আল মুকাদ্দিমা প্রথম খন্ড pdf বই ডাউনলোড। আল-মুকাদ্দিমা হঠাৎ আলোর ঝলকানি লেগে ঝলমল করে চিও আল-মুকাদ্দিমা আল্লামা ইবনে খালদুনের শ্রেষ্ঠ কীর্তি। কিন্তু সাধারণভাবে যে কোনো সাহিত্যিক, শিল্পী ও গবেষকের শ্রেষ্ঠ কীর্তি বলতে যা বোঝায়, আল-মুকাদ্দিমাশুধু তা নয়।

বরং তার চাইতেও অধিকতর মর্যাদার অধিকারী। বস্তুত মানুষের সভ্যতা-সংস্কৃতির ইতিহাসো এ এক নতুন দৃষ্টি এবং এমন এক দৃষ্টি, যার ফলে ইতিহাসের বহু চেনা-জানা-শোনা উপাদান যেমন অচেনা হয়ে যায়, তেমনি বহু অখ্যাত অবজ্ঞাত উপাদানও নতুন পরিচয়ের মর্যাদায় উজ্জল হয়ে উঠে। আমরা ইতিপূর্বে এ দৃষ্টিকেই তাঁর ঐতিহাসিক অন্তর্দৃষ্টি বলে।

আরও দেখুনঃ জীবন্ত শহীদ pdf বই ডাউনলোড

উল্লেখ করেছি এবং একথাও বলেছি যে, এ বিষয়ে আল্লামা ইবনে খালদুনের যেমন যথার্থ কোনো পূর্বসূরি নেই, তেমনি তাঁর কোনো যথার্থ উওরসূরিও গড়ে উঠেনি। একান্তভাবে আধুনিককালে আমরা সমাজতত্ত্ব ও ঐতিহাসিক বিশ্লেষণের যে ধারার সাক্ষাৎ লাভ করি, তা হয়ত ইবনে খালদুনের অন্তর্দৃষ্টিকেই আরো সমৃদ্ধ আকারে উপস্থিত করেছে।

সত্যের পথে যারা অবিচল দ্বীন কায়েমে তারাই সফল। 

কিন্তু একথা অবশ্যই স্বীকার করতে হবে যে, এ তত্ত্ব ও বিশ্লেষণ খালদুনী অন্তর্দৃষ্টির প্রত্যক্ষ প্রভাবজাত নয়। কারণ যে বস্তুবাদী আবহ আজকের এ সমাজতাত্ত্বিক বিশ্লেষণে উপস্থিত তা সর্বাংশে ইবনে খালদুনের সওায় বিধৃত ছিল না। তিনি তাঁর অন্তর্দৃষ্টির সরল বাস্তবতা নিয়ে একান্তভাবেই ভাববাদী। ইবনে খালদুনের জীবনকাল খ্রিষ্টীয় চতুর্দশ শতাব্দী। এ সময়ে তাঁর জীবন পরিবেশে যে সীমাবদ্ধতা বিরাজ করছিল, সে সম্পর্কে আমরা ইতিপূর্বে উল্লেখ করেছি।

আরও দেখুনঃ আসুন দ্বীনকে মানি pdf বই ডাউনলোড

এ জন্যই আমরা দেখতে পাব তিনি ইবনে রুশদের বিরোধিতা করেছেন এবং দার্শনিক জীবন চেতনায় তিনি বরং ইমাম গাজ্জালীর সাথে একাত্মতা অনুভব করার দিকে এগিয়ে গেছেন। এরই ফলশ্রুতি হিসাবে তিনি দর্শন ও কিমিয়াশাস্ত্রের অসারতা প্রতিপন্ন করতে সচেষ্ট হয়েছেন। তবু একথা সত্য যে, তিনি ইামাম গাজ্জালীর অনুসারী নন। এ ক্ষেত্রেও ইবনে খালদুন তাঁর নিজস্ব বিশিষ্টতায় সমুজ্জ্বল।

তদুপরি ইতিহাস বিশ্লেষণের ক্ষেত্রে তিনি যে বাস্তব কাণ্ডজ্ঞানের পরিচয় দিয়েছেন, তা তৃাঁর এ বিশিষ্টতাকে আরো সুদূর প্রসারী করে তুলেছে।
ইসলামি জগতে ইতিহাস লিপিবদ্ধ করার ধারা একান্ত প্রাথমিক পর্যায়েই আরম্ভ হয়েছিল। এক্ষেত্রে গ্রিক ঐতিহ্যের সমৃদ্ধির কথা বাদ দিলে সমগ্র পৃথিবীতে মুসলিম মনীষার অবদান শ্রদ্ধার সাথে স্মরণীয়। ইবনে খালদুনের জীবকাল পর্যন্ত ব্যপক বিস্ততিসহকারে।

আরও দেখুনঃ আল্লাহর রাসূল কিভাবে নামায পড়তেন pdf বই ডাউনলোড

নিচে আল মুকাদ্দিমা প্রথম খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

আল মুকাদ্দিমা প্রথম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ দিব্য প্রকাশ 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 18.7 MB
প্রকাশ সালঃ ২০০৭ ইং
বইয়ের লেখকঃ ইবনে খালদুন                      
অনুবাদঃ গোলাম সামদানী কোরায়শী
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group