আল্লামা যামাখশারী কাশশাফ মুতাযিলী আকীদা pdf বই। আল্লামা যামাখশারী ছিলেন তারঁ যুগের শ্রেষ্ঠ পন্ডিত, বড় আলিম, সাহিত্যিক এবং মুফাসসীর। তারঁ সময়কাল ছিল ৪৬৭ হি./১০৭৫ খ্রি. থেকে ৫৩৮ হি./১১৪৪ খ্রি, পর্যন্ত। তিনি পারস্যের খাওয়ারযিমের অন্তর্গত যামাখশার নামক গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি মুতাযিলী আকীদায় বিশ্বাসী ছিলেন।

এবং এ আকীদাকে প্রতিষ্ঠা করার জন্য তিনি তাফসীরে কাশশাফ গ্রন্থ প্রনয়ণ করেন। মুতাযিলীগণ হলেন ইসলামের একটি যুক্তিবাদি সম্প্রদায়।

আরও দেখুনঃ ৭ দিনে কোরআন শিক্ষার কায়দা pdf বই ডাউনলোড

মুতাযিলা মতবাদের উৎপক্থি হিজরী প্রথম শতক থেকেই শুরু হয়েছে। ইমাম হাসান আল বাসরী মৃ. ১১০ হি: এর যুক্তিপূর্ন চিন্তাধারা এবং মতবাদ থেকে তা সূচনা হয়েছিল। হিজরী দ্বিতীয় শতাব্দীতে মুতাযিলা মতবাদ প্রসার ও উন্নতি লাভ করেছিল। হিজরী ২২৫ সন পর্যন্ত মুতাযিলা মতবাদ ব্যপকতা লাভ করেছে। আব্বাসীয় খলীফা মামুন, মুতাসীম এবং ওয়াসিক বিল্লাহ উক্ত মতবাদের প্রচার এবং প্রসারের পৃষ্ঠপোষকতা করেছিলেন।

যার ফলে তা মুসলিম বিশ্বে ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে। মুতাযিলাগণ ইসলামের বিভিন্ন বিষয়ে মুক্ত চিন্তা এবং স্বাধীন মতামত উপস্থাপন করে থাকেন। যেমন ব্যক্তির ইচ্ছার স্বাধীনতা, আল্লাহর গুণাবলি চিরন্তন নয়, পবিত্র কুরআন সৃষ্ট, দুনিয়া ও আখিরাতে আল্লাহকে দেখা সম্ভব নয়, ব্যক্তি তার কর্মের স্রষ্টা, পাপাী মুসলমান ঈমান ও কুফরের মধ্যবর্তী স্থানে অবস্থান করে।

আরও দেখুনঃ ইসলামী সভ্যতায় এক হাতে মুসাফাহা pdf বই ডাউনলোড

পরকালে শাস্তি ও পুরস্কার প্রদান আল্লাহ তাআলার জন্য ওয়াজিব ইত্যাদি বিষয়ে মুতাযিলাগণ কুরআন ও হাদীসের যুক্তি ভিত্তিক ব্যাখ্যা উপস্থাপন করে থাকেন।

আল্লামা যামাখশারীর কাশশাফ গ্রন্থ এবং মুতাযিলা আকীদা একটি অপরটির সাথে ওতপ্রোতভাবে জড়িত এ গ্রন্থে বিভিন্ন স্থানে মুতাযিলা আকীদাকে তিনি প্রত্যেক্ষ বা পরোক্ষভাবে অত্যন্ত যুক্তিপূর্নভাবে উপস্থাপন করেছেন। কাশশাফ গ্রন্থটি এর উপস্থাপনা, রচনা শৈলী, শব্দ ও বাক্যের বিশ্লেষণ আরবী কবিতা থেকে উদ্বৃতি প্রদান, বিভিন্ন কিরাআত এর উল্লেখ, হাদীস দ্বারা দলীল প্রদান, ব্যাকরণগত পর্যালোচনা, ফিকহী মাসআলা এর উল্লেখ সর্বোপরি ।

আরও দেখুনঃ মিরাসুল আম্বিয়া pdf বই ডাউনলোড

নিচে আল্লামা যামাখশারী কাশশাফ মুতাযিলী আকীদা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

আল্লামা যামাখশারী কাশশাফ মুতাযিলী আকীদা pdf বই

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ কায়দা বিষয়ক 
বইয়ের সাইজঃ 3.37 MB
প্রকাশ সালঃ  ইং 
বইয়ের লেখকঃ     
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group