আশরাফুল হিদায়া ৩য় খন্ড

আশরাফুল হিদায়া ৩য় খন্ড pdf বই ডাউনলোড। শরিয়তে নিকাহ (বিবাহ)- এর তাৎপর্যঃ ইসলামি শরিয়তে বৈবাহিক সম্পর্কের গুরুত্ব তাৎপর্য এত অধিক যে, যদি তা সঠিক নিয়মে স্থাপন এবং তারপর যথার্থভাবে এর দায়িত্বসমূহ পালন করা হয় তাহলে এ সম্পৃক্ততা নফল ইবাদতে লিপ্ত থাকা অপেক্ষা অধিকতর শ্রেষ্ঠ ও উত্তম। প্রখ্যাত ফিকহ গ্রন্থ বাদায়ে উস-সানায়ে ও দুররে মুখতারের ভাষা হলো – “অর্থাৎ ফরজ ও সুন্নত ঠিক রেখে বৈবাহিক জীবন যাপন, নফল ইবাদতে ডুবে থাকার চেয়ে উত্তম।

আরও দেখুনঃ রিয়াদুস সালেহীন ৩য় খন্ড

বস্তুত ফিকহবিদগণের উক্ত মন্তব্য হযরত আনাস রাযিঃ সূত্রে বর্ণিত রাসূল সাঃ এর একটি হাদীসের সারমর্ম। হাদীসটি হলো এই – “ বান্দা যখন বিবাহ করলো তখন সে তার বাকি অর্ধেক ঈমানও পূর্ণ করে নিল। [যেন বিবাহ ব্যতীত ঈমান আশঙ্কার মধ্যে থাকে।] – বায়হাকি।

এই কথার গূড় রহস্য এই যে, চারিত্রিক ও আত্মিক উৎকর্ষের ভিত্তি কৌমার্য ও বৈরাগ্য জীবনের উপর নয়; বরং সমাজের একজন সদস্য হিসেবে তার উপর যে সকল দায়িত্ব ও কর্তব্য আরোপিত হয় যথা- সন্তান প্রতিপালন, তাদের সুশিক্ষা দান। পিতামাতা, ভাই-বন্ধু ও প্রতিবেশীর যাবতীয় হক আদায় ইত্যাদি সুচারুরূপে আঞ্জাম দেওয়ার মধ্যে চরিত্র ও আত্মার উৎকর্ষ লাভ হয়।

আরও দেখুনঃ আসহাবে রাসূলের জীবনকথা ৩য় খন্ড

কেননা, এতে শুধু নিজেকেই ইহ ও পারলৌকিক অনিষ্ট থেকে রক্ষা করা হয় না। বরং একটি পরিবার ও একটি সমাজকেও রক্ষা করার প্রয়াস চলে। বৈবাহিক সম্পর্ক নফল ইবাদত অপেক্ষা উত্তম হওয়ার কারণ সম্বন্ধে ফিকহবিদগণ লিখেন – “কারণ তাতে চারিত্রিক পরিশীলন এবং সমাজের আরো দশজনের সাথে মিলেমিশে থাকা, সন্তান প্রতিপালন এবং আত্মীয় ও অসহায়দের ব্যয় নির্বাহের কষ্ট স্বীকারের মাধ্যমে মনের উদারতা আসে এবং আসে স্ত্রী ও নিজের আত্মিক পবিত্রতা ও স্থলনমুক্ত। ”

আরও দেখুনঃ আশরাফুল হিদায়া ২য় খন্ড pdf বই

নিচে আশরাফুল হিদায়া ৩য় খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আশরাফুল হিদায়া ৩য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিয়া কুতুবখানা
বইয়ের ধরণঃ মাসআলা, আমল ও দলীল
বইয়ের সাইজঃ 17.6 MB
প্রকাশ সালঃ
বইয়ের লেখকঃ বুরহানউদ্দিন হাসান আলী ইবনে আবূ বকর আল ফারগানানী আলমুরগীনানী রহঃ
অনুবাদঃ মাওলানা মোহাম্মদ আবু মূসা গং
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group