আরজু  আহমেদের নির্বাচিত রচনা

আরজু আহমেদের নির্বাচিত রচনা pdf বই ডাউনলোড। সাবেক সোভিয়েতি ইউনিয়িনে ১৫ টা প্রজাতন্ত্র ছিল। এরমধ্যে ৬টি প্রজাতন্ত্র-উজবেকিস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, কাজাখস্তান, কিরগিজস্তান, আজারবাইজান ছিল মুসলিম সংখ্যাগরিষ্ঠ। ইসলামি ঐতিহ্য, ইতিহাস এবং ইসলামি সীমার অবিচ্ছেদ্য অংশ। ইসলাম সেখানে নিষিদ্ধ হয়ে গিয়েছিল।

এছাড়া আরও ৩টি প্রজাতন্ত্র ইউক্রেন, জর্জিয়া, আর্মেনিয়াও ছিল আমাদের , সাকুল্যে ৯টি। আমরা তো তা হারিয়ে ফেলেছি। সেই সোভিয়েত ভেঙ্গে রাশিয়া ফেডারেল গড়ে উঠে। রাশিয়া ফেডারেলের ২২ টা প্রজাতন্ত্র।

আরও দেখুনঃ আন্দালুস হারানোর ৫২৭ বছর pdf বই ডাউনলোড

এর মধ্যে বাশকোরাস্তান, তাতারাস্তান, চেচনিয়া, ইনগুশিটিয়া , উত্তর ককেশাসের কেরাচাই-চারকেশিয়া , কাবারদিনো বালককারিয়া ০৭ টিই মুসলিম ভুমি। এমনকি অধুনা দখল করা ক্রিমিয়াতেও ইসলামের ইতিহাস খুটিঁ পেতে আছে।  রাশিয়ার সবচে দমনের শিকার ধর্মীয়গোষ্ঠীর স্বাধীনতা বহু বছর কেবল রক্ত ঝরিয়ে স্তিমিত রেখেছে রাশিয়া।

বাশকোরাস্তান থেকে বালকোরিয়া কোথাও মুসলমানরা স্বেচ্ছায় রাশিয়ার সঙ্গে কখনোই ছিল না। কারণ তারা ন্যায়তই রাশিয়ান নয়, বরং সহস্ত্র বছরেরও অধিককালের স্বতন্ত্র জাতিগত পরিচয়ের মুসলিম। ইসলাম প্রথম দাগেনস্তান হয়ে আজকের রাশিয়ার প্রবেশ করে।

আরও দেখুনঃ ক্রসেড সিরিজ ১৬তম খন্ড pdf বই ডাউনলোড

আর সমগ্র উত্তর ককেশিয়ার ছড়িয়ে পড়তে শুরু করে। ২১ হিজরি, , ইংরেজি ৬৪১ সালে আবদ রহমান ইবনে রাবিয়া রা. নেতৃত্বে মুসলিম সেনাবাহিনী আল-কুদস জেরুসালেম এর নিয়ন্ত্রণ গ্রহণের পর উত্তর ককেশাসে এসে পৌঁছেছিল।  সেই জেরুজালেম জয়ী সাহাবাদের অভিযানের সাথে সাথে এই অঞ্চলে মুসলমানদের যাত্রা শুরু।

পরবর্তীয়ে উমাইয়া খিলাফতকালে ১১৯ হিজরিতে অর্থাৎ ৭৩৭ খ্রিস্টাব্দে শক্তিশালি খাজির সম্রাজ্য মুসলিম সেনাবাহিনীর করতলে আসে। ৯২২ সাল নাগাদ ইসলাম হয়ে পড়ে এখানকার সংখ্যাগরিষ্ঠ মানুষের ধর্ম। এভাবেই এসব অঞ্চলে ইসলামের সর্বব্যাপী বিস্তার ঘটে।

আরও দেখুনঃ ক্রসেড সিরিজ ১৪তম খন্ড pdf বই ডাউনলোড

নিচে আরজু আহমেদের নির্বাচিত রচনা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আরজু আহমেদের নির্বাচিত রচনা pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ বাংলা রচনা বিয়ষক
বইয়ের সাইজঃ 42.9 MB
প্রকাশ সালঃ  ইং 
বইয়ের লেখকঃ আরজু আহমেদ 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group