আল হিদায়া ২য় খন্ড pdf বই ডাউনলোড। বইটি ইসলামী আইন শাস্ত্রের একখানি নির্ভরযোগ্য মৌলিক গ্রন্থ। গ্রন্থকার তার এই গ্রন্থখানিতে ইসলামী আইনের বিভিন্ন ধারা ও উপধারায় ক্ষেত্র বিশেষ অন্যান্য ইমামদের মতামত দলীল -প্রমাণসহ উপস্থাপন করেছেন। হানাফী মাজহাবের রায় ও সিদ্ধান্তসমূহ পর্যায়ক্রমে উপস্থাপন করে এসবের সমর্থনে পবিত্র কুরআন ও হাদীসের এমন সব অকাট্য প্রমাণাদি পেশ করেছেন, যা দ্বারা হানাফী মাজহাবের সিদ্ধান্ত এবং রায়সমূহ-ই সঠিক, অধিক গ্রহণযোগ্য ও যুক্তিযুক্ত প্রমাণিত হয়েছে। গ্রন্থখানিতে কোথাও ইমাম আবু হানীফা রঃ , কোথাও ইমাম আবু ইউসুফ রঃ, এবং কোথাও ইমাম মুহাম্মদ রঃ এর সিদ্ধান্তকে যুক্তি-প্রমাণসহ প্রাধান্য প্রদান করা হয়েছে।

আরও দেখুনঃ আল কুরআনের বিষয় ভিত্তিক আয়াত

বিয়ে বিষয়ে উক্ত আল হিদায়া ২য় খন্ড বই থেকে কিছু কথা হুবহু তুলে ধরা হলোঃ

ইমাম কুদূরী বলেন, দু’জন প্রাপ্ত বয়স্ক, সুস্থ মস্তিস্ক ও স্বাধীন মুসলিম সাক্ষীর উপস্থিতি ছাড়া মুসলমানদের বিবাহ সংঘটিত হতে পারে না। দু’জন পুরুষ হতে পারে আবার একজন পুরুষ ও দু’জন স্ত্রীলোক হতে পারে। তারা সত্যনিষ্ঠ হোক কিংবা সত্যনিষ্ঠ না হোক কিংবা অপবাদ আরোপের অপরাধে শাস্তিপ্রাপ্ত হোক।

আরও দেখুনঃ আল হিদায়া ১ম খন্ড pdf বই ডাউনলোড

আল হিদায়া গ্রন্থকার বলেন, জেনে রাখ যে, বিবাহের ক্ষেত্রে সাক্ষী হলো শর্ত, কেননা রাসূলুল্লাহ সাঃ বলেছেন, সাক্ষী ছাড়া বিবাহ নেই।
সাক্ষীর ক্ষেত্রে স্বাধনি হওয়ার শর্ত অপরিহার্য। কেননা গোলাম অধিকার বঞ্চিত হওয়ার কারণে তার সাক্ষ্যের যোগ্যতা নাই। প্রাপ্ত বয়স্কতা এবং সুস্থ্য মস্তিস্কতা অপরিহার্য। কেননা এ দুটি ছাড়া অধিকার প্রাপ্ত হয় না।

মুসলমানদের বিবাহের ক্ষেত্রে সাক্ষীর মুসলমান হওয়ার বিষয়টি বিবেচনা করা জরুরী। কেননা মুসলমানের বিপক্ষে কাফিরের সাক্ষী দেওয়ার যোগ্যতা নেই।

নিচে আল হিদায়া ২য় খন্ড বইয়ের সূচীপত্রের স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আল হিদায়া ১ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ ইসলামিক আইন
বইয়ের সাইজঃ ১০ MB
প্রকাশ সালঃ ২০০০ ইং
বইয়ের লেখকঃ ইমাম বুরহান উদ্দিন
অনুবাদঃ মাওলানা আবু তাহের মেছবাহ্

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now