আশা ও বাসনা pdf বই ডাউনলোড।আল্লাহ তাআলার বাণী আর আল্লাহকে ভয়-ভীতি ও আশা সহকার ডাক। নিঃসন্দেহে আল্লাহর রহমত সৎকর্মশীলদের অতি নিকটে। সূরা আরাফ: ৫৬ । তারা নবী রাসূলরা আমাকে ডাকত আশা ও ভয়ের সাথে এবং তারা ছিল আমার নিকট বিনীত-সূরা আম্বিয়া: ৯০।

হযরত আবু হুরায়রা রা থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাঃ ইরশাদ করেন- যমি মুমিন ব্যক্তি জানত, আল্লাহর কাছে কত শাস্তি রয়েছে, তবে কেউ তার বেহেশতের আশা করত না। আর কাফির ব্যক্তি যদি জানত আল্লাহর কাছে কত রহমত রয়েছে, তবে তার বেহেশত থেকে কেউ নিরাশ হত না। রিওয়ায়াত: ১০০০, শামেলা: ৯৬৯।

আরও দেখুনঃ 

যার অন্তরে দুটি বিষয় একত্রিত হয় । হযরত আনাস রাঃ থেকে বর্ণিত। একদা নবী সাঃ জনৈক যুবকের কাছে উপস্থিত হন। তখন সে মরণাপন্ন ছিল। তখন তিনি জিজ্ঞাসা করলেন, তোমার অবস্থা কি? সে বলল, হে আল্লাহ রাসূল সাঃ আমি আল্লাহর নিকট মাগফিরাতের আশা করছি এবং আমার গুনাহর জন্য আশংকা করছি।

তখন রাসলুল্লাহ সাঃ বললেন- এই দুইটি জিনিস আশা ও ভয় যে বান্দার অন্তরে একত্রিত হয়, যে যা চাইবে আল্লাহ তাকে তাই দিবেন এবং যাবে যে ভয় করে তা থেকে তাকে নিরাপত্তা দান করবেন। (রিওয়ায়াত: ১০০১. শামেলা:৯৭০)।

আমরা আল্লাহর প্রতি আশা প্রোষণ করি।

হযরত উতবাহ ইবনে আবী হাকীম বর্ণনা করেন। হযরত ওয়াসিলা ইবনে আসকা রাঃ হযরত ইয়াযিদ ইবনে আসওয়াদ জারশীর অসুস্থতার সেবা-যত্ন করছিলেন। যখন তার মৃত্যুর সময় উপস্থিত হলো, তখন তিনি তাকে জিজ্ঞাসা করলেন, তুমি নিজেকে কি অবস্থায় পাচ্ছ? তিনি বললেন, আমি নিজেকে আশা ও ভয়ের মাঝে দেখতে পাচ্ছি। হযরত ওয়াসিলা রাঃ জিজ্ঞাসা করলেন, কোনটি বেশী? তিনি বললেন, আশা বেশী অর্থাৎ প্রবল।

আরও দেখুনঃ আল হাদী ইলাছ ছরফ pdf বই ডাউনলোড

হযরত ওয়াসিলা রাঃ বললেন, আল্লাহু আকবার! আমি রাসূলুল্লাহ সাঃ কে বলতে শুনেছি, আল্লাহ তাআলা বলেছেন। আল্লাহ তাআলা বলেন আমি আমার বান্দার ধারণার নিকটবর্তী (রিওয়ায়াত:১০০৫, শামেলা:৯৭৪)।পরবর্তী রিওয়ায়াতে আছে- আমি আমার বান্দার ধারণা অনুযায়ী হয়ে থাকি, এখন সে যেমন ইচ্ছা ধারণা করুক। রিওয়ায়াত: ১০০৬, শামেলা: ৯৭৫।

;মৃত্যুর সময় মৃত্যুপথযাত্রীকে নেককাজ স্মরণ করানো মুস্তাহাব। হযরত ইবরাহীম বলেন- আলিমগণ মুস্তাহাব মনে করেন যে, বান্দার মৃত্যুর সময় তাকে তার ভাল আমলের কথা স্মরণ করানো। যেন তার প্রতিপালকের প্রতি তার সুধারণা সৃষ্টি হয়। রিওয়ায়াত:১০০৭, শামেলা: ৯৭৬। হযরত মুতামার বিনি সুলায়মান বলেন- আমার পিতা মৃত্যুর সময় বলেন- হে মুতামার! আমাকে রুখসাতের হাদীসসমূহ বয়ান কর, অথবা রুখসাতের কথা বল।

আরও দেখুনঃ আমীমুল ইহসান বারকাতী pdf বই ডাউনলোড 

যাতে যখন আমি আল্লাহর সাথে মিলিত হব, তথন তার প্রতি ভাল ধারণা নিয়ে মিলিত হতে পারি। (রিওয়ায়াত: ১০০৮, শামেলা: ৯৭৭)। আশা কখন উত্তম। হযরত সাঈদ ইবনে উমান বলেন- অমি সিররী বিন মুগলিস থেকে শুনেছি, তিনি বলেছেন- ভয় আশা থেকে ঐ সময় উত্তম যখন পর্যন্ত মানুষ সুস্থ সবল থাকে। আর যখন মৃত্যুর সময় উপস্থিত হয় তখন আশা বয় থেকে উত্তম।

এক ব্যক্তি জিজ্ঞাসা করল, হে আবুল হুসাইন! তা কিভাবে? তিনি বললেন- এজন্য যে, যখন সে সুস্থ সব থাকবে তখন ভয়ের কারণে নেক কাজ করবে। যখন নেক কাজ করবে, তখন মৃত্যুর সময় আনাসায়েই আশা প্রবল হয়ে যাবে।

আরও দেখুনঃ আল ফিরাসাত pdf বই ডাউনলোড

নিচে আশা ও বাসনা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

আশা ও বাসনা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ দারুস সাআদাত  
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 1.19 MB
প্রকাশ সালঃ ২০১৭ ইং 
বইয়ের লেখকঃ ইমাম বায়হাকী    
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group