আল বিদায়া ওয়ান নিহায়া ৯ম খন্ড

আল বিদায়া ওয়ান নিহায়া ৯ম খন্ড পিডিএফ ডাউনলোড। হিজরী ৭৪ সন। এই সনে খলীফা আবদুল মালিক ইবন মারওয়ান পবিত্র মদীনার শাসনকর্তার পদ থেকে তারিক ইবনে আমরকে বরখাস্ত করেন। হাজ্জাজ ইবন ইউসুফকে তার দায়িত্বের অতিরিক্ত হিসেবে পবিত্র মদীনার শাসনকর্তার দায়িত্ব প্রদান করে। হাজ্জাজ মদীনা শরীফ আগমন করে এবং সেখানে কয়েক মাস অবস্থান করে। আরপর উমরা সম্পাদনের উদ্দেশ্যে মক্কা শরীফ গমন করে। সফর মাসে মদীনায় ফিরে এস এবং তিন মাস মদীনা শরীফ অবস্থান করে।

এ যাত্রায় সে বানূ সালামা অঞ্চলে একটি মসজিদ নির্মাণ করে। এখনও সেটি হাজ্জাজের মসজিদ নামে পরিচিত। কথিত আছে যে, এ যাত্রায় হাজ্জাজ প্রখ্যাত সাহাবী হযরত জাবির রাযিঃ ও সাহল ইবনে সা‘দ রাযিঃ কে কটুকথা শোনায় ও তিরস্কার করে এই বলে যে, কেন তাঁরা হযরত উছমান রাযিঃ কে সহযোগীতা করেন নি? সে তাঁদের দুজনকে কদর্যভাবে বকাবকি করে। শাসনকর্তা হাজ্জাজ ইয়ামানের বিচারক পদে আবূ ইদরীস খাওলানীকে নিয়োগ দেয়। আল্লাহই ভাল জানেন।

আরও দেখুনঃ বুখারী শরীফ ৯ম খন্ড pdf বই

ইবন জারির বরেন, এই সনে হাজ্জাজ হযরত আবদুল্লাহ ইবন যুবায়র রাযিঃ কর্তৃক নির্মিত পবিত্র কাবা গৃহের সম্প্রসারিত প্রাচীর ভেঙ্গে ফেলে। এবং সেটিকে পূর্বের অবস্থানে ফিরিয়ে নেয়। হাজ্জাজ সম্পূর্ণ কাবাগৃহ ভাঙ্গেনি।

বরং সিরীয় প্রাচীর নামে পরিচিত উত্তর দিকের দেয়ালটি ভেঙ্গেছিল। সে হিজর বা হাতীমকে মূল গৃহ থেকে বের করে মূল ভবনের সীমানায় দেয়াল তুলে দেয়। আর অতিরিক্ত পাথরগুলো কাবার ভিতরে ঢুকিয়ে দেয়।

অন্য তিনটি দেয়াল সে অক্ষত ও পূর্বাবস্থায় রেখে দিয়েছিল। এজন্যে পূর্ব ও পশ্চিম দেয়াল ভূমির সাথে মিলানো দেখা যায়। তবে পশ্চিম দিকের দেয়াল পুরোপুরি বন্ধ করে দেয়। সেখানে কোন দরজা রাখেনি। আর পূর্ব দিকের প্রাচীরে একটি উঁচু ধাপ তৈরী করে দেয়। যেমনটি জাহেলী যুগে ছিল।

আরও দেখুনঃ আল বিদায়া ওয়ান নিহায়া ৮ম খন্ড পিডিএফ ডাউনলোড

নিচে আল বিদায়া ওয়ান নিহায়া ৯ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আল বিদায়া ওয়ান নিহায়া ৯ম খন্ড

মূল লেখকঃ আবুল ফিদা হাফিজ ইব্ন কাসীর আদ-দামেশ্কী (র.)
প্রথম প্রকাশঃ ২০০৫ইং
সর্বশেষ প্রকাশঃ 
বইয়ের ধরণঃ ইসলামের পূর্বের ও বর্তমান ইতিহাস
সাইজঃ 25.6 MB
প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group