আযাদী আন্দোলন ১৮৫৭

আযাদী আন্দোলন ১৮৫৭ pdf বই ডাউনলোড। মাওলানা ফযলে হক খায়রাবাদী রচিত আস্সাওরাতুল- হিন্দিয়া’ সিপাহী বিপ্লব সম্পকির্ত একটা অতি মূল্যবান দলীল । আযদা আন্দোলন ১৮৫৭’ সেই অমূল্য বই-এর বাংলা অনুবাদ।

মাওলানা খায়রাবাদী এদেশে ক্রমবর্ধমান ইংরেজ আধিপত্য প্রতিরোধ করার লক্ষ্য সামনে নিয়ে সর্বস্তরের জনগনকে এ মহাবিপ্লবে শরীক হওয়ার আহবান -সম্বলিত ফতওয়া প্রচার করেছিলেন । তিনি নিজে ও বিপ্লবের নেতৃত্ব গ্রহন করেছিলেন।

আরও দেখুনঃ আশুরা ও কারবালা pdf বই

বিপ্লবের পর ইংরেজ সাম্রাজ্যবাদীদের বিচার-প্রহসনে হাজার হাজার দেশপ্রেমিকের সঙ্গে মাওলানা খায়রাবাদীকেও আন্দামানে নির্বাচিত করা হয়। আন্দামানের সেই কঠিন বন্দী জীবনে মাওলানা সাহেব কাফনের কাপড়ের মধ্যে কায়লার সাহায্যে এ মূল্যবান গ্রস্থটি রচনা করেন। বিষয়- বস্তুর গুরুত্ব ছাড়া ও বইটি আরবি ভাষার এক অনুপম সম্পদরুপে পরিচিত।

অতীতের বহু ঝড় -ঝঞ্চা পাড়ি দিয়ে আজ আমরা স্বাধীন সার্বভৌম জাতি হিসাবে দুনিয়ার বুকে প্রতিষ্ঠা লাভ করেছি। স্বাধীনতা অর্জনের চাইতে স্বাধীনতা রক্ষ করা নিঃ সন্দেহে অনেক বেশী দায়িত্বপূর্ন কাজ। এ দায়িত্ববোধ জাগ্রত করণের জন্য দেশের জনগনের অতীত ইতিহাসের মোড় ফিরানো প্রতিটি ঘটনা সম্পর্ক বিস্তারিত অবগত হওয়ার প্রায়োজনীয়তা অপনিসীম।

আরও দেখুনঃ শিয়া আলেম ও অধিকাংশ মুসলিম আলেম এর মধ্যে বিরোধের বাস্তব চিত্র

বলাবাহুল্য, এ প্রয়োজনীয়তার প্রতি লক্ষ্য রেখেই বইটির বাংলা তরজমা প্রকাশ অত্যন্ত সময়োপযোগী প্রয়াস বলে মনে করি। শেষ মোগল সম্রাট বাহাদুর শাহ যাফরের রেংগুন নির্বাসনের সঙ্গে সঙ্গে পাক- ভারত উপমহাদেশ হইতে সাত শতাধিক বৎসরের মুসলিম শাসনের শেষ চিহ্নটুকু ও বিলুপ্ত হয়।

অনুরুপ এই উপমহাদেশের মাটিতে শতাব্দীর পর শতাব্দী ধরিয়া মুসলিম জ্ঞানসাধনার যে ঐতিহ্যটি ধীরে ধীরে বিকাশিত হইয়া পত্র-পুস্পে সুশোভিত বিশাল মহীরূহে পরিনতি লাভ করিয়াছিল। সিপাহী বিপ্লবোত্তর সীমাহিন নির্যাতন ও বিশিষ্ট জ্ঞানসাধক গনকে ফাসিঁকাষ্ঠে ঝুলানো অথবা আন্দামানে নির্বাচিত করার মাধ্যমে জ্ঞান -সাধনার সেই ধারাটিকেও একপ্রকার নির্মূল করিয়া দেওয়া হয়।

আরও দেখুনঃ ঈমানদীপ্ত দাস্তান ২য় খন্ড pdf বই

নিচে আযাদী আন্দোলন ১৮৫৭ বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আযাদী আন্দোলন ১৮৫৭ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মদীনা পাবলিকেশন্স
বইয়ের ধরণঃ ১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহ
বইয়ের সাইজঃ 6.34 MB
প্রকাশ সালঃ ১৯৯৪ ইং
বইয়ের লেখকঃ মাওলানা ফজলে হক খায়রাবাদী
অনুবাদঃ মাওলানা মুহিউদ্দিন খান
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group