আল হিদায়া ৩য় খন্ড

আল হিদায়া ৩য় খন্ড pdf বই ডাউনলোড। আল হিদায়া হানাফী মাযহাবের একটি নির্ভরযোগ্য ও প্রসিদ্ধ ফিকাহ গ্রন্থ। এটিকে হানাফি ফিকাহ এর বিশ্বকোষও বলা যেতে পারে। ইমাম বুরহান উদ্দীন আলী ইবনে আবূ বকর রঃ কর্তৃক দ্বাদশ শতাব্দিতে প্রণীত এই মহামূল্যবান গ্রন্থটি ইসলামী আইনের একটি মৌলিক গ্রন্থ হিসেবে মুসলিম বিশ্বে আদৃত হয়ে আসছে এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মুসলিম আইনের নির্ভরযোগ্য পাঠ্যবই হিসেবে পঠিত হচ্ছে।

আরও দেখুনঃ আল হিদায়া ২য় খন্ড

আমাদের জানামতে পৃথিবীর বিভিন্ন ভাষায় এ পর্যন্ত গ্রন্থটির ৩৬ টি ভাষ্য, ৯টি টিকা ভাষ্য, ৫টির সার-সংক্ষেপ এবং ১৬টি পরিশিষ্ট রচিত হয়েছে। বৃটিশ শাসনামলে মুসলিম আইন প্রণয়ন এবং আইন শিক্ষার্থীদের সুবিধার্থে বাংলার তৎকালীন গভর্ণর জেনারেল লর্ড ওয়ারেন হেস্টিংসের নির্দেশে জর্জ হ্যামিল্টন এ মুল্যবান গ্রন্থটি ইংরেজী ভাষায় অনুবাদ করেন।

আরও দেখুনঃ ঈমানদীপ্ত দাস্তান ৩য় খন্ড

বিশ্বের বহু ভাষায় গ্রন্থটির অনুবাদ প্রকাশিত হলেও বাংলা ভাষায় ইতিপূর্বে এর অনুবাদ প্রকাশিত হয় নি। এই অমূল্য জ্ঞানভান্ডার বাংলাভাষী পাঠকদের হতে তুলে দেয়ার লক্ষ্যে ইসলামিক ফাউন্ডেশন এর অনুবাদ কার্যক্রম গ্রহণ করে।

আরও দেখুনঃ আহকামে হজ্জ 

ক্রয় বিক্রয় নিয়ে আল হিদায়া ৩য় খন্ড গ্রন্থের কিছু লিখা হুবহু তুলে ধরা হলোঃ

ইমাম কুদূরী রহঃ বলেন, ঈজাব ও কবুল (প্রস্তাব করণ ও প্রস্তাব গ্রহণ) দ্বারা বিক্রয় চুক্তি সম্পন্ন হয়, যদি উভয়টি অতীতকাল বাচক শব্দ দ্বারা হয়।

যেমন দুজনের একজন বললোঃ আমি বিক্রি করলাম আর অপর জন বললোঃ আমি খরিদ করলাম । কেন না ক্রয়-বিক্রয় হলো ব্যবহারের অস্তিত্ব দান । আর শরীয়ত দ্বারাই অস্তিত্ব দানের পদ্ধতি জানা যাবে। আর সংবাদ প্রদানের জন্য নির্ধারিত শব্দকে কর্ম সম্পাদনের ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে। সুতরাং সংবাদ প্রদানমূলক শব্দ দ্বারা বিক্রয় সংঘটিত হবে।

আরও দেখুনঃ সুনানে নাসায়ী শরীফ ১ম খন্ড

নিচে আল হিদায়া ৩য় খন্ড বইয়ের সূচীপত্রের স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আল হিদায়া ৩য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ ইসলামিক আইন
বইয়ের সাইজঃ ২১.৪ MB
প্রকাশ সালঃ ২০০৭ ইং
বইয়ের লেখকঃ ইমাম বুরহান উদ্দিন
অনুবাদঃ মাওলানা আবু তাহের মেছবাহ্
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group