আল বিদায়া ওয়ান নিহায়া ১ম খন্ড

আল বিদায়া ওয়ান নিহায়া ১ম খন্ড পিডিএফ ডাউনলোড। গ্রন্থটি ইসলামের ইতিহাস নিয়ে সর্বমোট ১৪ খন্ডের একটি পুস্তক। আল্লাামা ইবনে কাসীর রহঃ তাঁর এই গ্রন্থকে তিন ভাগে ভাগ করেছেন।

প্রথম ভাগে আরশ, কুরসী, ভূমন্ডল, নভোমন্ডল এতদুভয়েল অন্তর্বর্তী সব কিছু তথা ফেলেশতা, জিন, শয়তান, আদম আঃ- এর সৃষ্টি। যুগে যুগে আবির্ভূত নবী রাসূল সাঃ গণের ঘটনা, বনী ইসরাইল, ইসলাম-পূর্ব যুগের ঘটনাবলী এবং মুহাম্মদ সাঃ এর জীবন-চরিত আলোচনা করা হয়েছে।

দ্বিতীয় ভাগে রাসূলুল্লাহ সাঃ-এর ওফাত কাল থেকে ৭৬৮ হিজরী সাল পর্যন্ত সুদীর্ঘ কালেন বিণ্নি ঘটনা এবং মনীষীদের জীবনী আলোচনা করা হয়েছে।

তৃতীয় ভাগে রয়েছে ফিৎনা-ফাসাদ, যুদ্ধ-বিগ্রহ, কিয়ামতের আলামত, হাশর-নশর, জান্নাত-জাহান্নামের বিবরণ ইত্যাদি নিয়ে বিষদ ভাবে আলোচনা করেছেন।

আরও দেখুনঃ ইসলামী আকীদা ও ভ্রান্ত মতবাদ

লেখক তার এই গ্রন্থের প্রতিটি আলোচনা কুরআন, হাদীস, সাহাবাগণের বর্ণা, তাবেঈন ও অন্যান্য মনীষীর উক্তি দ্বারা সমৃদ্ধ করেছেন। ইবন হাজার আসকালানী রহঃ এবং ইবনুল ইমাদ আল-হাম্বলী রহঃ প্রমুখ ইতিহাসবিদ এই গ্রন্থের প্রশংসা করেছেন।

সঠিক পথের অনুসন্ধান পেতে এই বইটিও দেখতে পারেনঃ আল্লাহর পথের ঠিকানা

প্রথম মানব-মানবী হযরত আদম ও হাওয়া আঃ থেকে মানব সভ্যতার শুভ সূচনা হয়েছে। হযরত আদম আঃ ছিলেন মানব জাতির আদি পিতা এবং সর্বপ্রথম নবী। আল্লাহ তায়ালা মানুষ সৃষ্টির পর তাঁর বিধি-বিধান আম্বিয়া-ই কিরামের মাধ্যেমেই মানব জাতির কাছে পৌঁছিয়েছিলেন।

আরও দেখুনঃ আল বিদায়া ওয়ান নিহায়া ১০ম খন্ড

নবী-রাসূলগণ সহীফা অথবা কিতাব নিয়ে এসেছেন। মানব ইতিহাসের বিভিন্ন ঘটনা, আম্বিয়া-ই কিরামের আগমন ও তাঁদের কর্মবহুল জীবন সম্পর্কে পবিত্র কুরআন ও হাদীসে বিশদভাবে বর্ণিত হয়েছে। তাই ইসলামের নির্ভূল ইতিহাস জানার জন্য কুরআন ও হাদীসই হলো মৌলিক উপাদান। আজ বিজ্ঞানের চরম উৎকর্ষের যুগেও কুরআন-হাদীসের তত্ত্ব ও তথ্য প্রশ্নাতীতভাবে প্রমাণিত।

আরও দেখুনঃ শব্দার্থে আল কুরআনুল মাজীদ ১ম খন্ড

নিচে আল বিদায়া ওয়ান নিহায়া ১ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আল বিদায়া ওয়ান নিহায়া ১ম খন্ড pdf ডাউনলোড

বইয়ের লেখকঃ আবুল ফিদা হাফিজ ইব্ন কাসীর আদ-দামেশ্কী (র.)
অনুবাদঃ 
প্রথম প্রকাশঃ ২০০০ সাল
সর্বশেষ প্রকাশঃ ২০০৭ সাল
বইয়ের ধরণঃ ইসলামের পূর্বের ও বর্তমান ইতিহাস
সাইজঃ 27.1 MB

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্য হলেঃ

Join Our Facebook Group