আশরাফুল হিদায়া ২য় খন্ড

আশরাফুল হিদায়া ২য় খন্ড pdf বই ডাউনলোড। আশরাফুল হিদায়া বইটি আলেম সমাজে কতটুকু গুরুত্বপূর্ণ তা শুধুমাত্র আলেম সমাজই ভালো জানে। কাওমী মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য এই গ্রন্থটি পাঠ্যবই হিসেবে পড়ানো হয়। এটি মূলত ফিক্হ এর বই। সাধারণ পাঠকদের হাতে বইটি তুলে দেওয়ার জন্যই আরবী থেকে বাংলাতে অনুবাদ করা হয়েছে।

ইবাদত তিন প্রকার –
১. শারীরিক ইবাদত। যেমনঃ নামাজ ও রোজা
. আর্থিক ইবাদত। যেমনঃ জাকাত।
. শারীরিক ও আর্থিক উভয়ের সমন্বিত ইবাদত। যেমনঃ হজ্জ।

আরও দেখুনঃ আল হিদায়া ২য় খন্ড pdf বই

তথা যুক্তির দাবী ছিল, নামাজ অধ্যায়ের পর রোজা অধ্যায়ের আলোচনা করা। যাতে শারীরিক ইবাদত দ্বয়ের আলোচনা পরপর একত্রে হয়ে যায়। কিন্তু এরূপ করা হয়নি। বরং নামাজের অধ্যায়ের পর জাকাতের অধ্যায়ের আলোচনা করা হয়েছে।

এর প্রথম কারণ- উক্ত তরতীবে [ক্রমধারায়] আল্লাহর বাণী কুরআন এবং রাসূল সাঃ এর বাণী হাদীসের অনুসরণ বিদ্যমান রয়েছে। যেমন- মহান আল্লাহ পবিত্র কুরআনে নামাজের পর জাকাতের কথা উল্লেখ করেছেন। ইরশাদ হয়েছে- “তোমরা নামাজ কায়েম কর। এবং জাকাত প্রদান কর। [সূরা বাকারাঃ আয়াত-৪৩]।

আরও দেখুনঃ সুনানে ইবনে মাজাহ ২য় খন্ড

রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ- ইসলামের ভিত্তি পাঁচটি বস্তুর উপর। এক সাক্ষ্য প্রদান করা এ মর্মে যে, আল্লাহ ব্যতিত কোন মাবুদ নেই এবং হযরত মুহাম্মদ সাঃ আল্লাহর রাসূল, দুই. নামাজ কায়েম করা, তিন. জাকাত প্রদান করা…

দ্বিতীয় কারণ- সাধারণত এ কথা প্রসিদ্ধ যে, জাকাত এবং রোজা দ্বিতীয় হিজরীতে ফরজ হয়েছে। তবে নিকায়া গ্রন্থকার মোল্লা আলী ক্বারী রহঃ এর বরাত দিয়ে উল্লেখ করেছেন যে, জাকাত রোজার পূর্বে ফরজ হয়েছে। এ জন্য জাকাতের আলোচনা রোজার পূর্বে করা হয়েছে।

আরও দেখুনঃ আশরাফুল হিদায়া ১ম খন্ড pdf বই

কারো কারো মতে জাকাত ইজমালী বা সংক্ষিপ্ত ভাবে হিজরতের পূর্বে ফরজ হয়েছৈ এবং তাফসীলী বা বিস্তারিতভাবে ফরজ হয়েছে হিজরতের পর। জাকাত ফরজ হওয়ার এই তারতীব জাকাতের আলোচনা রোজার পূর্বে করার দাবিদার। তাই জাকাতের বিষয়টি রোজার পূর্বেই করা হয়েছে। জাকাতের আভিধানিক অর্থ হলোঃ প্রবিত্রতা।

নিচে আশরাফুল হিদায়া ২য় খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আশরাফুল হিদায়া ২য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিয়া কুতুবখানা
বইয়ের ধরণঃ মাসআলা, আমল ও দলীল
বইয়ের সাইজঃ 14.2 MB
প্রকাশ সালঃ
বইয়ের লেখকঃ বুরহানউদ্দিন হাসান আলী ইবনে আবূ বকর আল ফারগানানী আলমুরগীনানী রহঃ
অনুবাদঃ মাওলানা মুহাম্মদ ইশহাক ফরীদি গং
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group