আশরাফুল হিদায়া ৫ম খন্ড

আশরাফুল হিদায়া ৫ম খন্ড pdf বই ডাউনলোড। পবিত্র কুরআনে আল্লাহ তায়ালা বলেছেন, – হে মুমিনগণ! তোমরা এক অপরের সম্পত্তি অন্যায়ভাবে গ্রাস করো ন। তবে তোমাদের পরস্পর সম্মতিতে ব্যবসা করা বৈধ। ” [সূরা নিসাঃ ২৯] এ আয়াত থেকে বুঝা যায় পারস্পারিক সম্মতিতে ক্রয়-বিক্রয় জায়েজ।

আল্লাহ তায়ালা ক্রয়-বিক্রয়কে বৈধ করেছেন এবং সুদকে হারাম করেছেন। ”- [সূরা বাকারাঃ ২৭৫] এ আয়াত থেকেও ক্রয় বিক্রয়ের বৈধতা প্রমাণিত হয়।

আরও দেখুনঃ আসহাবে রাসূলের জীবনকথা ৫ম খন্ড

হাদীসে বলা হয়েছে, হযরত কায়স ইবনে আবী গযরা রাঃ থেকে বর্ণিত তিনি বলেন, রাসূল সাঃ এর যুগে আমাদের ব্যবসায়ী দলকে সামাসিরাহ বলা হতো। একদা রাসূল সাঃ আমাদের পাশ দিয়ে যাচ্চিলেন। তখন তিনি তদপেক্ষা সুন্দর একটি নামে আমাদেরকে অবহিত করেন। তিনি বলেন, হে ব্যবসায়ীগণ! ক্রয়-বিক্রয়ে কসম ও অর্থহীন কথাবার্তা হয়ে থাকে। তাই তোমরা নিজেদের ক্রয়-বিক্রয়কে সদকার সাথে মিলিয়ে নাও। অর্থাৎ ক্রয়-বিক্রয়কালে যে সব অপ্রয়োজনীয় কসম ও অর্থহীন কথা বা কাজ হয়ে যায় তার কাফ্ফারা স্বরূপ তোমরা কিছু সদকা কর। (আবূ দাউদ, ১ম খন্ড, ক্রয়-বিক্রয় অধ্যায়)

অন্য রিওয়াতে আছে – হে ব্যবসায়ীগণ! ক্রয়-বিক্রয়কালে শয়তানের আগমন ঘটে এবং বিভিন্ন গুনাহ হয়ে যায়। তাই তোমরা তোমাদের ক্রয়-বিক্রয়ের সাথে সদকাকে মিলিয়ে নাও। – (তিরমিযী, খ. ১, পৃঃ ২২৯)

আরও দেখুনঃ আশরাফুল হিদায়া ৩য় খন্ড pdf বই

ব্যবসায়ীদের নিয়ে রাসূল সাঃ এর হাদীসঃ

হযরত রিফাআ রাযিঃ থেকে বর্ণিত। তিনি একদা রাসুল সাঃ এর সঙ্গে ঈদগাহে গমন করেন। রাসূল সাঃ দেখলেন, লোকেরা বেচাকেনা করছে। তখন তিনি তাদের ডাকলেন- হে ব্যবসায়ীগণ! তাঁরা সকলে তাঁর ডাকে সাড়া দিল। এবং তাঁদের ঘাড় উচিয়ে ও চোখ তুলে তার প্রতি তাকাল। তখন তিনি বললেন, ব্যবসায়ীদেরকে কিয়ামতের দিন অপরাধী অবস্থায় পুরুত্থিত করা হবে। অবশ্য তারা ব্যতিক্রম যারা আল্লাহকে ভয় করে, নেক কাজ করে এবং সত্য কথা বলে। [তিরমিযী, খন্ড-১, পৃঃ ২৩০]

হযরত আবূ সায়ীদ খুদরী রাযিঃ নবী করীম থেকে বর্ণনা করেন, তিনি বলেন, সৎ ও আমানতদার ব্যবসায়ী[-র হাশর] নবী, সিদ্দিক ও শহীদদের সাথে হবে। (তিরমিযী, খ. ১, পৃঃ ২২৯)। পথমোক্ত হাদীসে ব্যবসায়ীদেরকে সদকা করার উপদেশ দান করা হয়েছে। আর দ্বিতীয় ও তৃতীয় হাদীসে সৎ ও আমানতদার ব্যবসায়ীর মর্যাদা ও পুরস্কারের কথা ব্যক্ত হয়েছে। তিনটি হাদীসই ক্রয়-বিক্রয়ের বৈধতা প্রমাণ করে।

আরও দেখুনঃ সুনানে নাসায়ী শরীফ ২য় খন্ড pdf বই

নিচে আশরাফুল হিদায়া ৫ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আশরাফুল হিদায়া ৫ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিয়া কুতুবখানা
বইয়ের ধরণঃ মাসআলা, আমল ও দলীল
বইয়ের সাইজঃ 18 MB
প্রকাশ সালঃ 
বইয়ের লেখকঃ বুরহানউদ্দিন হাসান আলী ইবনে আবূ বকর আল ফারগানানী আলমুরগীনানী রহঃ
অনুবাদঃ মুফতি আবু বকর কাসেমী গং
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group