আল বিদায়া ওয়ান নিহায়া ৩য় খন্ড

আল বিদায়া ওয়ান নিহায়া ৩য় খন্ড পিডিএফ ডাউনলোড। বইটি তে Interactive Link সংযোজন করা হয়েছে। আল বিদায়া বইটি ইসলামের ইতিহাস নিয়ে সর্বমোট ১৪ খন্ডের একটি পুস্তক। যা ইসলামের ইতিহাস জানার জন্য খুবই উপযোগী এবং বিশ্বস্ত একটি বই। গ্রন্থটি ইসলামিক ফাউন্ডেশনের অধীনে ২০০০ সালে প্রকাশ হয়েছিল, এখনো পর্যন্ত বইটির জনপ্রিয়তা কমেনি।

রাসূল সাঃ এর প্রতি ওহী নাযিলের সূচনা এবং প্রথম ওহীঃ রাসূল সাঃ এর বয়স যখন ৪০ বছর, তখন ওহীর সূচনা হয়। ইবন জারী রঃ ইবন আব্বাস ও সাঈদ ইবন মুসায়্যাব রাঃ এর বরাতে উদ্ধৃত করেছেন যে, তখন রাসূল সাঃ এর বয়স ছিলো ৪৩ বছর।

আরও দেখুনঃ আল বিদায়া ওয়ান নিহায়া ২য় খন্ড

ওহী নাযিলের সূচনা

ইমাম বুখারী রহঃ বলেন, ইয়াহইয়া ইবন বুকায়র হযরত আইশা রাঃ থেকে বর্ণনা করেন যে, তিনি বলেছেন, রাসূল সাঃ এর প্রতি ওহী নাযিলের সূচনা হয় সত্য স্বপ্নের মাধ্যমে। তিনি যে স্বপ্নিই দেখতেন তা প্রভাত আলোর ন্যায় ফুটে উঠতো।

আরও দেখুনঃ ইসলামের সচিত্র গাইড

এরপর তিনি নির্জনতা প্রিয় হয়ে উঠলেন। তখন তিনি হেরা গুহায় একাকী অবস্থান করতে লাগলেন। সেখানে তিনি ইবাদতে মগ্ন থাকতেন। তিনি তাঁর পরিবারের নিকট প্রত্যাবর্তনের পূর্বে একাধারে কয়েক রাত সেখানে ইবাদতরত থাকতেন। এ সময়ের জন্যে প্রয়োজীনয় আহার্যাদি সঙ্গে নিয়ে যেতেন। তারপর হযরত খাদীজার কাছে ফিরে পুনারায় আহার্যাদি নিয়ে যেতেন।

আরও দেখুনঃ ইসলাহী খুতুবাত ১০ম খন্ড 

অবশেষে হেরা গুহায় তাঁর নিকট সত্য এল । তাঁর নিকট ফেরেশতা আসলেন এবং বললেন, আপনি পাঠ করুন। রাসূল সাঃ বললেন, আমি তো পাঠ করতে পারি না। রাসূল সাঃ বললেন, এরপর তিনি আমাকে সজোরে চেপে ধরলেন। তাতে আমি আমার সহ্যের শেষ সীমায় গিয়ে পৌঁছি। তারপর তিনি আমাকে ছেড়ে দেন এবং বলেনঃ পড়ুন, আমি বললাম, আমি তো পাঠ করতে পারি না। তখন তিনি দ্বিতীয় বার আমাকে সজোরে চেপে ধরেন। তাতে আমি আমার সহ্যের শেষ সীমায় পৌঁছে যাই। তিনি আমাকে ছেড়ে দেন এবং বলেনঃ পড়ুন, আমি বললাম আমি পাঠ করতে পারি না। রাসূল সাঃ বললেন, তিনি তৃতীয় বার আমাকে সজোরে চেপে ধরলেন। আমি আমার সহ্যের শেষ সীমায় পৌঁছে যাই। ….

প্রতিটি বইয়ের ঘটনা ও ইতিহাসগুলি সহজ সরল বাংলা ভাষায় রচিত হয়েছে বিধায় ইসলামের ইতিহাস নিয়ে এই বইটি এখনো সবার সেরা বই গুলির একটি। বইটি আলেম সমাজের সবার নিকট খুবই জনপ্রিয় হওয়ার কারণে তাদের সবার কাছেই এই বই পাওয়া যায়।

নিচে আল বিদায়া ওয়ান নিহায়া ৩য় খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আল বিদায়া ওয়ান নিহায়া ৩য় খন্ড pdf ডাউনলোড

মূল লেখকঃ আবুল ফিদা হাফিজ ইব্ন কাসীর আদ-দামেশ্কী (র.)
প্রথম প্রকাশঃ ২০০৩ সাল
সর্বশেষ প্রকাশঃ 
বইয়ের ধরণঃ ইসলামের পূর্বের ও বর্তমান ইতিহাস
সাইজঃ 23.6 MB
প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্য হলেঃ

Join Our Facebook Group