আশরাফুল হিদায়া ৬ষ্ঠ খন্ড

আশরাফুল হিদায়া ৬ষ্ঠ খন্ড pdf বই ডাউনলোড। ‘কাফালাহ’ শব্দটি জামিনদারি অর্থে ব্যবহৃত হয়। আদালতের কাছে বিবাদীর পক্ষে তৃতীয় ব্যক্তির জামিন হওয়া কিংবা পাওনাদারের জন্য ঋণগ্রস্থ ব্যক্তির পক্ষে জামিন হওয়ার বিষয়টি সমাজে প্রচলিত। বিবাদীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ার পর তাকে বিচারের জন্য পাওয়া যাবে কিনা? এ বিষয়ে বিচারক সন্দিহান হলে বিবাদীর উপস্থিতি নিশ্চিত করার জন্য আদালতের কাছে নির্ভরযোগ্য তৃতীয় কোন ব্যক্তি জামিন হয়।

এরূপভাবে পাওনাদার পাওনা উসুলের ব্যাপারে সন্দিহান হলে তার পাওনা আদায়ের বিষয়টি নিশ্চিত করার জন্য ঋণগ্রস্থ ব্যক্তির পক্ষে জামিন হওয়ার নিয়ম আছে। তদ্রুপ বিক্রেতার পন্য সোর্পদ করার ব্যাপারে ক্রেতা সন্দিহান হলে বিক্রেতার পক্ষে জামিন হওয়ার নিয়ম আছে। মূলত এটাই ‘কাফালাহ’।

আরও দেখুনঃ আশরাফুল হিদায়া ৫ম খন্ড pdf বই

‘কাফালাহ’ অত্যন্ত প্রশংসনীয় একটি কাজ। অভিযোগ প্রমাণিত হওয়ার পর আসামীকে বিচারের জন্য খুঁজে পাওয়া যাবে না। এ আশঙ্কায় যদি অভিযোগ প্রমাণিত হওয়ার আগেই বিবাদীকে গ্রেফতার করা হয়। এবং আটকে রাখা হয় তাহলে তা তার জন্য কষ্টকর, আশঙ্কাজনক ও ক্ষতিকর।

এ ক্ষেত্রে জামানত গ্রহণের মাধ্যমে জামিনদার বিবাদীকে ক্ষতির হাত থেকে বাঁচিয়ে বড় উপকার করে। এরূপভাবে যে পাওনাদার টাকা মার যাওয়ার আশঙ্কায় চিন্তিত, জামিনদারের জামানত তার চিন্তামুক্তির কারণ হয়।

কুরআনে কারীমেও ‘কাফালাহ’কে একটি প্রশংসনীয় কাজ বলে অভিহিত করা হয়েছে। আল্লাহ তায়ালা হযরত মারইয়াম আঃ এর প্রতিপালনের বিষয়ে ইরশাদ করেন – “তিনি (আল্লাহ) তাঁকে যাকারিয়ার কাফালাতে দিলেন।” (সূরা মারইয়ামঃ আয়াত-৩৭)

হযরত যাকারিয়া আঃ এর মতো একজন মহান নবীকে ‘কাফীল’ তথা জামিন হিসেবে কুরআনে কারীম উল্লেখ করায় এটাই প্রমাণিত হয় যে, ‘কাফালাহ’ একটি প্রশংসনীয় কাজ। তাছাড়া কুরআনে কারীম অন্য একজন নবীকে ‘যুল কিফল’ নামে অভিহিত করেছে। কারণ, তিনি একদল নবীর পক্ষে ‘কাফীল’অর্থাৎ জামিন হয়েছিলেন।

নিচে আশরাফুল হিদায়া ৬ষ্ঠ খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আশরাফুল হিদায়া ৬ষ্ঠ খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিয়া কুতুবখানা
বইয়ের ধরণঃ মাসআলা, আমল ও দলীল
বইয়ের সাইজঃ 18 MB
প্রকাশ সালঃ 
বইয়ের লেখকঃ বুরহানউদ্দিন হাসান আলী ইবনে আবূ বকর আল ফারগানানী আলমুরগীনানী রহঃ
অনুবাদঃ মুফতি আবু বকর কাসেমী গং
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group