আল হাদী ইলাছ ছরফ pdf বই ডাউনলোড। আরবী ভাষা শিখার ক্ষেত্রে ছরফ শাস্ত্র একটি বুনিয়াদি বিষয়। ছরফ শাস্ত্রে প্রয়োজনীয় জ্ঞান না থাকলে কারো পক্ষে কোরআন হাদীস থেকে সরাসরি ইলম আহরণ করা সম্ভব নয়। এ কারণেই দ্বীনি ইলম চর্চার পথে ছরফ শাস্ত্র সর্বদাই একটি গুরুত্বপূর্ণ বিষয়রূপে বিবেচিত হয়ে আসছে।

তবে এ ক্ষেত্রে স্থান কাল পাত্র বিবেচনা করে পাঠ্য কিতাব নির্বাচন করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। পদ্ধতি ও পরিমাণের বিবেচনা এক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। প্রাথমিক পর্যায়ের একজন শিক্ষার্থীকে নির্বিচারে ছরফের যে কোন কিতাব পড়তে দিলে বা পড়ানো হলে।

আরও দেখুনঃ আমীমুল ইহসান বারকাতী pdf বই ডাউনলোড

তাতে আশানুরূপ ফল নাও হতে পারে। তাই তাকে এমন কিতাবই দেয়া প্রয়োজন যা সুনির্বাচিত অতি প্রয়োজনীয় বিষয়গুলোর মধ্যে সীমিত এবং যার ভাষাও হবে মাতৃভাষা। এক্ষেত্রে কিতাবের পরিমাণের চেয়ে তামরীন বা অনুশীলনের বিষয়টিকেই অধিক গুরুত্ব প্রদান করতে হবে। এ সকল বিষয়ের প্রতি লক্ষ রেখেই কিতাবটি সংকলিত হয়েছে।

মৌলিক বিষয়গুলো প্রাথমিক ছাত্রদের উপযোগীরূপে তুলে ধরা হয়েছে। কায়দাসমূহ, গর্দান ও মাসদারের তালীল এবং বাবের খাছিয়াতসমূহ পরিমিত ভাবে তুলে ধরা হয়েছে। উপকারী বিবেচিত হওয়ায় কিতাবের পান্ডুলিপিটি ফটোকপি করে করে মাদানী নিসাবের মাদরাসাগুলোতে প্রায় এক যুগ যুগ ধরে পঠিত হয়ে আসছে।

আরও দেখুনঃ আমীমুল ইহসান বারকাতী pdf বই ডাউনলোড

পরবর্তীতে এতে বাব পরিচিত এবং কোরআন শরীফের কিছু জটিল ছীগার তাহকীক ও তালীলসহ আরো কিছু উপকারী বিষয় সংযোজিত করে কিতাবের বর্তমান রূপ দাড়ঁ করানো হয়েছে। আলহামদুলিল্লাহ অভিজ্ঞতায় কিতাবটি ছাত্রদের জন্য উপযোগী বলে সাব্যস্ত-হয়েছে। বর্তমানে বাইতুস সালাম মাদরাসার ব্যবস্থাপনায় কিতাবটি প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে শুনে খুশি হলাম।

আমি অন্তর দিয়ে দুআ করি আল্লাহ তাআলা যেন কিতাবটি শিক্ষার্থীদের জন্য বিশেষ উপকারী বানান, এর ফায়দা জারী রাখেন এবং একে সংশ্লিষ্ট সকলের নাজাতের জরীয়া হিসেবে কবুল করেন। আরবী আরবী ভাষায় সকল ফেয়েল ও ইসম চার ভাগে বিভক্ত। যে ফেয়েল বা ইসমের মূল হরফে হামজা, হরফুল ইল্লাত অথবা এক জাতীয় দুই হরফ না থাকে তাকে আল সহিহ বলে। 

আরও দেখুনঃ শোকার্তের দীর্ঘশ্বাস দ্বিতীয় খন্ড pdf বই ডাউনলোড

নিচে আল হাদী ইলাছ ছরফ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

আল হাদী ইলাছ ছরফ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আল হাদী প্রকাশনী   
বইয়ের ধরণঃ কিতাব বিষয়ক
বইয়ের সাইজঃ 2.55 MB
প্রকাশ সালঃ ২০০৯ ইং 
বইয়ের লেখকঃ আল্লামা আব্দুল হাই পাহাড়পুরী    
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group