আহকামে হজ্জ pdf বই ডাউনলোডআহকামে হজ সম্পর্কে শত সহস্র ওলামায়ে কিরাম বিভিন্ন যুগে এবং বিভিন্ন ভাষায় অসংখ্য গ্রন্থ প্রণয়ন করেছেন। এর মধ্যে অনেকগুলো খুবই বিস্তারিত।এই সংক্ষিপ্ত পুস্তিকার উদ্দেশ্য হলো সহজ ভাষায় সহজ নিয়মে শুধু প্রয়োজনীয় আহ্কাম বর্ণনা করা। যা ঐ সমস্ত বুজুর্গদের গন্থ থেকে সংগ্রহ করা হয়েছে।

অধিকাংশ স্থানে ঐ সমস্ত গ্রন্থের উদ্ধৃতি দেয়া হয়েছে। হাদীস ও ফিকহ্র সাধারণ গ্রন্থ ছাড়াও যে সমস্ত গ্রন্থ থেকে বিভিন্ন মাসায়েল গ্রহণ করা হয়েছে তাহলো ইরশাদুস সারী, মানাসিকে মুল্লা আলী ক্বারী, গানীয়াতুন নাসিক, যুবদাতুল মানাসিক, তাসনীফু হযরত মাওলানা রশীদ আহম গংগুহী রহঃ এর শরাহ-লিখক হযরত হাজী শির মুহাম্মদ সাহেব মুহাজিরে মদনী।

আদব সম্পর্কিত বই দেখুনঃ আল আদাবুল মুফরাদ (অনন্য শিষ্টাচার) পিডিএফ বই

অধিকাংশ মাসায়েল ঐ সমস্ত গ্রন্থ থেকে নেয়া হয়েছে। প্রকৃত খেদমত ঐ সমস্ত বুজুর্গদের। কিন্তু এই আহ্কামের কাজ হলো এতে কিছু সহজ করা । হজ্জ ইসলামের একটি গুরুত্বপূর্ণ রোকন এবং ফরজ।

পবিত্র কুরআনে ঘোষণা করা হয়েছে – “আর্থিক ও দৈহিক দিক দিয়ে সক্ষম ব্যক্তির উপর বায়তুল্লাহ শরীফ জিয়ারত (হজ্জ) করা ফরজ। অতঃপর যে ব্যক্তি কুফরী করবে (অর্থাৎ, ক্ষমতা থাক সত্ত্বেও হজ্জ না করবে) সে নিজেই ক্ষতি করবে। আল্লাহ দুনিয়াবাসীদের থেকে মুক্ত ও স্বাধীন”

এই ঘর অর্থাৎ খানায়ে কা’বা পর্যন্ত গমন করার সক্ষমতার অর্থ হলো এই যে, তার নিকট দৈনন্দিন খরচের পরও এতটুকু সম্পদ বা অর্থ থাকতে হবে যার দ্বারা সে বাইতুল্লাহ গমন এবং সেখানে অবস্থানকালীন যাবতীয় ব্যয় বহন করতে পারে। এছাড়া পরিবারবর্গের মধ্যে যাদের ব্যয়ভার তার উপর ওয়াজিব, ফিরে আসা পর্যন্ত এদর ব্যবস্থা করাও তার পক্ষে সম্ভব। যে ব্যক্তির এ ক্ষমতা থাকা সত্ত্বেও হজ্জ করে না তার জন্য কুরআনে করিম ও হাদীসে কঠোর শাস্তির কথা উল্লেখ করা হয়েছে।

আরও বই দেখুনঃ শিয়া আলেম ও অধিকাংশ মুসলিম আলেম এর মধ্যে বিরোধের বাস্তব চিত্র

নিচে আহকামে হজ্জ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আহকামে হজ্জ পিডিএফ ডাউনলোড

মূল লেখকঃ আল্লামা মুফতী মোহাম্মদ শফী
অনুবাদঃ মাওলানা মুহাম্মদ সিরাজুল হক
প্রথম প্রকাশঃ 
সর্বশেষ প্রকাশঃ 
বইয়ের ধরণঃ হজ্জ সম্পর্কিত
সাইজঃ 3.1 MB
প্রকাশকঃ করিমিয়া কুতুবখানা

  ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group