আরাকানের মুসলমানদের ইতিহাস

আরাকানের মুসলমানদের ইতিহাস pdf বই ডাউনলোড। বাংলাদেশের দক্ষিণ-পূর্ব সীমান্তবর্তী অঞ্চল আরাকান। এটি বর্তমানে মিয়ানমারের রাখাইন স্টের নামে পরিচিত একটি প্রদেশ। খ্রিষ্টপূর্ব ২৬৬৬ অব্দ থেকে ১৭৮৪ খ্রিষ্টাব্দ পর্যন্ত প্রায় সাড়ে চার হাজার বছর ধরে এর স্বাধীন সত্তা, সাংস্কৃতিক স্বকীয়তা, রাজনৈতিক ঐতিহ্য ইতিহাসে অবিস্মরণীয় হয়ে আছে।

এর উত্তরে চীন ও ভারত, দক্ষি ও পশ্চিমে বঙ্গোপসাগর, উত্তর ও পশ্চিমে বাংলাদেশের দক্ষিন-পূর্ব সীমান্তবর্তী নাফ নদীর মধ্যসীমা এবং পার্বত্য চট্টগ্রাম। যোগাযোগের সুবিধা ও ঐতিহ্যগত দিকদিয়ে মিয়ানমারের চেয়ে চট্টগ্রামই আরাকানের কাছাকাছি ও বন্ধুপ্রতীম অঞ্চল। প্রতিবেশী বাংলার সহায়তায় বিভিন্ন সময় এখানকার অর্থনীতি, সমাজ, সাহিত্য-সংস্কৃতি ও রাষ্ট্রীয় প্রশাসনের ক্ষেত্রে মিয়ানমার থেকে একটি অভিনব এবং স্বতন্ত্র অধ্যায় বিনির্মানে সক্ষম হয়েছিল।

আরও দেখুনঃ মিশকাতুল আনওয়ার pdf বই

বিশেষকরে ১৪০৬ খ্রিষ্টাব্দে আরাকারেন রাজা নরমিখলা বার্মার রাজা মেঙ শো ওয়াই কর্তৃক স্বীয় পিতৃরাজ্য থেকে বিতাড়িত হয়ে বাংলায় আশ্রয় গ্রহণ করেন এবং দীর্ঘ চব্বিশ বছর বাংলায় অবস্থানের পর ১৪৩০ খ্রিষ্টাব্দে বাংলার সুলতান জালাল উদ্দিন মুহাম্মদ শাহের প্রত্যক্ষ সহযোগীতায় আরাকান পুনরুদ্ধার করেন।

সে সময় আরাকানের তুলনায় বাংলার মুসলামনদের জীবনবোধ ও সংস্কৃতির মান উন্নততর ছিল বিধায় নরমিখলা স্বয়ং মুহাম্মদ সোলায়মান শাহ উপাধী ধারণ করে বাংলার মুসলমানদের অনুকরণে আরাকারেন সামাজিক ও রাজনৈতিক বিধি বিধান চালু করেন। বাংলার অনুকরণে শাসকদের মুসলিম নাম গ্রহণ, অশ্লীলতা ও সুরামুক্ত রাজকীয় অভিষেক অনুষ্ঠান পালন, বিচারব্যবস্থা কার্যকর করতে কাজী ও জল্লাদ প্রথার প্রচলনসহ মুসলিম রীতিনীতির বিভিন্ন অনুশাসনের প্রচলন করা হয়।

আরও দেখুনঃ তাবিঈদের জীবনকথা ৩য় খন্ড pdf বই

নিচে আরাকানের মুসলমানদের ইতিহাস pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আরাকানের মুসলমানদের ইতিহাস pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোসাইটি লিঃ
বইয়ের ধরণঃ আরকান রাজ্যের মুসলিম ইতিহাস 
বইয়ের সাইজঃ ৭.০৯ MB
প্রকাশ সালঃ  ২০১৩ ইং
বইয়ের লেখকঃ ডক্টর মাহফুজুর রহমান আখন্দ
অনুবাদঃ 

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group