আল মুকাদ্দিমা দ্বিতীয় খন্ড pdf বই ডাউনলোড। জেনে রাখুন, মানুষ স্বভাবত-ই এমন সব বিষয়বস্তুর মুখাপেক্ষী, যা তাকে বিভিন্ন অবস্থা ও পর্যায়ে জীবনের বিকাশ থেকে পূর্ণতা এবং বার্ধক্যের শেষপ্রান্ত পর্যন্ত আহার ও শক্তি হিসাবে সাহায্য করে থাকে। বস্তুত আল্লাহ অভাবশূন্য; কিন্তু তোমরা পরমুখাপেক্ষী।

পবিত্র ও মহান আল্লাহ মানুষের জন্যেই পৃথিবীর সব কিছু সৃষ্টি করেছেন এবং এ বিষয়ে তিনি তারঁ গ্রন্থে একাধিক বর্ণনায় ইঙ্গিত করেছেন। তিনি বলেছেন, তিনি তোমাদের জন্য আকাশসমূহে যা কিছু আছে এবং পৃথিবীর সব কিছু বশীভূত করে দিয়েছেন।

আরও দেখুনঃ আল্লাহর রাসূল কিভাবে নামায পড়তেন pdf বই ডাউনলোড

তিনি-সুর্য -চন্দ্রকে তোমাদের বশীভূত করেছেন; সাগরকে তোমাদের বশীভূত করেছেন; নৌযানকে তোমাদের বশীভূত করেছেন’ জীবকুলকে তোমাদের বশীভূত করেছেন এবঙ এমন অনেক কিছুযা প্রত্যক্ষ অভিজ্ঞতায় লাভ করা সম্ভব। এর ফলে মানুষের হাত পৃথিবী ও এর সব বস্তুর প্রতি প্রসারিত হয়েছে। কারণ তিনি তাকে তারঁ প্রতিনিধিত্ব করার অধিকার প্রদান করেছেন।

ইসলামে অর্জন ও ব্যয় নিয়ে অনেক মত বিনিয়োগ আছে। 

এর কারণে মানুষের হাত সদা প্রসারমান এবং সকলেই এ প্রচেষ্টার অংশীদার। সুতরাং এক হাত যা লাভ করে, তার বিনিময়ে ছাড়া হস্তান্তর করতে চায় না। বস্তুত এভাবে মানুষ যখন তার প্রাথমিক দুর্বলতা কাটিয়ে উঠে শক্তি অর্জন করে তখন সে উপার্জন করতে চেষ্টা চালায়; যাতে আল্লাহ প্রদত্ত সম্পদ থেকে সে তার প্রয়োজন ও অভাব পূরণের জন্য ব্যয় করতে সমর্থ হয় এবং প্রয়োজনীয় বিনিময় সৃষ্টি করতে পারে।

আরও দেখুনঃ আল কুরআনের ভাষা pdf বই ডাউনলোড

মহান আল্লাহ বলেন, তোমরা আল্লাহর কাছে খাদ্য অন্বেষণ কর। কখনও সে জন্য তা বিনা চেষ্টাতেও লভ্য হয়ে উঠে; যেমন কৃষিকর্মের যোগ্য বৃষ্টি এবং অনুরূপ অন্যান্য বিষয়। কিন্তু এগুলো সহায়ক শক্তি হিসেবেই কাজ করে; এর সাথে প্রচেষ্টাকে যোগ করা প্রয়োজন, যেমন পরে এর বর্ণনা ।

আসছে এভাবে মানুষের প্রচেষ্টা দ্বারা উপার্জিত সাম্রগী যদি তার প্রয়োজন ও অভাব পূরণের পরিমাণ অনুযায়ী হয়, তা হলে তাকে বলা হয় জীবিকা এবং তা থেকে বেশি হলে একে বিলাসী পর্যায় ও পূজিঁ বলে অভিহিত করা হয়। তারপর এরূপ লব্ধ বা অর্জিত সামগ্রী যদি সংশ্লিষ্ট ।

আরও দেখুনঃ আরজ আলী সমীপে pdf বই ডাউনলোড

নিচে  আল মুকাদ্দিমা দ্বিতীয় খন্ড  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আল মুকাদ্দিমা দ্বিতীয় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ দিব্য প্রকাশ 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 13.2 MB
প্রকাশ সালঃ ২০০৭ ইং
বইয়ের লেখকঃ ইবনে খালদুন                
অনুবাদঃ গোলাম সামদানী কোরায়শী
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group