0
(0)

আরবি সাহিত্যে ইসলামি ভাবধারা pdf বই ডাউনলোড। আরবের বুকে, অতঃপর সমগ্র বিশ্বে ইসলামের উত্থান ও বিস্তৃতি মানসমাজের ধর্মীয় সামাজিক ও রাজনৈতিক অর্থনৈতিক ইতিহাসে চরম বিস্ময়কর একটি ঘটনা। আর্থ-সামাজিক বিশ্লেষকগণ চিন্তা করে গলদঘর্ম হয়ে যান কী করে হতদরিদ্র আবার চরম অসভ্য ও বর্বর একটি জাতি এত ক্ষিপ্রগতিতে তৎকালীন বিশ্বের প্রচন্ড শক্তিধর দু পরাশক্তি, রোমা ও পারস্য সাম্রাজ্যকে করতলগত করে একটি সুষম জাতিগঠনমূলক জীবনব্যাপ্ত দ্বারা মানুষকে সভ্যতার সর্বোচ্চ মার্গে উন্নীত করতে সক্ষম হল।

কী করে ইসলাম নামীয় এই জীবনব্যবস্থা প্রাচ্য- প্রতিচ্যকে সুদৃঢ় বন্ধনে আবদ্ধ করে আধুনিককালের গবেষণার দ্বার উন্মুক্ত করে মানবসভ্যতাকে তার উৎকৃষ্টতম শিখরে উন্নীত করতে সক্ষম হল! ।

আরও ইসলামিক বই দেখুনঃ

আরব দেশে হযরত মুহাম্মাদের সাঃ আবির্ভাব। ৫৭০ খ্রিষ্টাব্দে হযরত মুহাম্মাদ সাঃ আরবের মক্কা নগরীতে কোরাইশ বংশে জন্মগ্রহণ করেন। ৬১০ খ্রিষ্টাব্দে তিনি একজন নবী হিসাবে ঐশী প্রত্যাদেশ প্রাপ্ত হন। একজন দায়িত্বপ্রাপ্ত নবী হসিাবে তিনি ইসলাম প্রচার আরম্ভ করেন, কিন্তু মক্কা তথা সমগ্র আরবের অত্যন্ত প্রভাবশালী কোরাইশ বংশ দ্বারা তিনি বাধাগ্রস্ত হন এবং ৬২২ খ্রিষ্টাব্দে মদিনায় হিজরত করতে বাধ্য হন এবং সে বছরই তিনি একটি ইসলামী প্রজাতন্ত্র সরকার গঠন করে। ৬৩৩ খ্রিষ্টাব্দের মধ্যে এটি দিগ্বিজয়ের পতাকা নিয়ে আক্রমণাত্মক অভিযানের পরিসমাপ্তি ঘটান ।

যে রাষ্ট্রটির জন্ম ও অস্তিত্ব নিয়ে মধ্যপ্রাচ্যের তাবৎ অসন্তোষের মূল তার ঘটনাবলি ১৯৬৭ সালের আরব-ইসরাইলি যুদ্ধ পর্যন্ত হয়। ঐ যুদ্ধের ফলে ইসরাইলের সীমান্ত পশ্চিমে সিনাই মরুভুমি অতিক্রম করে সুয়েজ খাল পর্যন্ত পূর্বে সমগ্র জেরুজালেম দখল করে জর্ডান নদী বরাবর সীমানা বিস্তার লাভ করে। সিরিয়া সীমান্তে তারা গোলান পার্বত্য এলাকাসহ বেশ কিছু কৌশলগত এলাকা দখল করে। ইসরাইলের সীমান্তবর্তী আরব রাষ্ট্রবর্গ বেশ কোণঠাসা হয়ে পড়ে।

আলোচ্য এলাকার রাষ্ট্রগুলোর মধ্যে মিসরই যেহেতু অগ্রগামী এবং অন্যান্য ইসরাইলি সীমান্তবর্তী রাষ্ট্রগুলো যেহেতু মিসরের ওপরই অধিক ভরসা করেছিল তাই মিসরের ঘটনাবলি নিয়েই আমরা চলমান মধ্যপ্রাচ্যের ঘটনাবলি আলোচনার সূত্রপাত করি।

মিসর: ফিলিস্তিনবিষয়ক. জামাল আবদ আল-নাসের তখন মিসরের ক্ষমতাসীন এ যুদ্ধে স্বীয় পরাজয়ের প্লানিতে ও সেনাধ্যক্ষের বিশ্বাসঘাতকতায় প্রেসিডেন্ট নাসের পদত্যাগ করেন। কিন্ত প্রবল জনমতের চাপে পড়ে তিনি পদত্যাগপত্র প্রত্যাহারে বাধ্য হন। আরো পড়তে বইটি ডাউনলোড করতে পারেন।

নিচে আরবি সাহিত্যে ইসলামি ভাবধারা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

আরবি সাহিত্যে ইসলামি ভাবধারা pdf বই ডাউনলোড

বইয়ের প্রকাশকঃ  জাতীয় গ্রন্থ প্রকাশন 
বইয়ের ধরণঃ   ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 12.4 MB
প্রকাশ সালঃ   
বইয়ের লেখকঃ    ড. ইফতিখারুল আলম মাসউদ
অনুবাদঃ   
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

Join Our Facebook Group

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। শেয়ার করুন সওয়াবের আশায়, কারণ আপনি ভালো কাজে এবং ভালো উদ্দেশ্যে শেয়ার করছেন। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় আল্লাহ আপনাকে উত্তম বদলা দিবেন।

বইটি সম্পর্কে আপনার মূল্যবান রেটিং দিন?

Click on star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this book.

As you found this post is useful...

Follow us on social media!

We are sorry that this book was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve our site?