আহকামুল হাদীস

আহকামুল হাদীস pdf বই ডাউনলোড। হাদীস ইসলামী শরীয়তের দ্বিতীয় উৎস। কুরআনের পরেই এর স্থান। একজন মুসলিম শিক্ষিত ব্যক্তি মাত্রই আল কুরআনের পাশাপাশি হাদীস চর্চায়ও মনোযোগী হয়ে থাকেন। আর এই অধ্যয়ন ও চর্চার মাধ্যম যদি হয় মাতৃভাষা, তাহলে খুব সহজেই হৃদয়াঙ্গম করা যায়।

তাই আরবী, উর্দূ, ফার্সী, ইংরেজী, ফরাসী সহ বর্তমানে পৃথিবীতে এমন কোন উল্লেখযোগ্য ভাষা নেই, যে ভাষায় কুরআন হাদীসের অনুবাদ ও ব্যাখ্যা গ্রন্থ প্রকাশিত হয়নি। কিছুকাল পূর্বেও বাংলা ভাষাভাষী মুসলমানদের কুরআন চর্চার প্রধান মাধ্যম ছিল আরবী, উর্দূ ও ফারসী ভাষায়।

আরও দেখুনঃ বুস্তানুল মুহাদ্দিসীন pdf বই

কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, পবিত্র কুরআনের তরজমা সহ বাংলা অনুবাদ প্রকাশিত হলেও বাংলা ভাষায় হাদীস চর্চার জন্য তেমন কোন উল্লেখযোগ্য ব্যাখ্যা গ্রন্থ নেই বললেই চলে। আর যা আছে তাও যৎসামান্য। অথচ কুরআন-হাদীসের শব্দার্থ গ্রহণের ক্ষেত্রে মতভেদ, মাসআলার উত্তর প্রদানকারী সাহাবায়ে কিরামের কুরআন-হাদীস সংক্রান্ত জ্ঞানের তারতম্যের কারণে ও মাসআলা রচনায় নীতিগত পার্থক্যসহ বিভিন্ন কারণে হাদীসের ব্যাখ্যার ক্ষেত্রে যে ব্যাপক এখতেলাফ রয়েছে, এর সঠিক ব্যাখ্যা না জেনে সরাসরি হাদীস অধ্যয়ন করলে সাধারণ শিক্ষিত এবং অনভিজ্ঞ আলিমও নিশ্চিত বিভ্রান্তিতে নিপতিত হবেন।

“শুধু হাদীসের তরজমা পড়ে অনেকে তো রীতিমত গবেষক মুহাদ্দিস হয়ে গেছেন “

মনগড়া ব্যাখ্যা দিতে আরম্ভ করেছেন। জনসাধারণের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করছেন। আবার অনেকেরেই হিতে বিপরীত হতেও দেখা গেছে। এই বিভ্রান্তি দূর করার জন্য প্রয়োজন পরিপক্ক হাদীস বিশারদগণ কর্তৃক বাংলা ভাষায় হাদীসের ব্যঅপক খেদমত। আর এই খেদমতের জন্য কাউকে না কাউকে তো এগিয়ে আসতেই হবে।

আরও দেখুনঃ ২৪ ঘন্টায় রাসূলের ১০০০ সুন্নাত pdf বই

অত্র কিতাবটিতে পবিত্রতা, নামায, যাকাত, হজ্জ, বিবাহ, তালাক ও রোযা মোট সাতটি অধ্যায় ধারাবাহিকভাবে আলোচনা করা হয়েচে। এক্ষত্রে সুনান হিসেবে আবু দাউদ, প্রথম খন্ডকে ভিত্তি করে গ্রন্থটি বিন্যস্ত হয়েছে। আর প্রতিটি অনুচ্ছেদের শুরুতে আবু দাউদের মুল কিতাব অনুসারে পৃষ্ঠা নম্বর দেয়া হয়েছে।

নিচে আহকামুল হাদীস pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আহকামুল হাদীস pdf বই ডাউনলোড

প্রকাশকঃ রিয়াদ প্রকাশনী
বইয়ের ধরণঃ হাদীসের ব্যাখ্যা গ্রন্থ
বইয়ের সাইজঃ 16.3 MB
প্রকাশ সালঃ  ২০১৩ ইং
বইয়ের লেখকঃ মাওলানা মুহাম্মদ কামরুল হাসান
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group