আল বিদায়া ওয়ান নিহায়া ৪র্থ খন্ড

আল বিদায়া ওয়ান নিহায়া ৪র্থ খন্ড pdf ডাউনলোড। তৃতীয় হিজরী। এই হিজরীর শুরুতে অনুষ্ঠিত হয়েছিল “নাজদ”-এর যুদ্ধ। এটিকে “যূ-আমর”-এর যুদ্ধ ও বলা হয়। ইবনে ইসহাক বলেন, রাসূল সাঃ ছাতুর যুদ্ধ (সাবীক) শেষে মদীনায় ফিরে এলেন। যুলহাজ্জ মাসের বাকী সময়টুকু তিনি মদীনাতে কিংবা মদীনার নিকটবর্তী কোন স্থানে কাটান। তারপর “নাজাদের” যুদ্ধের জন্যে বের হলেন। এই যুদ্ধ ছিল গাতফান গোত্রের বিরুদ্ধে। এটি “যূ-আমর” যুদ্ধ নামেও প্রসিদ্ধ।

ইবনে হিশাম বলেন, এ অভিযানের সময় রাসূল সাঃ হযরত উসমান ইবন আফ্ফান রাযিঃ কে মদীনায় স্থলাভিষিক্ত করেছিলেন। ইবন ইসহাক বলেন, এ অভিযানে রাসূল সাঃ প্রায় পুরো সফর মাস নাজদ অঞ্চলে অবস্থান করেন। এরপর তিনি ফিরে আসেন। সেখানে কোন শত্রুর সাথে মুকাবিলা হয়নি।

আরও দেখুনঃ সুনানে নাসায়ী শরীফ ২য় খন্ড

ওয়াকিদী বলেন, বানূ ছা’লাবা ইব্ন মুহারিব গোত্রের কতক গাতফানী লোক মুসলমানদের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য সমবেত হয়েছে বলে রাসূল সাঃ সংবাদ পান। তাদেরকে দমন করার জন্যে রাসূল সাঃ মদীনা থেকে যাত্রা করেন।

তৃতীয় হিজরীর ১২ ই রবিউল আউয়াল বৃহস্প্রতিবার তিনি মদীনা থেকে বের হন। মদীনায় শাসনকর্তা নিযুক্ত করেন উসমান ইবন আফ্ফান রাযিঃ কে। এ অভিযানে রাসূল সাঃ ১১ দিন মদীনার বাইরে ছিলেন। ৪৫০ জন মুজাহিদ তাঁর সঙ্গে ছিলেন। তাঁদের ভয়ে শত্রুপক্ষের বেদুঈনরা পাাহাড়ে পালিয়ে যায়। মুসলমানরা এগিয়ে গিয়ে “যূ-আমর” নামক জলাশয়ের নিকট পৌঁছেন। তাঁরা ওখানে তাঁবু ফেললেন।

ওইদিন প্রচুর বৃষ্টি হয়েছিল। তাতে রাসূল সাঃ এর জামা-কাপড় ভিজে গিয়েছিল। িএকটি গাছের নীচে অবস্থান করে তিনি জামা কাপড় শুকাতে দিয়েছিলেন। মুশরিকগণ দূর থেকে তা প্রত্যক্ষ করছিল। ওরা নিজ নিজ কাজে মশগুল ছিলো।

আসসালামু আলাইকুম, আল বিদায়া ওয়ান নিহায়া ৪র্থ খন্ড বইটি তে Interactive Link সংযোজন করা হয়েছে। আল বিদায়া বইটি ইসলামের ইতিহাস নিয়ে সর্বমোট ১০ খন্ডের একটি পুস্তক।

বইয়ের সামান্য সূচীপত্রঃ

তৃতীয় হিজরী
নাজদ এর যুদ্ধ
বুহরান অঞ্চলে ফুরা যুদ্ধ
মদীনার ইয়াহূদী গোত্র বানূ কায়নুক প্রসংঙ্গ
যায়েদ ইবনে হারিছার নেতৃত্বে সেনা অভিযান
কা’ব ইব্ন আশরাফের হত্যার ঘটনা
শাওয়াল মাসের উহুদ যুদ্ধ
হযরত হামজা রাঃ এর শাহাদাৎ বরণ

 

যা ইসলামের ইতিহাস জানার জন্য খুবই উপযোগী এবং বিশ্বস্ত একটি বই। আল বিদায়া ওয়ান নিহায়া বইটি ইসলামিক ফাউন্ডেশনের অধীনে ২০০০ সালে প্রকাশ হয়েছিল, এখনো পর্যন্ত বইটির জনপ্রিয়তা কমেনি।

আরও দেখুনঃ আল বিদায়া ওয়ান নিহায়া ৩য় খন্ড

প্রতিটি বইয়ের ঘটনা ও ইতিহাসগুলি সহজ সরল বাংলা ভাষায় রচিত হয়েছে বিধায় ইসলামের ইতিহাস নিয়ে এই বইটি এখনো সবার সেরা বই গুলির একটি। বইটি আলেম সমাজের সবার নিকট খুবই জনপ্রিয় হওয়ার কারণে তাদের সবার কাছেই এই বই পাওয়া যায়।

নিচে আল বিদায়া ওয়ান নিহায়া ৪র্থ খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আল বিদায়া ওয়ান নিহায়া ৪র্থ খন্ড pdf ডাউনলোড

মূল লেখকঃ আবুল ফিদা হাফিজ ইব্ন কাসীর আদ-দামেশ্কী (র.)
প্রথম প্রকাশঃ ২০০৪ সাল
সর্বশেষ প্রকাশঃ 
বইয়ের ধরণঃ ইসলামের পূর্বের ও বর্তমান ইতিহাস
সাইজঃ 26.9 MB
প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্য হলেঃ

Join Our Facebook Group