আবু হানীফা আকাশে অঙ্কিত

আবু হানীফা আকাশে অঙ্কিত pdf বই ডাউনলোড। ইমাম আবু হানীফা ছিলেন এক ক্ষণজন্ম মহাপুরুষ। কোরআন সুন্নাহ বোঝার ক্ষেত্রে তারঁ কোন জুড়ি ছিল না। এ ধরনের মনীষীগণের ক্ষেত্রে পূর্ব থেকে অনেক ঐশী ইঙ্গিত থাকে। শাফেয়ী মাজহাবের জগদ্বিখ্যাত আলেম সুয়ুতীর মতে ইমাম আবু হানীফার প্রতি ইঙ্গিত করে সুসংবাদ দেওয়া হয়েছে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এই বাণীতে – ইলম যদি সুরাইয়্যা (তারকার নাম) তথা আকাশের অবস্থান করতো তুবুও পারস্য বংশদ্ভূত কিছু মানুষ তা পেড়ে নিয়ে আসতো।

আরেকটি ঐশী ইঙ্গিত হলো ইমাম সাহেবের একটি স্বপ্ন । তিনি একসময় স্বপ্নে দেখলেন রাওজায়ে আতহার থেকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাড়গোড় বের করে জোড়া দিচ্ছেন। এমন অভাবিত স্বপ্ন তিনি ভয় পেয়ে গেলেন এবং খুব বিচলিত হলেন। আল্লামা সাময়ানীর বর্ণনামতে এ স্বপ্নের কথা শুনে শীর্ষ তাবিঈ স্বপ্নের সবচে বড় তাবীর -জান্তা ইমাম মুহাম্মদ ইবনে সীরীন মন্তব্য করলেন।

আরও দেখুনঃ  ইমাম আযমের কাহিনী pdf বই ডাউনলোড

ইমাম আবু হানীফা যে তার ওপর আরোপিত দোষত্রুটি থেকে মুক্ত ছিলেন তার প্রমাণ হলো, আল্লাহ তায়ালা তার ব্যাপক সুনাম -সুখ্যাতি দশ দিগন্ত ছড়িয়ে দিয়েছেন। ছড়িয়ে দিয়েছেন তার পৃথিবীকে ছাপিয়ে দেওয়া জ্ঞান, তার মাজহাব ফিকহের অনুসরণ এবং তার বাণী ও কর্মের গ্রহণিয়তা। এতে যদি আল্লাহ তায়ালার কোনো সুপ্ত রহস্য ও সন্তুষ্টি না থাকতো যার তৌফিক তিনি তাকে দিয়েছেন তবে মুসলিম উম্মাহর অর্ধেক বা অর্ধেকের কাছাকাছি সংখ্যাক মানুষ তার তাকলীদ ও অনুসরণে একমত মতো না।

তার মত ও মাজহাব অনুসারে চলতো না। আজ আমাদের সময়কাল পর্যন্ত প্রায় সাড়ে চারশো বছর যাবৎ তার ফিকহ দ্বারা আল্লাহর এবাদত করা হচ্ছে ও দ্বীন পালিত হচ্ছে। তার মত ও মাজহাব অনুসারে আমল করা হচ্ছে এবং তার কথা ও বাণী গ্রহন করা হচ্ছে।ইমাম ইবনুল আছীরের ওফাত ৬০৬ হি. সালে। এর পূর্বেই জামিউল উসুল রচনা করেছেন। তার আমল পর্যন্ত সাড়ে চারশো বছর মানে ১৫০ হি, সালে ইমাম আবু হানীফার ওফাতের পর থেকেই তার মাজহাবের অনুসরণ শুরু হয়ে গেছে।

আরও দেখুনঃ  ইমাম মাহদীর আগমন pdf বই ডাউনলোড

নিচে  আবু হানীফা আকাশে অঙ্কিত  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

আবু হানীফা আকাশে অঙ্কিত pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ হাদিস বিষয়ক
বইয়ের সাইজঃ 4.39 MB
প্রকাশ সালঃ ২০১৫ ইং
বইয়ের লেখকঃ মুহাম্মদ যাইনুল আবিদীন
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group