আল হিদায়া ১ম খন্ড pdf বই ডাউনলোড। এই গ্রন্থটি হানাফী মাযহাবের সর্বাধিক প্রসিদ্ধ, নির্ভরযোগ্য এবং জনপ্রিয় প্রামাণ্য ফিকাহ্ গ্রন্থ। এই গ্রন্থের প্রণেতা ইমাম বুরহান উদ্দিন আবুল হাসান আলী ইবনে আবু বকর ৫৫১ হিজরী মোতাবেক ১১১৭ খ্রিষ্টাব্দে আফগানিস্তানের মারগীনান শহরে জন্মগ্রহণ করেন। ৫৯৩ হিজরী মোতাবেক ১১৯৭ খ্রিষ্টাব্দে তিনি ইন্তিকাল করেন।

অসাধারণ প্রতিভাধর বুরহান উদ্দিন আবল হাসান আলী ইবনে আবূ বকর (রঃ) ছিলেন একাধারে হাফেজে কুরআন, মুফাস্সির, মুহাদ্দিস, ফকীহ্, এবং নীতিশাস্ত্রবীদ।

আরও দেখুনঃ আশরাফুল হিদায়া ১ম খন্ড pdf বই

হিজরী ষষ্ঠ (দাদ্বশ খ্রিষ্টাব্দে) শতকে রচিত এই গ্রন্থটির বিস্ময়করা জনপ্রিয়তা লেখকের ব্যাপক ও গভীর পান্ডিত্য, ফিকাহ্ শাস্ত্রে অসাধারণ ব্যৎপত্তি ও পারদর্শিতার স্বাক্ষর বহন করে। বুরহান উদ্দিন আবল হাসান আলী ইবনে আবূ বকর (রঃ) এর সুদীর্ঘ্য ১৩ বছরের প্ররিশ্রমের ফসল এই আল হিদায়া -ই তাঁকে বিশ্বের দরবারে অবিস্মরণীয় করে রেখেছে। তিনি তাঁর এই গ্রন্থটিতে অতি নিপুন ভাবে সংক্ষিপ্ত বাক্যে গভীর ও ব্যাপক ভাব প্রকাশ করেছেন।

আল হিদায়া ইসলামী আইন শাস্ত্রের একখানি নির্ভরযোগ্য মৌলিক গ্রন্থ। গ্রন্থকার বুরহান উদ্দীন আবুল হাসান আলী ইবনে আবূ বকর রহঃ তাঁর এই গ্রন্থখানিতে ইসলামী আইনের বিভিন্ন ধারা ও উপধারায়, ক্ষেত্রবিশেষ অন্যান্য ইমামের মতামত, দলিল-প্রমাণসহ উপস্থাপন করেছেন।

আরও দেখুনঃ এহইয়াউ উলুমিদ্দীন ১ম খন্ড pdf বই

হানাফী মাযহাবের রায় ও সিদ্ধান্তসমূহ পর্যায়ক্রমে উপস্থাপন করে এ সবের সমর্থনে পবিত্র কুরআন ও হাদীসের এমন সব অকাট্য প্রমাণ পেশ করেছেন। যাতে হানাফী মাযহাবের সিদ্ধান্ত এবং রায়সমূহ-ই সঠিক ও অধিক গ্রহণযোগ্য ও যুক্তিযুক্ত প্রমাণিত হয়েছে। তবে এমন নয় যে হানাফী মাযহাব ব্যতিত বাকী মাযহাব গুলোর আকিদা ঠিক নেই। হয়তো কিছু পার্থক্য রয়েছে।

নিচে আল হিদায়া ১ম খন্ড pdf বই এর সূচীপত্রের স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আল হিদায়া ১ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ সুলতান সালাউদ্দিন শাসনামল
বইয়ের সাইজঃ ৭.৭২ MB
প্রকাশ সালঃ ২০০৭ ইং
বইয়ের লেখকঃ ইমাম বুরহান উদ্দিন
অনুবাদঃ মাওলানা আবু তাহের মেছবাহ্

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group