আরবের আলো

আরবের আলো pdf বই ডাউনলোড।  এশিয়ার মানচিত্রের দিকে লক্ষ্য করিলে উহার পশ্চিমে দক্ষিনে অংশে যে স্বুবৃহৎ দেশটি দৃষ্টিগোচর হয় উহাই স্বুবিখ্যাত আরব দেশ। যদিও উহার তিন দিকেই বড় বড় সাগর, উপসাগর রহিয়াছে তথাপি পূর্ব পশ্চিমে ও দক্ষিনে দিক উচ্চ পর্বতমালায় বেষ্টিত থাকার দেশের অভ্যন্তরে জলীয় বাষ্প প্রবেশ করিতে পারে না, তজ্জন্য এখানে বৃষ্টিপাত অতি অল্পই হয়। ফলে গ্রীষ্মকালে ভীষন গরম শীতকালে দারুন শীত পড়ে। এইরূপ চরম আবহাওয়ার জন্য ইহার অধিকাংশ স্থানই মরুভুমিও জনবিরল।

প্যালেষ্টাইন হইতে যে পর্বতমালা স্বুয়েজ খালের দিকে নামিয়া আসিয়াছে উহারই কতকগুলি লোহিত সাগরের সহিত প্রায় সমান্তরালবর্তী হইয়া আরব উদ্বীপের দক্ষিন দিক দিয়া চলিয়া গিয়াছে। এই জন্য এই অঞ্চলকে আরবী ভাষায় হেজাজ বা প্রাচীর বলা হয়। এই পাহাড় গুলি কতক সমুদ্রের উপকুল পর্যন্ত পৗঁছিয়াছে, কতকগুলি বহুদুর পর্যন্ত বিস্তৃত হইয়া আছে।

আরও দেখুনঃ  আট শহীদের বাবা pdf বই ডাউনলোড

মধ্যবর্তীস্থানে দিগন্ত প্রসারী অনুর্বর বিজন প্রান্তর, মরুভুমি। তবে এখানে সে খানে রহিয়াছে কতিপয় সবুজ উপত্যকা, উর্বর মরুদ্যান এবং ক্ষুদ্র ক্ষুদ্র শীর্ণকায়া স্রোতস্বিণী। তথায় উৎপন্ন হয় খোর্মা , খেজুর, আঙ্গুর ডালিম প্রভৃতি স্মুস্টি ফল এবং গম কফি প্রভৃতির কৃষিজাত শস্য। এই সমস্ত উর্ভর উপকুল এবং মরুদ্যানের কোলে কোলে গড়িয়া উঠিয়াছে উহার প্রতিটি জনপদও নগরএই বিস্তর্নী ভুভাগ, যাহার আয়তন ১২ লক্ষ বর্গমাইল, চারটি প্রদেশ বিভক্ত।

যথা উত্তর আরব, হিজাজ, তিহামা, এবং ইয়াসির। দক্ষিন আরব, ইহাকে সাধারণত ইয়ামেন বলা হয়। ইয়ামেন বলিলে হাযর-মাউত এবং মাহরাকেও বুঝায় । মাহরর পূর্বে দক্ষিন কোণে ওমান এবং উত্তরে পারস্য উপসাগরের উপকণ্ঠে বাহরায়েন অবস্থিত। মধ্যে আরব, সমগ্র মধ্য-আরবকে বলা হয় নাজদ। নাজদের যে অংশটুকু ইয়ামেনের পার্শ্বে অবস্থিত উহাকে নাজদে ইয়ামেন এবং উত্তরাংশকে শুধু নাজদ বলা হয়। এই দুই ভাগের মধ্যবর্তী পার্বতে প্রদেশটুকুই ইতিহাস-খ্যাত ইয়ামামা।

আরও দেখুনঃ অভিশপ্ত ইহুদীর ইতিহাস pdf বই ডাউনলোড

নিচে আরবের আলো  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আরবের আলো pdf বই ডাউনলোড  সুচিপত্র

 

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 13.3MB
প্রকাশ সালঃ ১৯৫০ ইং
বইয়ের লেখকঃ মুহাম্মদ আযহার উদ্দিন 
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group