আল বিদায়া ওয়ান নিহায়া ১০ম খন্ড 

আল বিদায়া ওয়ান নিহায়া ১০ম খন্ড পিডিএফ ডাউনলোড। আসসালামু আলাইকুম, এই বইটি তে Interactive Link সংযোজন করা হয়েছে। আল বিদায়া বইটি ইসলামের ইতিহাস নিয়ে সর্বমোট ১৪ খন্ডের একটি পুস্তক নিম্নে আল বিদায়া ওয়ান নিহায়া ১০ম খন্ড বইটি থেকে হুবহু কিছু লিখা উল্লেখ করছি ।

ঐতিহাসিক ওয়াকিদী বলেন যে, ওয়ালীদের চাচা হিশাম ইব্ন আবদুল মালিকের যেদিন মৃত্যু হয়েছে সেদিনিই ওয়ালীদের খলীফারূপে বায়আত অনুষ্ঠিত হয়েছে। তার খিলাফতের পক্ষে গণ আস্থা ও স্বীকৃতি গ্রহণ করা হয়েছে। ওই দিনটি ছিল ১২৫ হিজরী সনের রবিউস সানী মাসের সাত তারিখ বুধবার।

হিশাম ইব্ন কালবী বলেন, রবিউস সানী মাসের এক শনিবারে তার পক্ষে বায়আত অনুষ্ঠিত হয়েছিল। তখন ওয়ালীদের বয়স ছিল মাত্র ৩৪ বছর। তার খিলাফত লাভের পটভূমিকা হলো, তার পিতা শায়খ ইয়াজিদ ইব্ন আবদুল মালিক এটি নির্ধারিত করে দিয়েছিলেন যে, তার মৃত্যুর পর তার ভাই হিশাম ইব্ন আবদুল মালিক খলীফা হবে আর হিশামের পর খলীফা হবে আলোচ্য ওয়ালীদ ইব্ন আবদুল মালিক।

ওয়ালিদ এর অবস্থা

হিশাম খলীফা হবার পর সে তার ভাতিজা ওয়ালীদকে ভাল নজরে দেখছিলেন। কিন্তু ওয়ালিদ নষ্ট হতে হতে এমন পর্যায়ে নেমে গেল যে, প্রকাশ্যে মদ্য পান, মন্দ লোকদের সাহচর্য এবং আমোদ প্রমোদে ডুবে গেল। পরিণতিতে হিশাম চাইলেন খিলাফতের সংস্পর্শ থেকে সরিয়ে দিতে। তিনি ১১৬ হিজরী সনে ওয়ালীদকে আমীর-ই-হজ্জ করে মক্কা শরীফ প্রেরণ করলেন।

কিন্তু হজ্জের সফরে সে লুকিয়ে তার শিকারী কুকুরগুলো সাথে নিয়ে যায়। কথিত আছে যে, সিন্দুকের ভেতরে কুকুরগুলো ঢুকিয়ে সে যাত্রা করে। হটাৎ একটি সিন্দুক সওয়ারীর পিঠ থেকে পড়ে যায়। ওই সিন্দুকে কুকুর ছিল পড়ে গিয়ে কুকুরটি চীৎকার জুড়ে দেয়। তাতে উটগুলো ভয় পেয়ে অস্থির ওয়ে উঠে। এজন্যে সে উটগুলোকে প্রহার করেন।

আরও দেখুনঃ বুখারী শরীফ ১০ম খন্ড pdf বই

ঐতিহাসিকগণ বলেন যে, ওই যাত্রায় ওয়ালীদ কা’বা শরীফের সমান মাপে একটি গম্বুজ বানিয়ে নেয়। তার ইচ্ছা ছিল কা’বা গৃহের ছাদে সেটি স্থাপন করে বন্ধু-বান্ধব সহ সে সেটির ভিতর বসবে। আর সাথে নিয়ে যাওয়া মদ-সুরা পান করবে। বাদ্যযন্ত্র ইত্যাদি বাজাবে। মক্কাশরীফ পৌঁছার পর তার পরিকল্পনা বাস্তবায়নে সে ভয় পেয়ে যায়। কাবা গৃহের ছাদে উঠলে জনগণ তাকে বাঁধা দিবে, প্রতিবাদ করবে। এই আশংকায় সে আর ওই পথে অগ্রসর হয়নি।

আল বিদায়া ওয়ান নিহায়া ১০ম খন্ড পিডিএফ ডাউনলোড
আল বিদায়া ওয়ান নিহায়া ১০ম খন্ড পিডিএফ ডাউনলোড

যা ইসলামের ইতিহাস জানার জন্য খুবই উপযোগী এবং বিশ্বস্ত একটি বই। আল বিদায়া ওয়ান নিহায়া বইটি ইসলামিক ফাউন্ডেশনের অধীনে ২০০০ সালে প্রকাশ হয়েছিল, এখনো পর্যন্ত বইটির জনপ্রিয়তা কমেনি।

আরও দেখুনঃ আল বিদায়া ওয়ান নিহায়ার ৯ম খন্ড পিডিএফ ডাউনলোড

প্রতিটি বইয়ের ঘটনা ও ইতিহাসগুলি সহজ সরল বাংলা ভাষায় রচিত হয়েছে বিধায় ইসলামের ইতিহাস নিয়ে এই বইটি এখনো সবার সেরা বই গুলির একটি। বইটি আলেম সমাজের সবার নিকট খুবই জনপ্রিয় হওয়ার কারণে তাদের সবার কাছেই এই বই পাওয়া যায়।

নিচে আল বিদায়া ওয়ান নিহায়া ১০ম খন্ড  বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

মূল লেখকঃ আবুল ফিদা হাফিজ ইব্ন কাসীর আদ-দামেশ্কী (র.)
প্রথম প্রকাশঃ ২০১০ইং
সর্বশেষ প্রকাশঃ 
বইয়ের ধরণঃ ইসলামের পূর্বের ও বর্তমান ইতিহাস
সাইজঃ 29.6 MB
প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group