অবলম্বন করতেন তাই সুন্নাতুন নাবী সাঃ। অন্য কথায় রাসুল সাঃ কর্তৃক প্রচারিত উচ্চতম আদর্শই সুন্নাহ। কুরআন মজীদে মহোত্তম ও সুন্দরতম আদর্শ বলতে এই সুন্নাহকেই বুঝানো হয়েছে। ফিকহ-এর পরিভাষায় সুন্নাত বলতে ফরয ও ওয়াজীব ব্যতিত ইবদতরূপে যা করা হয় তা বুঝায়, যেমন সুন্নাত সালাত। হাদীসকে আরবী ভাষায় খবর ও বলা হয়। তবে খবর শব্দটি যুগপৎভাবে হাদীস ও ইতিহাস উভয়টিকেই বুঝায়।

হাদীসের সংখ্যা কত?

আছার শব্দটিও কখনও কখনও রাসুল সাঃ এর হাদীস নির্দেশ করে। কিন্তু অনেকেই হাদীস ও আছর এর মধ্যে পার্থক্য করে থাকেন। তাঁদের মতে সাহাবীদের থেকে শরীয়াত সম্পর্কে যা কিছু উদ্ধৃত হয়েছে তাকে আছার বলে। তাবে এ ব্যাপারে সবাই একমত যে, শরীয়াত সম্পর্কে সাহাবীদের নিজস্বভাবে কোন বিধান দেওয়ার প্রশ্নই উঠে না। কাজেই এ ব্যাপারে তাঁদের উদ্ধৃতিসমূহ মূলতঃ রাসুল সাঃ এর উদ্ধৃতি। কিন্তু কোন কারণে শুরুতে তাঁরা রাসুল সাঃ এর নাম উল্লেখ করে নি। উসূলে হাদীসের পরিভাষায় এসব আছারকে বল হয় মাওকূফ হাদীস।

আরও দেখুনঃ সুনানে নাসায়ী শরীফ ১ম খন্ড pdf বই

হাদীসের মূল কিতাবসমূহের মধ্যে ইমাম আহমাদ ইবন হাম্বলের ‘মুসনাদ’ একটি সুবৃহৎ কিতাব। এতে ৭ শত সাহাবী কর্তৃক বর্ণিত পুনরুল্লেখ (তাকরার)-সহ মোট ৪০ হাজার এবং (তাকরার) বাদে ৩০ হাজার হাদীস রয়েছে। শায়খ আলী মুত্তাকী জৌনপুরীর ‘মুন্তাখাব তানজীল উম্মাল’ এ ৩০ হাজার এবং মূল কানযূল উম্মাল এ (তাকরার বাদ) মোট ৩২ হাজার হাদীস রয়েছে। অথচ এই কিতাব বহু মূল কিতাবের সমষ্টি। একমাত্র হাসান আহমাদ সমরকান্দীর ‘বহরুল আসানীদ’ কিতাবেই এক লক্ষ হাদীস রয়েছে বলে বর্ণিত আছে। মোট হাদীসের সংখ্যা সাহাবা ও তাবিঈনের আছারসহ সর্বমোট এক লাখের অধক নয় বলে মনে হয়। এর মধ্যে সহীহ হাদীসের সংখ্যা ১০ হাজারেরও কম। সিহাহ সিত্তায় মাত্র পৌনে ছয় হাজার হাদীস রয়েছে।

নিম্নে আবু দাউদ শরীফ ১ম খন্ড এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আবু দাউদ শরীফ ১ম খন্ড pdf ডাউনলোড

মূল লেখকঃ ইমাম আবু দাউদ (রহ)
অনুবাদঃ অধ্যক্ষ মুহাম্মদ ইয়াকুব শরীফ
প্রথম প্রকাশঃ ১৯৯০
সর্বশেষ প্রকাশঃ ২০০৬
বইয়ের ধরণঃ হাদীস গ্রন্থ
সাইজঃ ৬.৯৭ MB
প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group