আসহাবে রাসূলের জীবনকথা ২য় খন্ড

আসহাবে রাসূলের জীবনকথা ২য় খন্ড pdf বই ডাউনলোড। যারা রাসূলুল্লাহ সাঃ এর প্রতি ঈমান আনেনি। কিন্তু পূর্ববর্তী অন্য কোন নবীর প্রতি ঈমান সহকারে রাসূলুল্লাহ সাঃ এর সহিত সাক্ষাৎ লাভ করেছে, তারা সাহাবী নয়।

আর ‘বুহাইরা’ রাহিবের মত যাঁরা পূর্ববর্তী কোন নবীর প্রতি ঈমান সহকারে রাসূলুল্লাহ সাঃ এর নবুওয়াত লাভের পূর্বে তাঁর সাক্ষাৎ লাভ করেছেন এবং বিশ্বাস করেছেন। তিনি ভবিষ্যতে নবী হবেন- এমন ব্যক্তিদের সাহাবা হওয়া সম্পর্কে সন্দেহ রয়েছে। মুসলিম মনীসীরা তাঁদের সম্পর্কে কোন সিদ্ধান্ত ব্যক্ত করতে পারেন নি।

আরও দেখুনঃ আসহাবে রাসূলের জীবনকথা ১ম খন্ড

উল্লেখিত সংজ্ঞার শর্তাবলী জীনদের ক্ষেত্রেও প্রযোজ্য। জ্বীনরাও ‘সাহাবা’ ছিলেন। কুরআন মজিদে এমন কিছু জ্বীনের কথা বলা হয়েছে যাাঁরা রাসূলুল্লাহ সাঃ এর কুরআন তিলাওয়াত শুনে ঈমান এনছিলেন। নিঃসন্দেহে তারা অতি মর্যাদাবান সাহাবা ছিলেন।

সাহাবীর উল্লেখিত সংজ্ঞাটি ইমাম বুখারী, ইমাম আহমাদ ইবনে হাম্বলসহ অধিকাংশ পন্ডিতের নিকট সর্বাধিক সঠিক বলে বিবেচিত। অবশ্য সাহাবীর সংজ্ঞার ক্ষেত্রে আরও কয়েকটি অপ্রসিদ্ধ মতমতও আছে। যেমন, কেউ কেউ সাক্ষাতের (আল-লিকা) স্থলে চোখে দেখার (রু’ইয়াত) শর্ত আরোপ করেছেন।

কিন্তু তাতে এমন সব ব্যক্তি বাদ পড়ে যাবেন যাঁরা মুমিন হওয়া সত্ত্বেও অন্ধত্বের কারণে রাসূলুল্লাহ সাঃ কে চোখে দেখার সৌভাগ্য থেকে বঞ্চিত হয়েছেন। যেমনঃ আবদুল্লাহ ইবন উম্মে মাকতুম রাযিঃ। অথচ তিনি অতি মর্যদাবান সাহাবী ছিলেন।

নিচে আসহাবে রাসুলের জীবনকথা ২য় খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আসহাবে রাসূলের জীবনকথা ২য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ ইসলামিক সেন্টার ঢাকা।
বইয়ের ধরণঃ রাসূল সাঃ এর সাথী বা সাহাবীদের জীবনী
বইয়ের সাইজঃ 13.5 MB
প্রকাশ সালঃ 
বইয়ের লেখকঃ মুহাম্মদ আবদুল মা’বুদ
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group