আল্লাহর উপর ভরসা pdf বই ডাউনলোড। আল্লাহর উপর ভরসা মানব জীবনে একটি অত্যন্ত মর্যাদাপূর্ণ স্তর। এর প্রভাব-প্রতিপত্তিও সুদূরপ্রসারী। ঈমানের যেসব বিষয় ফরয বা আবশ্যকীয়, এটি তন্মধ্যে শ্রেষ্ঠ। দয়াময় আল্লাহর সান্নিধ্য লাভে যে সকল আমল ও ইবাদত রয়েছে, তন্মধ্যে এটি উত্তম । আল্লাহর একত্ববাদের স্বীকৃতিদানে তাওয়াক্কলের মত উঁচু স্তর দ্বিতীয়টি মেলে না । কেননা যাবতীয় কাজ আল্লাহর উপর ভরসা ও তাঁর সাহায্য ছাড়া অর্জন করা সম্ভব নয়।

তাওয়াক্কুলের হাকীকত বা মূল কথা হল অন্তর থেকে আল্লাহর উপর ভরসা করা, সেই সাথে পার্থিব নানা উপায়-উপকরন ব্যবহান করা এবং পরিপূর্ণ বিশ্বাস রাখা যে, আল্লাহই রিযিকদাতা, তিনিই একমাত্র স্রষ্টা , জীবন ও মৃত্যু দাতা। তিনি ছাড়া যেমস কোন ইলাহ বা উপাস্য নেই, তেমনি তিনি ছাড়া কোন প্রতিপালক ও নেই।

আরও দেখুনঃ আন্তরিক তাওবা pdf বই

তাওয়াক্কুলে শব্দটি ইসতি আনাহ থেকে ব্যবপক অর্থবোধক। কেননা ইসতি আনাহ (সাহায্য প্রার্থনা) হল যে কোন কাজে আল্লাহ তাআলা যাতে বান্দাকে সাহায্য করেন সেজন্য তাঁর দরবারে সাহায্যের আবেদন-নিবেদন করা।

পক্ষান্তরে তাওয়াক্কুলের মধ্যে যেমন আমাদের যাবতীয় কাজে আল্লাহ এ সাহায্য প্রার্থনা শামিল আছে, তদ্রপ সব রকম কল্যাণ লাভ ও অকল্যাণ প্রতিহত করতে আল্লাহ এর উপর ভরসা ও শামিল আছে। অন্যান্য বিষয় ও তাওয়াক্কুলের আওতাভুক্ত।

আরও দেখুনঃ বাংলা তাফসীরুল উসরিল আখির pdf বই

ইমাম ইবনু তায়মিয়াহ (রহঃ) বলেন, যে কাজ করতে আল্লাহ হুকুম করেছেন তাতে আল্লাহর সাহায্য চাওয়া তাওয়াক্কুল । আবার যে কাজ বান্দার সামর্থ্যের বাইরে আল্লাহ যাতে তা যুগিয়ে দেন সে নিবেদনও তাওয়াক্কুল । সুতরাং ইসতি আনাহ বা সাহায্য প্রার্থনা বান্দার নান আমলের ক্ষেত্রে প্রযোজ্য । কিন্তু তাওয়াক্কুল তার থেকে ও কিছু বেশী্ মানুষ যাতে কল্যাণ লাভ করতে পারে এবং ক্ষতি থেকে বাঁচতে পারে সেজন্যও আল্লাহর উপর তাওয়াক্কুল করতে হয়।

সুতরাং ইবাদত ও তাঁর করতে হবে, সাহয্যও তাঁর কাছে চাইতে হবে এবং তাওয়াক্কুল বা ভরসা ও তাঁর উপর করতে হবে । তিনি একক, তাঁর কোন শরীক নেই।

নিচে আল্লাহর উপর ভরসা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

আল্লাহর উপর ভরসা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ হাদীস ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ ঈমান
বইয়ের সাইজঃ 1.04 MB
প্রকাশ সালঃ ২০১৬ ইং
বইয়ের লেখকঃ মুহাম্মদ সালেহ আল মুনাজ্জিদ
অনুবাদঃ মুহাম্মদ আব্দুল মালেক
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group