আল্লাহ যা করেন ভালোর জন্য করেন pdf বই। পৃথিবীতে বিপদাপদ, দুঃখ-কষ্ট, বালা-মুসীবত প্রাত্যহক জীবনের অবিচ্ছেদ্য অংশ এবং এগুলো আল্লাহর পক্ষ থেকে মুমিন বান্দাদের জন্য পরীক্ষাস্বরূপ। এই পরীক্ষা ছোট খাটো সমস্যা থেকে শুরু করে প্রাণঘাতী ব্যাধিও হতে পারে। বিশ্বাসী বা ঈমানদার ব্যক্তিদের জন্য েএই বিপদাপদ কল্যাণকর হিসেবে বিবেচিত হয়।

আল্লাহ তায়ালা ইরশাদ করেছেনঃ

وَلَنَبۡلُوَنَّكُم بِشَىۡءٍ۬ مِّنَ ٱلۡخَوۡفِ وَٱلۡجُوعِ وَنَقۡصٍ۬ مِّنَ ٱلۡأَمۡوَٲلِ وَٱلۡأَنفُسِ وَٱلثَّمَرَٲتِ‌ۗ وَبَشِّرِ ٱلصَّـٰبِرِينَ (١٥٥) ٱلَّذِينَ إِذَآ أَصَـٰبَتۡهُم مُّصِيبَةٌ۬ قَالُوٓاْ إِنَّا لِلَّهِ وَإِنَّآ إِلَيۡهِ رَٲجِعُونَ (١٥٦) أُوْلَـٰٓٮِٕكَ عَلَيۡہِمۡ صَلَوَٲتٌ۬ مِّن رَّبِّهِمۡ وَرَحۡمَةٌ۬‌ۖ وَأُوْلَـٰٓٮِٕكَ هُمُ ٱلۡمُهۡتَدُونَ (١٥٧)

অর্থঃ সুসংবাদ শুনিয়ে দিন এমন ধৈর্যশালীলদের কে যখন তাদের উপর মুসীবত আসে, তখন বলে আমরা তো আল্রাহরই আয়ত্তে, আর আমরা সকলে আল্লাহরই সমীপে প্রত্যাবর্তনকারী। তাদের প্রতি বর্ষিত হবে বিশেষ করুণাসমূহ তাদের প্রতিপালকের পক্ষ হতে এবং সাধারণ করুনাও। আর এরাই এমন লোক যারা হেদায়াত প্রাপ্ত হয়েছে। (সূরা বাকারা -১৫৫-১৫৭)।

আরও দেখুনঃ  আন্তরিক তাওবা pdf বই

كُتِبَ عَلَيۡڪُمُ ٱلۡقِتَالُ وَهُوَ كُرۡهٌ۬ لَّكُمۡ‌ۖ وَعَسَىٰٓ أَن تَكۡرَهُواْ شَيۡـًٔ۬ا وَهُوَ خَيۡرٌ۬ لَّڪُمۡ‌ۖ وَعَسَىٰٓ أَن تُحِبُّواْ شَيۡـًٔ۬ا وَهُوَ شَرٌّ۬ لَّكُمۡ‌ۗ وَٱللَّهُ يَعۡلَمُ وَأَنتُمۡ لَا تَعۡلَمُونَ (٢١٦)

অর্থঃ তোমাদের কাছে হয়তো কোন একটা বিষয় পছন্দসই নয়, অথচ তা তোমাদের জন্য কল্যাণকর। আর হয়তো বা কোনো একটি বিষয় তোমাদের কাছে পছন্দনীয় অথচ তোমাদের জন্যে অকল্যাণকর। বস্তুত আল্লাহ জানেন (কোনটি কল্যাণকর আর কোনটি অকল্যাণকর) তোমরা জান না! (সূরা বাকারা -২১৬)

সকল কিছুই আল্লাহর পক্ষ থেকে হয়

সূরা বাকারা ওপরের আয়াত সমূহ পাঠ করে গভীরভাবে অনুধাবন করলে সহজেই বোধগম্য হয় যে, আল্লাহ রহমানুর রাহীম আমাদের সৃষ্টি করেছেন। সুতরাং তার প্রদত্ত বিপদাপদ, রোগ- ব্যাধি, দুঃখ-কষ্ট বালা-মুসীবত কখনই আমাদের ধ্বংস বা অকল্যাণের জন্য নয়। বরং সবই প্রত্যক্ষ ও পরোক্ষভাবে আমাদেরই কল্যাণের জন্য।

আরও দেখুনঃ আল্লাহর উপর ভরসা pdf বই

অতএব জীবনের সর্বক্ষেত্রে আপতিত বিপদাপদ থেকে কল্যাণকর বিষয় আশা করা এবং আল্লাহর সকল ফয়সালাতে রাজি-খুশির সাতে বিশ্বাস রাখা আবশ্যক। ঈমানদারগণ সর্বদাই আল্লাহর ফয়সালাতে সন্তুষ্ট থাকবে। নেয়ামতের জন্য আল্লাহর নিকট শুকরিয়া জ্ঞাপন করবে। তদরূপ কোন বালা-মুসীবতের সম্মুখীন হলে সবর করবে আর এমনটি করা কল্যাণকর।

পবিত্র কুরআনে আল্লাহ ইরশাদ করেছেনঃ

وَإِن يَمۡسَسۡكَ ٱللَّهُ بِضُرٍّ۬ فَلَا ڪَاشِفَ لَهُ ۥۤ إِلَّا هُوَ‌ۖ وَإِن يُرِدۡكَ بِخَيۡرٍ۬ فَلَا رَآدَّ لِفَضۡلِهِۦ‌ۚ يُصِيبُ بِهِۦ مَن يَشَآءُ مِنۡ عِبَادِهِۦ‌ۚ وَهُوَ ٱلۡغَفُورُ ٱلرَّحِيمُ (١٠٧)

আর আল্লাহ যদি তোমার উর কোন কষ্ট আরোপ করেন তাহলে কেউ নেই তা রুখবার মতো তাঁকে ছাড়া। পক্ষান্তরে যদি তিনি কিছু কল্যাণ দান করেন, তবে তার মেহেরবাণীতে রহিত করার মতোও কেউ নেই। তিনি যার প্রতি অনুগ্রহ দান করতে চান স্বীয় বান্দাদের মধ্যে তাকেই দান করেন; বস্তত তিনিই ক্ষমাশীল দয়ালু। (সূরা ইউনুস-১০৭)

নিচে আল্লাহ যা করেন ভালোর জন্য করেন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

আল্লাহ যা করেন ভালোর জন্য করেন pdf বই

প্রকাশকঃ রিমঝিম প্রকাশনী
বইয়ের ধরণঃ ঈমান
বইয়ের সাইজঃ 2.27 MB
প্রকাশ সালঃ ২০১৪ ইং
বইয়ের লেখকঃ ড. এ আর খান
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group